প্রথম প্রতিশ্রুতি, সুবর্ণলতা এবং বকুল-কথা পিডিএফ সংগ্রহ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, April 30, 2020

প্রথম প্রতিশ্রুতি, সুবর্ণলতা এবং বকুল-কথা পিডিএফ সংগ্রহ


প্রথম প্রতিশ্রুতি, সুবর্ণলতা এবং বকুল-কথা পিডিএফ সংগ্রহ
ডিজিটাল বইয়ের নাম- ‘সত্যবতী ট্রিলজি’ (প্রথম প্রতিশ্রুতি, সুবর্ণলতা এবং বকুল-কথা)
লেখক- আশাপূর্ণা দেবী
বইয়ের ধরন- উপন্যাস সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১০৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৬৬এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

প্রথম প্রতিশ্রুতি, সুবর্ণলতা এবং বকুল-কথা পিডিএফ

‘সত্যবতী ট্রিলজি’ সম্পর্কে কিছু শব্দ-

সত্যবতী ট্রিলজি হলেন আশাপূর্ণা দেবী রচিত বাংলা সাহিত্যের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রচনা। কারণ এই ত্রয়ী-উপন্যাস হইতে পাঠকগণ তিনটি ভিন্ন সময়ের নারীদের সাথে পরিচিত হতে পারে। এই সিরিজের প্রথম বই ‘প্রথম প্রতিশ্রুতি' এখানে সত্যবতী নারী চরিত্রটি মুখ্য চরিত্র। এবং সত্যবতী, সুবর্ণলতা, এবং বকুল - মা, কন্যা, এবং নাতনী - এই ট্রিলজির তিন নায়িকা।
সত্যবতীর চরিত্রের চরিত্রগত দৃঢ়তা, অধ্যবসায়, তিনি যেভাবে পারিবারিক ও সামাজিক জীবনের জটিল সমস্যাগুলি দক্ষতার সাথে পরিচালনা করেছেন তা পাঠককে মুগ্ধ করবে। বিংশ শতাব্দীর প্রথমার্ধে মহিলাদের সামাজিক অবস্থান, ও তাদের প্রতিবন্ধকতা ইত্যাদির বিষয়গুলি এই উপন্যাসগুলি থেকে খুব স্পষ্টভাবে জানা যাবে। তবে ট্রিলজির সবচেয়ে বড় আবেদন হলেন সত্যবতী।

অন্যদিকে প্রগতিবাদবাদের দিক থেকে সুবর্ণলতা কিছুটা পিছিয়ে আছেন। মায়ের মতো প্রাণবন্ত দৃঢ়মনোভাব তাঁর মধ্যে লক্ষ্য করা যায়না। তবে স্বদেশী আন্দোলনের সময় ব্রিটিশবিরোধী মনোভাব তার মধ্যে লক্ষ্য করা যায়।
আর ‘বকুল-কথা’ উপন্যাসের বকুল চরিত্রটি একজন লেখক এবং তাঁর সময়ে নারী যথেষ্ট স্বাধীনতা অর্জন করেছেন। এই উপন্যাসটিতে সমসাময়িক বিষয়গুলির পূর্ণবিবরণ তুলে ধরা হয়েছে।
এই তিনটি উপন্যাস ভারতীয় উপমহাদেশে, বিশেষত বাংলায় নারীদের সামাজিক ও পারিবারিক অবস্থান সম্পর্কে স্পষ্ট ধারণা দেয়। উপন্যাস সিরিজটি নারীর আত্মমর্যাদাবোধ, নারীর সামাজিক মর্যাদায় ক্রমবর্ধমান পরিবর্তন এবং নারীর মুক্তির দিকে ধাপে ধাপে অগ্রগতি বর্ণনা করে।

এই পোস্টে,  আশাপূর্ণা দেবীর সর্বকালের সেরা তিনটি উপন্যাস সংকলন- প্রথম প্রতিশ্রুতি, সুবর্ণলতা এবং বকুল-কথা আশাপূর্ণা দেবী কর্তৃক সত্যবতী ট্রিলজি বইটির পিডিএফ শেয়ার করতে চাই।
বন্ধুরা, অনেক ব্লগ, ফোরাম এবং সোশ্যাল মিডিয়ায় এই তিনটি উপন্যাসের প্রচুর পিডিএফ রয়েছে তবে সেইসবের গুণমান যথেষ্ট ভালো নয়, তাই আমরা এখানে একটি প্রচ্ছদে অনেক ভাল মানের পিডিএফ আনার চেষ্টা করেছি।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে - ‘সত্যবতী ট্রিলজি’ (প্রথম প্রতিশ্রুতি, সুবর্ণলতা এবং বকুল-কথা)-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment