গ্রিম ভাইদের ভৌতিক গল্প বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Wednesday, August 14, 2019

গ্রিম ভাইদের ভৌতিক গল্প বাংলা বই পিডিএফ


গ্রিম ভাইদের ভৌতিক গল্প বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- গ্রিম ভাইদের ভৌতিক গল্প
অনুলিখন- লিখন দুল লিসা
বইয়ের ধরন- ছোটদের ভৌতিক গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১১০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৬এমবি
Book courtesy- drh–seqaep dot org
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

'গ্রিম ভাইদের ভৌতিক গল্প' বইয়ের ভূমিকা

বৃষ্টির দিনের বিকেলে কিংবা শীতের রাতে বড়রা ছোটদের নানা গল্প বলে পড়ে শোনাচ্ছেন, বিশেষ করে রূপকথা-এ রকম দৃশ্য এখন আর তেমন চোখে পড়ে না। সেই সময়ের কিশোর-কিশোরীরা অপার কৌতূহল আর আগ্রহ নিয়ে সেসব গল্প শুনত। নানা দেশের নানা রূপকথা আর পরী ও জ্বিন-ভূতের গল্পে তখন মশগুলও থাকত ছোট-বড় সবাই। কেউ মুখে মুখে বলত অন্যরা শুনত, কেউবা বই পড়ত অন্যরা শুনত। কিন্তু এখন দিন পালটে গেছে। কেন জানি বড়-ছোট প্রত্যেকেই বই পড়ার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। দিন দিন এ হার যদি বৃদ্ধি পেতে থাকে তাহলে কিন্তু দুশ্চিন্তার বিষয়। রূপকথা নিয়ে সম্ভবত গ্রিমভাইদ্বয়ই সর্বাগ্রে এগিয়ে আসেন। তাঁরা জার্মানি দেশের মানুষ । দুই ভাইয়ের বয়সের তফাৎ এক বছরের। বড় ভাই জন্মেছিলেন ১৭৭৫-এ, ছোট ভাই ১৭৭৬-এ। দুজনেই মহাপণ্ডিত। দুই ভাইয়ে মিলে ইউরোপের নানা দেশ ঘুরে লোকের মুখে-মুখে বলা রূপকথা সংগ্রহ করেছিলেন। অজস্র রূপকথা। সে দেশের ছেলেমেয়ে শীতকালে আগুনের ধারে ঘেঁষাঘেঁষি করে বসে গল্প শুনতে ভালোবাসে। শীতকালই হলো গল্প শোনার আসল সময়। গ্রিম ভাইরা তাঁদের রূপকথার সংগ্রহ যখন জার্মান ছেলেমেয়েদের কাছে ধরে নিয়েছিলেন-সেটা ১৮১২ সাল।


আর এভাবেই তারা হয়ে উঠলেন রূপকথার গল্পের ভাণ্ডার। পরে যা বই আকারে বের হয়ে সারা বিশ্ব মাতিয়ে রাখে এক মায়াময়-জাদুতে। মোহমুগ্ধ হন পাঠককুল। পৃথিবীর বহু দেশে এ বই অনূদিত হয়ে প্রকাশ পায়। জনপ্রিয়তার তুঙ্গে ওঠে তাদের সংগৃহীত রূপকথার গল্প । বয়োজ্যেষ্ঠ আর বয়োকনিষ্ঠদের কাছে বইটি হয়ে ওঠে সুখপাঠ্য হিসেবে। গ্রিম ভাইদের রূপকথার গল্পগুলোর ভেতর যেসব গল্প ভৌতিক আবহে মণ্ডিত কেবল সেগুলোই এ গ্রন্থে অন্তর্ভুক্ত করা হয়েছে। আশা করি সব বয়সী পাঠকের কাছে গ্রন্থটি সমাদৃত হবে।

গ্রিম ভাইদের ভৌতিক আবহে মণ্ডিত ১৫টি গল্প এই বইতে রয়েছে, সেগুলি হল-

সোনার পাহাড়ের রাজা
কাঁপুনি শেখার গল্প
রোলান্ডের গল্প
নুটুরানি
আশ্চর্য সালাদ
হানসল ও গ্রেটল
পাখিয়া
সাত-সাবাড়ে দর্জির গল্প
হাঁদুরামের সোনার হাঁস
ভালুচাম
ভাই-বোন
আশ্চর্য গ্লাস
 ট্রুডে গিন্নি
সুন্দর কনে আর কালো কনে
য়োরিন্ডা আর য়োরিঙ্গেল


গ্রিম ভাইদের ভৌতিক গল্প

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
আমার প্রিয় ছোট পঠকরা,  তোমরা এই পোষ্ট হইতে একটি অনুবাদিত খুব সুন্দর গল্পের বই- 'গ্রিম ভাইদের ভৌতিক গল্প'- সংগ্রহ করিতে পারিবে।

No comments:

Post a Comment