কচিমুখে আবৃত্তির ছড়া বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, April 22, 2020

কচিমুখে আবৃত্তির ছড়া বাংলা বই


কচিমুখে আবৃত্তির ছড়া বাংলা বই
ডিজিটাল বইয়ের নাম- কচিমুখে আবৃত্তির ছড়া
লেখক- বিভিন্ন কবি ও ছড়াকারগণ
বইয়ের ধরন- শিশু সাহিত্য, ছড়া সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১৬
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

কচিমুখে আবৃত্তির ছড়া

ছড়া হল মানুষের মুখ থেকে উচ্চারণ করা এক ধরণের ছন্দ পদ্য। এটি প্রধাণতঃ স্বরবৃত্ত ছন্দে রচিত এবং সাহিত্যের একটি প্রাচীন শাখা। যিনি ছড়া লেখেন তাকে ছড়াকার বা ছন্দকার বলা হয়। ছড়া সাহিত্য এটি শিশু-সাহিত্যের যে কোনও শাখার চেয়ে সংবেদনশীল এবং তাত্ক্ষণিক অনুভূতিতে নাড়া দিতে সক্ষম।
যারা আজ 'শিশু' তারা ভবিষ্যতে জাতির নেতা হবেন। সুতরাং তাদের সত্যিকারের ভাল মেধাবী মানুষে পরিণত করতে প্রথমে তাদের মানসিক কাঠামো প্রয়োজন। এর মধ্যে একটি জাতির সার্বিক উন্নয়নের সম্ভাবনা রয়েছে। সন্তানের মন গঠনের জন্য যথাযথ নৈতিক শিক্ষা প্রদান করা জরুরী। শিশুসাহিত্য এবং ছড়া এই নৈতিক শিক্ষার এক অনন্য মাধ্যম হতে পারে।
প্রিয় পাঠকগণ, এই পোষ্টে শিশুদের জন্য একটি ছড়া সংগ্রহের বই শেয়ার করা হল।
এই বইটিতে বিশিষ্ট সকল কবি ও ছড়াকারদের লেখা প্রচুর ছড়ার সংগ্রহ রয়েছে। তাঁহাদের কয়েকজনের নাম এখানে উল্লেখ করা হল- ঈশ্বর গুপ্ত, মদনমোহন তর্কালঙ্কার, মনোমোহন বসু, কালিপ্রসন্ন ঘোষ, রবীন্দ্রনাথ ঠাকুর, কামিনী রায়, সত্যেন্দ্রনাথ দত্ত, অতুলপ্রসাদ সেন, রজনীকান্ত সেন, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, সুনীল গঙ্গোপাধ্যায়, সরল দে, বন্দে আলী মিঞা, সলিল মিত্র, লীলা মজুমদার, শঙ্ক ঘোষ এছাড়া আরো অনেক কবি ও ছড়াকার।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে ছোটদের জন্য অসাধারণ একটি ছড়া সংগ্রহ বই- 'কচিমুখে আবৃত্তির ছড়া'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment