ছোটদের অমনিবাস- অবনীন্দ্রনাথ ঠাকুর বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, April 8, 2020

ছোটদের অমনিবাস- অবনীন্দ্রনাথ ঠাকুর বাংলা বই পিডিএফ


ছোটদের অমনিবাস- অবনীন্দ্রনাথ ঠাকুর বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- ছোটদের অমনিবাস
লেখক- অবনীন্দ্রনাথ ঠাকুর
সম্পাদনায়- লীলা মজুমদার
বইয়ের ধরন- ছোটদের বাংলা গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৬৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৪০এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ছোটদের অমনিবাস- অবনীন্দ্রনাথ ঠাকুর পিডিএফ

ছোটদের অমনিবাস প্রসঙ্গে-

প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের বড় ছেলে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর আর মেজ ছেলে গিরীন্দ্রনাথ ঠাকুর। এক সঙ্গে মানুষ, কিন্তু মন-মেজাজ আলাদা। দেবেন্দ্রনাথের সঙ্গে রাজা রামমোহন রায়ের বড় হৃদ্যতা, মতের মিল। দেবেন্দ্রনাথ ব্রাহ্ম হয়ে, বাড়িতে মূর্তি-পুজো নিষেধ করে দিলেন। গিরীন্দ্রনাথ সাবেক ধর্ম ছাড়লেন না। কাজেই আলাদা বাসস্থানের দরকার হল। দেবেন্দ্রনাথ জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের সাবেক বাড়িটিতে রইলেন। গিরীন্দ্রনাথ গেলেন তাদের বৈঠকখানা বাড়িতে। একটি ৬ নম্বর, একটি ৫ নম্বর। ৬ নম্বরের অনুষ্ঠানাদি মহর্ষি লিখিত আদি ব্রাহ্মসমাজের নিয়ম অনুসারে চলত আর ৫ নম্বরে দ্বারকানাথের সময়কার ঠাকুর-দেবতারা আগের মতোই পুজো পেতেন। বিবাহাদিতে শালগ্রাম শিলা স্থান পেতেন। এটুকু ছাড়া দুই বাড়ির জীবনযাত্রায় খুব মিল। ছিল। যদিও বাড়ি ভাগাভাগিতে কারও কারও মনে কিছু ক্ষোভ জমা হয়েছিল। সে-ও বেশি দিনের জন্য নয়। গিরীন্দ্রনাথ খুব বেশি দিন বাঁচেননি। তাঁর দুই ছেলে, গণেন্দ্র আর গুণেন্দ্র। দুই বাড়ির মধ্যে খুব যাওয়া-আসা, দুই বাড়ির ছেলেমেয়েদের মধ্যে খুব ভাব। একই রকম শখ-পছন্দ তাদের। পড়াশুনো, গান-বাজনা, নাটক, সাহিত্যালাপ। তার ওপর গুণেন্দ্রের চার ছেলের মধ্যে ছোটটি অকালে মারা গেল, বাকি তিনজনের মধ্যে এক সমরেন্দ্রকে বাদ দিয়ে গগনেন্দ্রনাথ, অবনীন্দ্রনাথ, আর দুই মেয়ে সুনয়নী, বিনয়নীর মধ্যে সুনয়নী—এঁরা তিনজন অসাধারণ গুণী শিল্পী।
এরা পুরনো ভারতীয় শিল্পকে উদ্ধার করে এমন বলিষ্ঠ, সুন্দর, নতুন রূপ দিলেন যে বিশ্ব-শিল্পের সমালোচকরা আর তাকে কৃপার চোখে দেখতে পারল না। এ বইতে সেসব কথা নেই।
তার ওপর অবনীন্দ্রনাথ পাকা লেখকও বটে। বাপের আপন জ্যাঠতুতো ভাই রবীন্দ্রনাথের এক রকম হাতে গড়া এই আশ্চর্য মানুষটির কোনও লেখাতেই তাঁর ‘রবিকা’র প্রভাব দেখা যায় না। তবে তা-ও সম্ভব হয়েছে ঐ ‘রবিকা’র জন্যেই। এদিকে রবিকার ছোটবেলাকার স্কুল-পালানোর দৃষ্টান্তটি খুব ভাল ছিল না। ভাইপোও খুব কম বয়সেই স্কুল পালিয়ে, ঘরেতে আর বাইরের প্রকৃতির মধ্যে কেবলই ছবি আঁকার পাঠ নিতে লাগলেন। সেই সঙ্গে নিজের ইচ্ছা মতো পড়াশুনো। অবনীন্দ্রনাথের সংস্কৃতে গভীর পাণ্ডিত্য দেখলে অবাক হতে হয়।
যেমন খুড়ো তেমনি তার ভাইপো। জোড়াসাঁকোর এক তলায় রবিকাকা স্কুল খুললেন। জোড়াসাঁকোর কিছু ফালতু মানুষ হলেন মাস্টারমশাই, ছাত্র-ছাত্রীও নিজেদের মধ্যে থেকে জুটে গেল। অবনীন্দ্রনাথ-ও মাস্টার হয়ে বাংলা পড়তে বসলেন। কি বাংলা পড়াবেন, না আশ্চর্য সব গল্প বলা শুরু করলেন। ছাত্র-ছাত্রীরা হাঁ করে সে গল্প শুনত। একদিন রবীন্দ্রনাথ বললেন, 'অবন, তোমাকে গল্প লিখতে হবে। অবনীন্দ্রনাথ আকাশ থেকে পড়লেন। বললেন, সে আমি পারব কেন? রবীন্দ্রনাথ ছাড়লেন না। যেমন করে তুমি গল্প কর, তেমনই করে লিখবে। ভাষার গোলমাল হয় তো আমি আছি।'
 লেখা হল 'শকুন্তলা'। লেখকের বয়স তখন ২১-২২। এমন বই বাংলায় কম আছে। মনের মধ্যে যেন একটা দরজা খুলে গেল। লেখা হল ‘ক্ষীরের পুতুল’, ‘রাজ কাহিনী’, ‘ভূতপীর দেশ’, ‘খাতাঞ্চির খাতা’, ‘নালক’, ‘বুড়ো আংলা’, আরও কত বই। তার বেশির ভাগই ছোটদের জন্য। এমন কোমল, মধুর, কল্পনাময়, কাব্যময় রচনা বাংলায় আর আছে কিনা সন্দেহ। | এই গ্রন্থে তাঁর ছোটদের বইয়ের এগারোটি শ্রেষ্ঠ-গল্প স্থান পেয়েছে। এ-কথা মনে রাখতে হবে যে এর মধ্যে একমাত্র ‘ভূতপীর দেশ’ ছাড়া বাকি সবগুলিই পুরনো গল্পের নতুন রূপ। কিন্তু সে কি রূপ! আনকোরা নতুন, পুরনো গল্পগুলো শুধু কাঠামো ছাড়া কিছু নয়। মনের কথার বাহনমাত্র। আসল গল্পগুলো লেখকের হৃদয়ের বেদনায় বিধুর, মধুতে মধুর। এগুলি পড়া মানে বাংলা শিশু-সাহিত্যের সব চাইতে কোমল সুন্দর পুঁথি-লেখার পাঠ নেওয়া।
অবনীন্দ্রনাথ যে খুব গোছালো মানুষ ছিলেন না, সে-কথা কাউকে বলে দিতে হবে না। তার কাগজপত্রের মধ্যে অজস্র ধন-রত্ন লুকিয়ে আছে। ফালতু লেখা; তার নিজের অমনোনীত লেখা; ভবিষ্যতে লেখা হবে বলে খসড়া; অসম্পূর্ণ লেখা; আঁকিবুকি; রাফ নোট; মজা করে দুটো আঁচড়, দুটো কথা, যা কেউ কোনও দিন কৌতূহলী হয়ে দেখবে বলে ভাবেননি। তার নাতিদের কারও কারও কাছে, পুরনো ফাইলে বা তোরঙ্গে সেসব রাখা ছিল। এখন সেগুলোর কিছু কিছু উদ্ধার হয়েছে, অসাধারণ খেয়ালগুলির সব গদ্য-পদ্য, পালা-গান। অবনীন্দ্রনাথের দৌহিত্র শ্রীশোভনলাল গঙ্গোপাধ্যায়ের সৌজন্যে তার কিছু কিছু আমরাও পেয়ে, এখানে গ্রথিত করে দিলাম।- লীলা মজুমদার

ছোটদের উপযোগী যেসকল গল্পগুলি এই বইতে রয়েছে, সেগুলি হল-
পাল্কির গান
আপন কথা
আলোর ফুলকি
শকুন্তলা
ক্ষীরের পুতুল
ভূতপতরীর দেশ
নালক
বুড়ো আংলা
মাসি
উড়ন চন্ডির পালা
রাজ কাহিনী


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় ছোট্ট পাঠকগণ, এই পোষ্ট হইতে তোমরা একটি অসাধারন গল্প সংগ্রহ বই- 'ছোটদের অমনিবাস- অবনীন্দ্রনাথ ঠাকুর'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবে।

No comments:

Post a Comment