এইচ জি ওয়েলসের গল্প বাংলা অনুবাদ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, November 3, 2019

এইচ জি ওয়েলসের গল্প বাংলা অনুবাদ পিডিএফ


এইচ জি ওয়েলসের গল্প বাংলা অনুবাদ পিডিএফ ফাইল
ডিজিটাল বইয়ের নাম- এইচ জি ওয়েলসের গল্প
অনুবাদ ও সম্পাদনা-  নৃপেন্দ্রকৃষ্ণ চট্টোপাধ্যায়
বইয়ের ধরন- অনুবাদ গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২০৮
ডিজিটাল বইয়ের সাইজ- ১৩এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

বইয়ের ভূমিকা-
এমন একদিন ছিল, খুব দূরে নয়, যখন বাঙলা সাহিত্যে অনুবাদের বিশেষ কোন আদর ছিল না। সেই জু অবস্থার চাপে এক শ্রেণীর লেখক অনুবাদ-কার্যকে পাঠকের রুচির দিকে লক্ষ্য রেখে নিজেদের খুশি মতন অবৈজ্ঞানিক করে তোলেন। সৌভাগ্যের বিষয় পাঠকের রুচির পরিবর্তন হয়েছে। আজ অনুবাদ-কার্য তার যোগ্য আসন অধিকার করতে চলেছে। এবং সেই সঙ্গে অনুবাদকের দায়িত্বও যথাবিধি নির্দিষ্ট হতে চলেছে। এই দায়িত্ব-বোধ সম্বন্ধে একান্ত সজাগ হয়েই অভ্যূদয় প্রকাশমন্দির এইচ জি ওয়েলসের এই অপূর্ব ছোট গল্পগুলিকে বাংলা ভাষার অন্তঃপুরে নিয়ে এসেছেন।
বিংশ শতাব্দীর বিশ্ব-জগতে যারা লেখনী চালনার দ্বারা সাহিত্যে আলোড়ন আনতে পেরেছেন, ওয়েলস তাঁদেরই একজন। অতি সাধারণ মধ্যবিত্ত ঘরের সন্তান তিনি। প্রথম জীবনে বহু ধাক্কা সামলে তাকে সাহিত্যক্ষেত্রে পৌছতে হয়। তার আত্মীয়-স্বজনেরা কিশোরকালেই তাঁকে টাকা রোজগারের তাগিদে দোকানে ঠেলে দিয়েছিলেন, সেখান থেকে সম্পূর্ণভাবে নিজের চেষ্টায় তাঁকে বেরিয়ে আসতে হয়। সামান্য স্কুল মাষ্টারী করতে করতে তিনি নিজের উচ্চশিক্ষার ব্যবস্থা করেন। ছেলেবেলা থেকেই বিজ্ঞানের দিকে ছিল তাঁর স্বাভাবিক আকর্ষণ এবং বিজ্ঞানের ছাত্র হিসাবেই তিনি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী অর্জন করেন। সৌভাগ্যবশতঃ কলেজে বিজ্ঞানের ছাত্ররূপে তিনি সেই যুগের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানী টি এইচ, হাক্সলের সংস্পর্শে আসেন এবং তার ভবিষ্যৎ চিন্তাধারায় এই বিজ্ঞান-নায়কের দান বিশেষ প্রভাব বিস্তার করে।
বিজ্ঞানের ছাত্র হিসাবে ওয়েলস সাহিত্যে বিজ্ঞানের একটা স্বতন্ত্র স্থান করে দিয়েছেন। বিংশ শতাব্দীর নাগরিক হিসাবে আমাদের দৃষ্টিভঙ্গীর মধ্যে যে বৈজ্ঞানিকতা অনুপ্রবিষ্ট হয়ে গিয়েছে, ওয়েলস
তাঁর সুযোগ নিয়ে বৈজ্ঞানিক সত্যের সঙ্গে কবি-কল্পনাকে মিশিয়ে এক অপূর্ব রহস্যলোকের সৃষ্টি করেছেন। বিজ্ঞানের সম্ভাব্য সত্যকে তিনি পাকা ওস্তাদের মতন দুর্দান্ত কল্পনার সঙ্গে এমনভাবে সংযুক্ত করেন যে অসম্ভবকে আর অসম্ভব বলে মনে হয় না, কল্পনাকে শুধু রূপকথা বলে উড়িয়ে দিতে পারা যায় না। তাঁর ছোট গল্পগুলির মধ্যেই তার এই সাহিত্যিক কৌশল সুন্দরভাবে ফুটে উঠেছে। এবং বর্তমান গ্রন্থের প্রত্যেকটি গল্পই সেই বৈশিষ্ট্যে উজ্জ্বল হয়ে আছে। এই গল্পগুলির মধ্যে পাঠক বর্তমান যুগের একজন শ্রেষ্ঠ কলা-কুশলী সাহিত্যিকের নিপুণতা ষোল আনাই উপভোগ করতে পারবেন এবং সেই সঙ্গে মানব-মনের দুর্জ্ঞেয় এক রহস্য-লোকের সংস্পর্শে এসে নব নব আনন্দ ও বিস্ময়ের চেতনা অনুভব করবেন।- নৃপেন্দ্রকৃষ্ণ চট্টোপাধ্যায়

এইচ জি ওয়েলসের গল্প

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে এইচ জি ওয়েলস-এর ছোটগল্প অনুবাদ বই- 'এইচ জি ওয়েলসের গল্প'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment