রবীন্দ্রনাথ ও নজরুল- গোপালচন্দ্র রায়, বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, February 6, 2020

রবীন্দ্রনাথ ও নজরুল- গোপালচন্দ্র রায়, বাংলা বই


রবীন্দ্রনাথ ও নজরুল- গোপালচন্দ্র রায়, বাংলা বই
ডিজিটাল বইয়ের নাম- রবীন্দ্রনাথ ও নজরুল
লেখক- গোপালচন্দ্র রায়
বইয়ের ধরন- বাংলা বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১০৫
ডিজিটাল বইয়ের সাইজ- ৬এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

রবীন্দ্রনাথ ও নজরুল- গোপালচন্দ্র রায়


রবীন্দ্রনাথ ও নজরুল এই বইটি সম্পর্কে কিছু কথা-

রবীন্দ্রনাথ প্রসঙ্গে নজরুল নিজে বলেছেন – 'বিশ্বকবিকে আমি শুধু শ্রদ্ধা নয়, পূজা করে এসেছি সকল হৃদয় মন দিয়ে; যেমন করে ভক্ত তার ইষ্ট দেবতাকে পূজা করে। ছেলেবেলা থেকে তাঁর ছবি সামনে রেখে গন্ধ-ধূপ-ফুল-চন্দন দিয়ে সকাল সন্ধ্যা বন্দনা করেছি।'
রবীন্দ্রনাথও গভীর স্নেহে নজরুলকে কাছে ডেকেছেন। শান্তিনিকেতনে গিয়ে থাকার জন্য তাঁকে কতবার বলেছেন।
স্বদেশ-ভক্ত বিপ্লবী নজরুল দেশাত্মবোধক কবিতা লিখে কারাবরণ করলে, রবীন্দ্রনাথ তখন তাঁর সদ্য প্রকাশিত ‘বসন্ত' গীতি-নাটক নজরুলকে উৎসর্গ করেছেন।
কারা কর্তৃপক্ষের নির্মম অত্যাচারের বিরুদ্ধে নজরুল কারাগারে আমরণ অনশন শুরু করলে, তখন রবীন্দ্রনাথ উৎকণ্ঠিত হয়েছেন। অনশন ভঙ্গ করবার জন্য নজরুলকে টেলিগ্রামও পাঠিয়েছিলেন।
উভয়ের মধ্যে এই এত নিবিড় শ্রদ্ধা ও স্নেহের সম্পর্ক থাকলেও, একবার সংবাদপত্রে প্রকাশিত একটা সামান্য ভুল সংবাদ পড়ে, নজরুল রবীন্দ্রনাথের প্রতি অত্যন্ত অসস্তুষ্ট হন, এবং তা কিছুটা কঠোর ভাষাতেই লিখে প্রকাশও করেন। অবশ্য লেখায় রবীন্দ্রনাথের প্রতি বিনয় এবং শ্রদ্ধা ভক্তি ছিল যথেষ্ট।

* আপনারা এই লেখকের আরো বই সংগ্রহ করতে পারেন-
 >শরৎচন্দ্রের প্রণয়-কাহিনী


পরে নিজের ভুল বুঝে নজরুল রবীন্দ্রনাথের কাছে গেলে, রবীন্দ্রনাথ পূর্ববৎ সস্নেহেই তাঁকে গ্রহণ করেন। সে ইতিহাস এই বইয়ে বিস্তৃত বলা হয়েছে। এই বইয়ে রবীন্দ্রনাথের সঙ্গে নজরুলের প্রায় সমস্ত দেখা-সাক্ষাৎ ও কথাবার্ত প্রভৃতি নিয়ে যেমন আলোচনা করা হয়েছে, তেমনি উভয়ের মধ্যে প্রথম সাক্ষাৎ নিয়ে যে যে অবাস্তব ও আজগুবি কাহিনী প্রচলিত আছে, লেখক সেগুলিরও অসত্যতা দেখাবার চেষ্টা করেছেন।
রবীন্দ্রনাথ ও নজরুল সম্পর্কে অনেক অজানা মজাদার তথ্য জানতে এই বইটি আপনাকে সাহায্য করবে।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, আপনারা যদি রবীন্দ্রনাথ ও নজরুলের মাঝে কি ধরণের পারস্পারিক সম্পর্ক ছিল এবং জানা অজানা অনেক মজাদার তথ্য জানতে আগহী থাকলে অবশ্যই বইটির- 'রবীন্দ্রনাথ ও নজরুল- গোপালচন্দ্র রায়'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment