প্রতিসর্গ (গল্প সম্ভার) - বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, October 24, 2020

প্রতিসর্গ (গল্প সম্ভার) - বাংলা বই পিডিএফ


 প্রতিসর্গ (গল্প সম্ভার) - বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'প্রতিসর্গ' (গল্প সম্ভার)
লেখক- বিভিন্ন
সম্পাদক ও সংকলন- নন্তু সরকার ও জয়ন্ত রসিক
বইয়ের ধরন- ছোটগল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২০৫
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

প্রতিসর্গ বাংলা পিডিএফ

যে সব লেখক-লেখিকা সুপ্রতিষ্ঠিত নন, অথচ যাঁদের অনেকের মধ্যেই প্রতিষ্ঠার সম্ভাবনা আছে তাঁদেরই কয়েক জনের ছোট গল্পের সংকলন। তাঁদের গল্পে হয়তো পরিণত শিল্পনৈপুণ্যের পরিচয় বেশি জায়গায় পাওয়া যায় নি, কিন্তু বেশ কয়েক জনের লেখায় জীবন সমস্যা সম্পকে গভীর সচেতনতার নিদর্শন রয়েছে এবং বর্ণনায়, চরিত্রচিত্রণে অনেকেই শিল্পবোধের পরিচয় দিয়েছেন। অবশ্য বেশ কয়েকটি গল্পে উচ্ছাসের আতিশয্য এবং বাঁধুনির শিথিলতা রয়েছে। কোথাও তিক্ত ব্যঙ্গ এবং হতাশার সুর থাকলেও জীবন সম্পর্কে আস্থা, প্রত্যয় ও আশার সুরই অধিকাংশ ক্ষেত্রে ধ্বনিত হয়েছে। জীবনের ভালো মন্দ, আলো ও অন্ধকারের অনেক দিকই গল্পগুলির মধ্যে প্রকাশ পেয়েছে, কিন্তু কোথাও ফর্মুলা বাঁধা জীবন ও তার পরিণতি দেখানো হয়নি, কোনো তাত্বিক মতবাদ প্রচার কোথাও প্রধান হয়ে ওঠেনি। বিচিত্র জীবনের রঙ, ছবি, চেহারাই গল্পগুলির মধ্যে ফুটে উঠেছে। অধিকাংশ গল্পই আকারে খুব ছোট, সেজন্য গভীর বিশ্লেষণ ও চরিত্রের বিস্তার ও জটিলতা দেখানোর সুযোগ হয় নি। গল্পগুলি সেজন্য অনেক ক্ষেত্রেই ঝলকিত কয়েকটি ছবি হয়ে উঠেছে।

গল্পগুলির মধ্যে তরুণ মনের ভাবনা, যন্ত্রণা, আশা-নিরাশার দ্বন্দ্ব প্রতিফলিত হয়েছে। বর্তমান পারিবারিক জীবনের জটিলতা, ব্যক্তি স্বাতন্ত্র্যবোধের সঙ্গে চিরাচরিত মূল্যবোধের সংঘর্ষ, অর্থনৈতিক সমস্যার ফলে প্রিয় সম্পর্কের মধ্যে ফাটল, একান্নবতী পারিবারিক জীবনের ক্ষয়, পণ প্রথার নিষ্ঠুরতা, অর্থের অপরিমিত লোভ, সুখ স্বাচ্ছন্দ্যের মোহে দয়াহীন, মায়াহীন মানুষের নশংসতা আবার অন্যদিকে বিরল হয়ে এলেও প্রেম, ত্যাগ ও সততার মহিমা বিচিত্র গল্পগুলিব মধ্যে ফুটে উঠেছে। মনুযষ্যতর প্রাণী ও প্রকৃতির সঙ্গে মানুষের ভলোবাসার প্রীতিকর সম্পর্কও কয়েকটি গপে বর্ণিত হয়েছে। গ্রামকেন্দ্রিক গল্পগুলিতে মাটির সঙ্গে নিবিড় যোগ। সহজ সুখ ও দুঃখের ছোট ছোট আবত, নিপীড়িত মানুষের অসহায় বেদনা ইত্যাদি চিত্র রয়েছে। মধ্যবিত্ত মানুষের অভিজ্ঞতালব্ধ জীবনের আলেখ্যই গল্পগুলির মধ্যে ফুটে উঠেছে। সেজন্য ছোট ও ঘরোয়া পরিবেশ। সাধারণ লোকের ব্যক্তিগত জীবনের অবস্থা ও মানসিকতাই গল্পগুলির মধ্যে উপস্থাপিত। বহু মানুষের ভিড়, উচ্চস্তরের মানুষের অর্থ প্রতিপত্তির সংঘাত, ক্ষমতা ও ঐশ্বর্যের মদমত্ত রূপ, চমকপ্রদ ঘটনার আড়ম্বর গপগুলির মধ্যে পাওয়া যাবে না।

সব গল্পের মধ্যেই জীবনের কোনো রঙীন অনুভূতি কোনো কান্নাভেজা মুহুর্ত, ক্ষণিকের মধ্যে কোনো স্থায়ী আবেগ ধরা পড়েছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে বিভিন্ন লেখকের লেখা ছোটগল্প সংগ্রহ বই 'প্রতিসর্গ' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন ।

No comments:

Post a Comment