শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা (১ম ও ২য় খন্ড)- স্বামী গম্ভীরানন্দ । বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, August 30, 2020

শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা (১ম ও ২য় খন্ড)- স্বামী গম্ভীরানন্দ । বাংলা বই


শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা (১ম ও ২য় খন্ড)- স্বামী গম্ভীরানন্দ । বাংলা বই
ডিজিটাল বইয়ের নাম- শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা (১ম ও ২য় খন্ড)
লেখক- স্বামী গম্ভীরানন্দ
বইয়ের ধরন- জীবনীমুলক
ফাইলের ধরন- পিডিএফ
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা- স্বামী গম্ভীরানন্দ
শ্রীভগবান যখন জগতে অবতীর্ণ হন তখন তাহার দুইটি মুখ্য উদ্দেশ্য থাকে। প্রথম—যুগ প্রয়োজন-অনুসারে ধর্মের গ্লানি-অপনোদন, দ্বিতীয়— রসাস্বাদন। এই উভয় কার্যের সহায়করূপে তিনি বিশেষ বিশেষ যোগ্য পাত্রকেও ধরাধামে আনয়ন করেন। ইঁহারা বিভিন্ন স্থানে জন্মগ্রহণ করিলেও যথাসময়ে তাঁহার সহিত মিলিত হন এবং তাঁহার কৃপায় অচিরে নিজ নিজ স্বরূপ ও তাঁহার সহিত তাঁহাদের চিরন্তন সম্বন্ধ অবগত হন। এইরূপে তাঁহারা নিজেরা তো কৃতকৃত হনই, অধিকন্তু শ্রীভগবানের পূর্বোক্ত দ্বিবিধ লীলাপুষ্টির সহায়কও হন। ইঁহাদের মধ্যে কেহ তাঁহার অঙ্গ, কেহ উপাঙ্গ, কেহ বা তাঁহার পার্ষদাদি। ভগবান্ যতদিন স্থুলদেহে সংসারে বিরাজমান থাকেন, ততদিন ইঁহারা তাঁহাকে লইয়া আনন্দ করিয়া থাকেন ও সঙ্গে সঙ্গে তাঁহাকেও আনন্দ দেন এবং তাঁহার উপদেশ-অনুসারে নিজ নিজ ধর্মজীবন গঠন করেন। পরে ভগবান্ স্থুলশরীর ত্যাগ করিলে ইঁহারা তাঁহার আরব্ধ লোককল্যাণকার্যে আত্মনিয়োগ করিয়া যথাকালে স্ব স্ব ধামে প্রয়াণ করেন।

ভগবান শ্রীরামকৃষ্ণদেবের অন্তরঙ্গ ও বিশেষকৃপাপ্রাপ্ত ভক্তমণ্ডলীর সম্বন্ধেও পূর্বোক্ত কথা প্রযোজ্য। তাঁহারা যে এ পৃথিবীর লোক ছিলেন না, তাহা বাল্যকাল হইতেই তাঁহাদের জীবনের ধারা ও অধ্যাত্মরাজ্যে দ্রুত, অভূতপূর্ব উন্নতির কথা পর্যালোচনা করিলেই সহজে বুঝিতে পারা যায়। অন্য দশজনের মতই সমাজের বিভিন্ন স্তরে প্রতিপালিত হইয়া, কিরূপে এক অন্তনিহিত প্রেরণায় তাহারা নানা বাধাবিপত্তি অতিক্রম করিয়া-অধিকাংশ স্থলে যৌবনের প্রারম্ভেই-শ্রীরামকৃষ্ণের পাদমূলে উপনীত হন এবং তাঁহার দিব্যস্পর্শে এক নূতন রাজ্যের সন্ধান পান, তাহা পাঠ করিলে অতিমাত্রায় বিস্মিত হইতে হয়। আরও বিস্মিত হইতে হয়
শ্রীরামকৃষ্ণের লোক চিনিবার ও তাহাদিগকে নিজ নিজ ভাব-অনুযায়ী ধর্মরাজ্যে অগ্রসর করিয়া দিবার অদ্ভুত ক্ষমতা দেখিয়া। ইহাতে স্ত্রী-পুরুষ, গৃহি-ত্যাগী, ব্রাহ্মণ-শূদ্ৰাদির ভেদ ছিল না। দেহগত কোন বাহ্য আবরণ তাঁহার অতীন্দ্রিয় দৃষ্টিকে প্রতিহত করিতে পারি না। কোন কোন স্থলে জগন্মাতা তাঁহাকে পূর্ব হইতেই ইহাদের আগমনবিষয়ে জানাইয়া দিয়াছিলেন। এইজন্য সাধনকালের অবসানে তিনি অত্যন্ত উৎকণ্ঠার সহিত ঐসকল চিহ্নিত ভক্তের আগমন প্রতীক্ষা করিতেন। ‘শ্রীশ্রীরামকৃষ্ণ-কথামৃত', 'শ্রীশ্রীরামকৃষ্ণ-লীলাপ্রসঙ্গ’, ‘শ্রীশ্রীরামকৃষ্ণ-পুথি’ প্রভৃতি প্রামাণিক গ্রন্থে আমরা শ্রীরামকৃষ্ণের অন্তরঙ্গ ভক্তগণের সহিত মিলনপ্রসঙ্গে তাঁহার পূর্বোক্ত শক্তির ভূরি ভূরি নিদর্শন পাই। কিন্তু ঐসকল গ্রন্থে বর্ণিত ঘটনাগুলি প্রধানতঃ শ্রীশ্রীঠাকুরের জীবৎকালের মধ্যেই সীমাবদ্ধ বলিয়া আমাদের স্বভাবতঃই জানিবার ইচ্ছা হয়, তাহার অদর্শনের পর তাঁহার বিশেষ কৃপাপুষ্ট শিষ্য ও ভক্তগণ কিভাবে জীবনযাপন করিয়াছিলেন-তখনও তাহাদের বাক্য ও আচরণে ঠাকুরের মহিমাই পরিস্ফুট হইয়াছিল কি-না এবং তাঁহাদের সম্বন্ধে তাঁহার অদ্ভুত ভবিষ্যদ্বাণীগুলি সফল হইয়াছিল কি-না। সঙ্গে সঙ্গে তাঁহাদের ঠাকুরের সহিত মিলনের পূর্বেকার জীবনবৃত্তান্ত ও কিছু কিছু জানিবার কৌতূহল হয়। স্বামী গম্ভীরাননদ-প্রণীত শ্রীরামকৃষ্ণ-ভক্তমালিকা আমাদের এই উভয়বিধ আকাঙ্ক্ষারই অন্ততঃ আংশিক পৃতি সাধন করে। এজন্য তিনি সকলের ধন্যবাদার্হ।

এই বই দুটি থেকে আমরা শ্রীরামকৃষ্ণের সেই সমস্ত বিশেষ শিষ্যদের সংক্ষিপ্ত জীবনকাহিনী জানতে পারব।

১. শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা, খন্ড-১
এই বইতে মোট পৃষ্টা আছে- ৫৩৭
ডিজিটাল বইয়ের সাইজ- ৩২এমবি
বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

২. শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা, খন্ড-২
এই বইতে মোট পৃষ্টা আছে- ৫৫৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১২এমবি
বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা সংগ্রহ করিতে পারেন অসাধারণ বইয়ের দুইটি খন্ডের পিডিএফ- 'শ্রীরামকৃষ্ণ ভক্তমালিকা (১ম ও ২য় খন্ড)'।

No comments:

Post a Comment