পঙ্কিল- বাংলা অনুবাদিত বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, June 3, 2020

পঙ্কিল- বাংলা অনুবাদিত বই পিডিএফ


পঙ্কিল- বাংলা অনুবাদিত বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- পঙ্কিল
বইয়ের ধরন- নারী-শরীরব্যবসার আলেখ্যে বাংলা অনুবাদ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৩৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

পঙ্কিল- অনুবাদিত বই
বইয়ের কিছুটা ভূমিকা-
কুপরিন তার একটি চরিত্রের মুখ দিয়ে এক জায়গায় বলিয়েছেন: দুটি অনুপম বাস্তব—এই চাষা আর শরীরব্যবসা। মানুষের মতোই প্রাচীন। অথচ সাহিত্যে এদের স্বরূপ-পরিচয় পাইনে।
“য়্যামা” বইখানিতে তারই একটির স্বরূপ উদঘাটনের প্রয়াস পেয়েছেন তিনি-এঁকেছেন শরীরব্যবসার ছবি!
অবশ্য তার আগে এ-চেষ্টা আর কেউ যে করেন নি, তা নয়। বরং তাই যদি হতো তবে সাহিত্যিক-গোষ্ঠীতে সগোত্র বলে তাঁর পরিচয় হয়তো এত সহজেই স্বীকৃত হতো না। প্রাচীন এ সমস্যা প্রাচীনকাল থেকেই মানুষের মনকে নাড়া দিয়ে এসেছে। ফলে বিশ্বসাহিত্যে আজ আমরা পেয়েছি এ বিষয়ের বহুবিচিত্র একটি আলেখ্য—হয়তো সম্পূর্ণাঙ্গ নয়, তবুও বৈচিত্র্যময়।

কুপরিন-এর এ-কাহিনী শুধু রাশিয়ান শরীরব্যবসায়ীদেরই নয়, দেশকালনির্বিশেষে যে-কোনো সমাজেরই পঙ্কিলতার মর্মন্তুদ উপাখ্যান। হয়তো আমাদের দেশের দেবদাসীদের কথা নেই এতে। সেবাদাসীদের কথাই বা কৈ? য়ুরোপ থেকে আজ বহুকাল হলো দেবতার নামে কুমারীদের উৎসর্গ করে দেবার প্রথা লোপ পেয়ে গেছে—আর তারই সঙ্গে সঙ্গে দেবতারাও উচ্ছন্ন গেছেন বুঝি! তা ছাড়া পথচারিণীরাও তাঁর এ বইখানাতে সামান্য একবারের উল্লেখমাত্রেই পর্যবসিত—যদিও তার অপরূপ বর্ণনাভঙ্গির কৌশলে সে স্বল্পপরিসরের মধ্যেও তা ‘য়্যামা’র এই সঙ্ঘবদ্ধ দেহব্যবসীর চেয়ে কম মর্মন্তুদ হয়ে ওঠে নি। তবুও পৃথিবীময় সঘবদ্ধ ভাবে নারীদেহের যে-ব্যবসা চলে আসছে আজ আবহমানকাল থেকে, তার উলঙ্গ মূর্তি প্রকট হয়ে উঠেছে তাঁর এই ‘য়্যামা’ বইখানিতে। সেদিক থেকে আমাদের দেশের সব শরীরব্যবসায়ীর আলেখ্য হিসাবে একে আমরা গ্রহণ করতে পারি—বিশেষ করে, কলকাতা-বোম্বাইয়ের মতো বড়ো বড়ো আধুনিক মহানগরীর পাপাচারের চিত্র বলে। তাই এমন একখানা বইয়ের বাঙলা অনুবাদের প্রয়োজনীয়তা আজ আছে বৈ কি।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, সংগ্রহ করে নিন পৃথিবীর প্রাচীনতম নারী-শরীরব্যবসার আলেখ্য অনুবাদিত বই- 'পঙ্কিল' বয়স্ক পাঠকদের পাঠ উপযোগী বাংলা বই পিডিএফ

No comments:

Post a Comment