স্বামী বিবেকানন্দ ও বাঙালির সেকিউলার বিবেক - আশীষ লাহিড়ী । বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, September 15, 2020

স্বামী বিবেকানন্দ ও বাঙালির সেকিউলার বিবেক - আশীষ লাহিড়ী । বাংলা বই পিডিএফ


 স্বামী বিবেকানন্দ ও বাঙালির সেকিউলার বিবেক - আশীষ লাহিড়ী । বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- স্বামী বিবেকানন্দ ও বাঙালির সেকিউলার বিবেক
লেখক- আশীষ লাহিড়ী
বইয়ের ধরন- প্রবন্ধ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৫৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১৯এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

খুব অতিরঞ্জন হবে না যদি বলি, কাশ্মীর থেকে কন্যাকুমারিকা পর্যন্ত বিবেকানন্দই বর্তমান ভারতীয় রাষ্ট্রের প্রধান মান্য ভাবরূপ। সকলেই নতমস্তকে মানে, বিবেকানন্দ কেবল একজন মানুষের নাম নয়, তা এক চির-অভ্রান্ত অথচ ব্যবহারিক অর্থে সফল নৈতিকতার মান্যপ্রতিমা (আইকন)। আজকের ভারতবর্ষে রামকৃষ্ণ-বিবেকানন্দ কালচার সর্বজয়ী। তাঁদের নামে প্রতিষ্ঠিত, তাঁদের নামের সঙ্গে সংশ্লিষ্ট যেকোনো ব্যক্তি, ভাবধারা বা প্রতিষ্ঠানের ওপর আপামর জনগণের অগাধ আস্থা। রাষ্ট্র-প্রক্ষেপিত তাঁর সেই ভাবরূপের মূল স্তম্ভ চারটি : বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর জাগতিক সাফল্য, নৈতিক অপাপবিদ্ধতা, সর্বধর্মসমন্বয় এবং সর্ববিষয়ে হিন্দুদের ধারাবাহিক শ্রেষ্ঠত্ব। এর মধ্যে তৃতীয় ও চতুর্থটি কী করে সহাবস্থান করতে পারে, এমনকি আদৌ করছে কি না, সে এক বিরাট রহস্য।

বিবেকানন্দ, যিনি বেঁচেছিলেন মাত্র ঊনচল্লিশটি বছর, যার সক্রিয় কর্মজীবন মাত্র বারো বছরের, যার মৃত্যু হয়েছে একশো আঠারো বছর আগে, যিনি সারা জীবন সচেতনভাবে রাজনীতি থেকে শত হস্ত দূরে থেকেছেন, তাঁর পক্ষে আধুনিক বৈশ্য জগতে এই ব্যাপ্ত উপস্থিতি বড়ো। কম অর্জন নয়। কী করে এটা সম্ভব হল ? মণিশংকর মুখোপাধ্যায় যথার্থ বলেছেন, নিছক অনন্যসাধারণ প্রতিভার জোরে এতটা সম্ভব হত না ; এর মূলে আছে বিবেকানন্দ-পরবর্তী কালে দূরদর্শী রামকৃষ্ণ মিশনের অকল্পনীয় ব্যবহারিক সাফল্য। তাঁর মতে, আজ যেবিবেকানন্দকে আমরা পাই, তিনি বহুলাংশে রামকৃষ্ণ মিশনের নির্মাণ। কথাটা খুব সত্যি।

পড়ে ফেলুন স্বামী বিবেকানন্দকে নিয়ে বাস্তববাদী একখানা লেখা। বইয়ের সূচীপত্র নীচে দেওয়া হল-
বিবেকানন্দ-নির্মাণ : কী পাইনি তার হিসাব
বিবেকানন্দ ও সেকিউলার যুক্তিবাদীর সংকট
বিবেকানন্দর অসুস্থতা : ধর্মজীবনের ট্র্যাজেডি
ভারতীয়দের বিজ্ঞানচর্চার ইতিহাস ও বিবেকানন্দর ব্যাখ্যা
বিদ্যাসাগর ও বিবেকানন্দ : দুই মেরুর দুই মান্যপ্রতিমা
ভারতে আধুনিক বিজ্ঞানচর্চা, অদ্বৈতবাদ ও বিবেকানন্দ
উপসংহার : লেখকের কৈফিয়ত


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

*পিডিএফটিি পড়ে ভালো লাগলে অবশ্যই আমাজন থেকে হার্ডকপি সংগ্রহ করিবেন- এই লিংক থেকে অথবা অফিসিয়াল সাইড থেকে
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে 'স্বামী বিবেকানন্দ ও বাঙালির সেকিউলার বিবেক - আশীষ লাহিড়ী' বই-এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment