বাংলার লোকমাতা দেবী চন্ডী- শিবেন্দু মান্না বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, April 27, 2020

বাংলার লোকমাতা দেবী চন্ডী- শিবেন্দু মান্না বাংলা বই


বাংলার লোকমাতা দেবী চন্ডী- শিবেন্দু মান্না বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- বাংলার লোকমাতা দেবী চন্ডী
লেখক- শিবেন্দু মান্না
বইয়ের ধরন- ধর্ম সম্পর্কিত
ফাইলের ধরন- পিডিএফ
পিডএফটির কৃতিত্ব অরিজিনাল আপলোডারের
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৫এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত


বাংলার লোকমাতা দেবী চন্ডী- শিবেন্দু মান্না

নিবেদন-
ঋগ্বেদ-এর দশম মণ্ডলের অন্তর্গত ‘দেবীসূক্ত' এবং 'রাত্রিসূক্তে' বিভিন্ন দেবীর নাম ও স্বরূপ সম্পর্কে আলোকপাত করা হলেও 'চণ্ডী’ নামে কোন দেবীর উল্লেখ পাওয়া যায় না। 'চণ্ডী' নামে দেবীর উল্লেখ প্রথম পাওয়া যায় 'মার্কণ্ডেয় পুরাণে', যার রচনাকাল খ্রিষ্টীয় চতুর্থ থেকে পঞ্চম শতকের মধ্যে। এরপর থেকে বিভিন্ন পুরাণ, উপপুরাণ এবং শাস্ত্রীয় গ্রন্থে ‘চণ্ডীভাবনা' বহুরূপে, বহুবর্ণে পল্লবিত হয়েছে। বাংলা সাহিত্যের ইতিহাসে মঙ্গলকাব্যের ধারায় 'চণ্ডীমঙ্গল’একটি বলিষ্ঠ ধারা হিসাবে বাঙালীর কাছে সমাদৃত। লৌকিকদেবী রূপেও চণ্ডীর বহুধা বিস্তৃত প্রভাব বাংলার জনমানসে দৃষ্টিগোচর হয়। খুঁজলে হয়তো দেখা যাবে যে বাংলার এমন কোন গ্রাম নেই যেখানে একটি 'চণ্ডীমণ্ডপ’ বা ‘চণ্ডীর থান' নেই। বুকানন হ্যামিল্টন সাহেব যথার্থই বলেছেন যে,- চণ্ডীই চাই বাংলার সব গ্রামের গ্রাম্যদেবী।

বস্তুত, দেবী চণ্ডী—এই নামটি দুই বাংলার কাব্যে, সাহিত্যে, ধর্মে, সংস্কৃতিতে, দৈনন্দিন জীবনাচারণে, বিশেষ করে লৌকিক জীবনে, ও গ্রামীণ সংস্কৃতিতে, পূজা পদ্ধতিতে, আকৃতিগত বৈশিষ্ট্যে, মননে-চিন্তনে যে ব্যাপক বিস্তৃতি ও বৈচিত্র্য সৃষ্টি কলেহে তেমনটি অন্যকোনো দেবীর ক্ষেত্রে দৃষ্টিগোচর হয়নি। শাস্ত্রীয় চণ্ডী বাঙালী রমণীর মানস-ভূমিতে গ্রাম্যদেবী বা লৌকিক দেবীরূপে—চণ্ডী, মঙ্গল চণ্ডী, হরিষ-মঙ্গল চণ্ডী, জয়মঙ্গল চণ্ডী, কুলাই মঙ্গলচণ্ডী, নাটাই মঙ্গলচণ্ডী প্রভৃতি নানা নামে, নানা আকৃতিতে প্রকীর্তিত হয়েছে। আসলে ব্ৰত কথা, ব্রতপালনের জগৎ সম্পূর্ণভাবে নারীর মানস সঞ্জাত। নারী মনের আশা আকাঙ্খার মূর্ত প্রতীক নানা নামের চণ্ডী।
আলোচ্য গ্রন্থে ড. শিবেন্দু মান্না প্রাগৈতিহাসিক কাল থেকে ভারতে এবং ভারতের বাইরে ‘দেবী ভাবনা’-র ঐতিহ্য সুন্দরভাবে আলোচনা করেছেন। বৈদিক যুগ থেকে পৌরাণিক যুগ অতিক্রম করে শাস্ত্রীয় চণ্ডীর লোকমাতা চণ্ডীতে উত্তরণের পারম্পর্য যেভাবে দেখিয়েছেন তাতে তার পাণ্ডিত্যের প্রকাশ ও ক্ষেত্র সমীক্ষার দক্ষতা লক্ষণীয়। এই গ্রন্থের পরিশিষ্ট-১ "চণ্ডী"; অভিলেখ যুক্ত প্রাচীন মূর্তিভাস্কর্য' এবং পরিশিষ্ট-২ “শক্তিদেবী চণ্ডী" গৌড়বঙ্গে মধ্যযুগের মুদ্রা'—আলোচনা দুটি ভবিষ্যতে গবেষকদের নতুন পথের সন্ধান দেবে।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে হিন্দু দেবদেবী সম্পর্কিত একটি বই - 'বাংলার লোকমাতা দেবী চন্ডী- শিবেন্দু মান্না'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment