সচিত্র তবলা শিক্ষা - রবীন্দ্রকুমার বসু । বাংলা পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, October 31, 2020

সচিত্র তবলা শিক্ষা - রবীন্দ্রকুমার বসু । বাংলা পিডিএফ


 সচিত্র তবলা শিক্ষা - রবীন্দ্রকুমার বসু । বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'সচিত্র তবলা শিক্ষা'
লেখক- রবীন্দ্রকুমার বসু
বইয়ের ধরন- শিক্ষামুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৫৮
ডিজিটাল বইয়ের সাইজ- ৬এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

সচিত্র তবলা শিক্ষা - রবীন্দ্রকুমার বসু

গন্থকারের কথা-
তবলার জন্মরহস্য নিয়ে তীব্র মতভেদ ও নানাপ্রকার গাল-গল্পের আজও শেষ নেই। অনেক সঙ্গীতজ্ঞ ব্যক্তির মতে,-আমীর খসরু সেতার ও তবলা আবিষ্কার করেছিলেন, মৃদঙ্গকে (পরবর্তীকালে মুসলমান আমলে পাখোয়াজ) দু’ভাগে ভাগ করে ভারতীয় সঙ্গীত সমাজে তবলার প্রবর্তন হয়। এই মতবাদের মধ্যে নির্ভরযোগ্য প্রমাণ পাওয়া যায় না। হিন্দু ও বৌদ্ধ যুগের শেষে এবং মুসলমান যুগের অবসানের কিছু আগে ধারক হিসেবে গীত ও বাদ্যের অনুশীলনকে তৎকালীন মুসলমান ও হিন্দু সমাজ বাঁচিয়ে রাখলেও ঐতিহ্য এবং শাস্ত্র-আলোচনা আর সঠিক আদর্শরক্ষার দিকটা কিছুটা অবহেলিত ও উপেক্ষিত হয়েছিল, একথা ঐতিহাসিক মাত্রেই স্বীকার করবেন।
একথা স্বীকার করতেই হবে যে, খেয়াল-গানের সঙ্গে সঙ্গত করবার জন্যই সর্বপ্রথম তবলার প্রয়োজন হয় এবং ধীরে ধীরে তবলা খেয়াল-গানের সঙ্গে সঙ্গত করবার জন্য ব্যবহার হতে থাকে। মুসলমান রাজত্বের শুরুতে যখন আঞ্চলিক গ্রাম্যনীতিরূপে কাবালী (কাওয়ালী)-সহেলার প্রচলন ছিল, তখনই তবলা-বাঁয়ার অপরিণত রূপের সৃষ্টি হয়েছিল, একথা অনেকেই মনে করে থাকেন। তালরক্ষার জন্যই তবলা ও মৃদঙ্গবাদ্যের অবশ্য প্রয়োজন। এইজন্য তবলা ও পাথোয়াজকে ‘তাল’ যন্ত্র বলা হয়।

আমার এই গ্রন্থখানির মধ্যে যে-যে বিষয় নিয়ে আলোচনা করেছি, তা অবশ্যই প্রথম শিক্ষার্থী থেকে আরম্ভ ক'রে অগ্রসর শিক্ষার্থীদের পক্ষেও উপযুক্ত। তবলার 'জন্মকথা’, ‘তাল ও লয়’, ‘তালের জাতি বিভাগ’, ‘ছন্দ বৈচিত্র্য’, ‘তাল ও মাত্রাসহ বিভিন্ন তালের ঠেকা’, ‘সমপদী ও বিসমপদী তালের ঠেকা’, ‘তলায় উখিত বোল-ৰাণী বা শব্দ’, ‘তবলার হস্তপাড়’, ‘তবলার বাণীর পরিভাষা’, ‘তবলা বাঁধার সাধারণ নিয়ম’, ‘হস্ত সাধনায় সাধারণ নিয়ম বা পদ্ধতি’, ‘হস্ত সাধনায় বোল-বাণী’ ‘তাল ও মাত্রাসহ বিভিন্ন বোল-ৰাণী’-(কায়দা, রেলা, পেস্কার, গৎ, মুখেয়া, পাল্লাদার গৎ, চলন, টুকরা ও চক্রদার প্রভৃতি), কঠ এবং যন্ত্রসঙ্গীত 'তবলায় সঙ্গত করার সাধারণ নিয়ম’, ‘একক বা তবলা লহরা বাজাবায় নিয়ম, তবলা রেওয়াজ করার সাধারণ নিয়ম' এবং তবলিয়াদের নানারকম মুদ্রাদোষ সম্বন্ধে সতর্কতা অবলম্বন সম্বন্ধে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি,-শিক্ষার্থী এবং তবলা সমন্ধে উৎসুক ব্যক্তি মাত্রেরই এই সচিত্র তবলা শিক্ষা পুস্তকখানি বিশেষ কাজে লাগবে।
এছাড়া তবলার উথিত বোল-বাণী সম্পকে, অর্থাৎ তবলা ও বাঁয়ার কোন স্থানে কিভাবে আঘাত করলে কি শব্দ উখিত হয়, এই পুস্তকে সে বিষয়ে যথাসাধ্য বিবরণ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার জন্য এখানে বিভিন্ন প্রকার রেখাচিত্রের মাধ্যমে বিষয়টি বিশদভাবে বোঝানো হয়েছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে তবলা শেখার বই 'সচিত্র তবলা শিক্ষা - রবীন্দ্রকুমার বসু' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment