হিন্দুধর্ম প্রবেশিকা - স্বামী বিষ্ণু শিবানন্দ গিরি, ধর্ম সম্পর্কিত বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, December 13, 2019

হিন্দুধর্ম প্রবেশিকা - স্বামী বিষ্ণু শিবানন্দ গিরি, ধর্ম সম্পর্কিত বাংলা বই


হিন্দুধর্ম প্রবেশিকা - স্বামী বিষ্ণু শিবানন্দ গিরি, ধর্ম সম্পর্কিত বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- হিন্দুধর্ম প্রবেশিকা
লেখক- স্বামী বিষ্ণু শিবানন্দ গিরি
বইয়ের ধরন- ধর্ম সম্পর্কিত
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪৭২
ডিজিটাল বইয়ের সাইজ- ২১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

যাঁহারা পণ্ডিত তাহাদের হিন্দু ও হিন্দুধর্ম সম্বন্ধে সব জানা আছে। কিন্তু অধিকাংশ সাধারণ হিন্দুর এই বিষয়ে একটা মোটামুটি জ্ঞানেরও অভাব; প্রধানতঃ তাহাদের জন্যই এই গ্রন্থখানা লিখিত হইয়াছে। ইহা পাঠ করিয়া যদি কয়েক জনেরও চিত্তে হিন্দুধর্মের প্রতি যথার্থ শ্রদ্ধা ও প্রীতি জাগিয়া উঠে, তবে আমাদের সকল শ্রম সার্থক হইবে। এরূপ পুস্তকে ভুলভ্রান্তি থাকা ৰিচিত্র নহে। কোথায় কি ভুলভ্রান্তি আছে তাহা জানিতে পারিলে পরবর্তী সংস্করণে সংশোধনের ইচ্ছা আছে। এই গ্রন্থে মাঝে মাঝে হিন্দুধর্মের সহিত অন্য ধর্মের তুলনামূলক আলোচনা আছে। ইহার উদ্দেশ্য—পাঠকসমাজে হিন্দুধর্মের স্বকীয় রূপকে পরিস্ফুট করা, অন্য ধর্মের নিন্দা নহে।
বানান সম্পর্কে বক্তব্য এই যে, সংস্কৃত ব্যাকরণে রেফযুক্ত অক্ষরের দ্বিত্ব অনুমোদিত নহে। র্দ্ধ, র্স্ম, র্ত্ত, র্য্য ইত্যাদির পরিবর্তে র্ধ, র্ম, র্ত, র্য ইত্যাদি ব্যবহারের বিধি। এই পুস্তকে সেই বিধি পালন করা হইয়াছে। বেদ-বেদান্ত প্রভৃতি ধর্মগ্রন্থের মূল মন্ত্রাদি সাধারণতঃ সকলের পড়িবার সুযোগ হয় না। সেই কারণ, সেগুলি পাদটীকায় যতদূর সম্ভব উদ্ধৃত হইয়াছে। দুঃখের বিষয় এই যে, এত যত্ন সত্বেও মুদ্রণ-প্রমাদের হাত হইতে রক্ষা পাওয়া যায় নাই। আশা করি, সহৃদয় পাঠকবর্গ প্রয়োজনবোধে গ্রন্থশেৰে সংযোজিত ৩দ্ধিপত্র দেখিয়া লইবেন। শিবমিতি।-  স্বামী বিষ্ণু শিবানন্দ গিরি


হিন্দুধর্ম প্রবেশিকা - স্বামী বিষ্ণু শিবানন্দ গিরি

হিন্দুধর্ম সম্বন্ধে আলোচনার প্রারম্ভে মনে স্বতঃই জাগে সেই আদিপুরুষ সুমহান প্রাচীন আর্যদের কথা। তাহারা কোথায় ছিলেন, কি অবস্থায় ছিলেন, কি প্রকারে ভারতবর্ষে আগমন করিলেন এবং ভারতের কৃষ্টি-সাধনার মূলে তাঁহাদের অবদানই বা কতখানি—এই সকল জিজ্ঞাসা হিন্দুর অন্তরে উপস্থিত হয়। অতএব, এই সকল বিষয়ের অবতারণা যেন অনিবার্য হইয়া পড়ে। সেই কারণ, সর্বপ্রথমে খুব সংক্ষেপে এই বিষয়গুলির কিছু দিক নির্দেশ করা নিতান্ত অপ্রাসঙ্গিক হইবে না।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি উল্লেখযোগ্য ধর্ম সম্পর্কিত বই- 'হিন্দুধর্ম প্রবেশিকা - স্বামী বিষ্ণু শিবানন্দ গিরি'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment