ছত্রিশ রাগিনী- মজলিসী গল্পের সংকলন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, December 1, 2019

ছত্রিশ রাগিনী- মজলিসী গল্পের সংকলন পিডিএফ


ছত্রিশ রাগিনী- মজলিসী গল্পের সংকলন পিডিএফ ফাইল
ডিজিটাল বইয়ের নাম- ছত্রিশ রাগিনী
লেখক- বিভিন্ন
সম্পাদনা- সুনীল গঙ্গোপাধ্যায়
বইয়ের ধরন- ছোটগল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩০৭
ডিজিটাল বইয়ের সাইজ- ২৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বাংলা ছোট গল্পের প্রধান পুরুষ রবীন্দ্রনাথ। এবং তিনিই আদি পুরুষ! প্রভাতকুমার মুখোপাধ্যায় প্রথম মহাযুদ্ধোত্তর বাংলা গল্পকে উপস্থিত করেছেন সরল সাবলীল কথন ভঙ্গিমায়। নিটোল গল্প চিত্রণে তিনি ছিলেন পারঙ্গম। প্রেমেন্দ্র মিত্র অচিন্ত্যকুমার শৈলজানন্দ প্রভৃতি বাঙালি মানসের বিশ্লেষণকে গল্পের বিষয়ীভূত করেন। এলেন বনফুল। এলেন তারাশঙ্কর বিভূতিভূষণ মানিক। প্রকৃতির ঔদার্য এবং মানবিক অন্তর্বেদনায়, চিন্তা ও মূল্যবোধের অভিকর্ষে উদ্ভাসিত হল বাংলা ছোটগল্পের দিগন্ত। দ্বিতীয় মহাযুদ্ধকালে এলেন প্রবোধ সান্যাল, নরেন্দ্রনাথ, সন্তোষকুমার, জ্যোতিরিন্দ্র, নবেন্দু ঘোষ প্রমুখ। প্রায় সমসাময়িক রমাপদ চৌধুরী, বিমল কর, সমরেশ বসু। ছোট গল্পের উৎকর্ষ ও পরিমল বর্ণিল বৈচিত্রে অলঙ্কৃত হল। কমলকুমার, মতি নন্দী, সুনীল গঙ্গে পাধ্যায়, শ্যামল গঙ্গোপাধ্যায়, দেবেশ রায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায় ইত্যাদি পরবর্তী প্রজন্মের ধারায় বাংলা ছোট গল্প বিশ্ব সাহিত্যের অঙ্গনে আঙ্গিকে ব্যঞ্জনায় নির্মাণে নৈপুণ্যে বিষয়বৈচিত্র্যে এবং সৃজনকৌশলে শ্রেষ্ঠত্বের দাবীদার। বর্তমানে ফরাসী ও বাংলা গল্পই বিশ্বের শ্রেষ্ঠতম। এই সঙ্কলনের শুরুতে রমাপদ চৌধুরী, বিমল কর অন্তিমে আছেন তরুণতর গল্পকার। আবার অনেকে অনুপস্থিত। কারণ ‘গল্পচক্র' সংস্থার বিগত পঁচিশ বছরের শ্রম ও সাধনায় অসম্পৃক্ততা। যার প্রাণপুরুষ প্রয়াত রাধানাথ মণ্ডল এবং সভাপতি সুনীল গঙ্গোপাধ্যায়।

* এছাড়া আপনি সংগ্রহ করতে পারেন-
 শরৎচন্দ্রের বৈঠকি গল্প- গোপালচন্দ্র রায়

বর্তমান সঙ্কলনে গল্পের ধারাবাহিকতায় প্রতীয়মান হবে ছোট গল্পের বিবর্তন, নির্মাণের ভিন্ন গতি, ভাষার বিবর্তিত ব্যবহার, দিগন্তের প্রসার এবং সময়োত্তীর্ণ কালক্ষেপ। সঙ্কলনে অনুপস্থিত সৃজনশীল ও কৃতিত্ব সম্পন্ন লেখকদের প্রতি আমাদের শ্রদ্ধা এবং আস্থা নিঃসংশয়। আমাদের সীমিত পরিমণ্ডলে আমরা সীমাবদ্ধ। তবুও এই সঙ্কলন বিগত পঁচিশ বছরের ধারাবাহিকতা এবং ক্রম উৎকর্যে সমৃদ্ধ এক আকর্ষণীয় সংগ্রহ।

ছত্রিশ রাগিনী

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত মজলিসী গল্পের সংকলন বই- 'ছত্রিশ রাগিনী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment