এই নরদেহ- বিমল মিত্র বাংলা উপন্যাস পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, August 9, 2019

এই নরদেহ- বিমল মিত্র বাংলা উপন্যাস পিডিএফ


এই নরদেহ- বিমল মিত্র বাংলা উপন্যাস পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- এই নরদেহ
লেখক- বিমল মিত্র
বইয়ের ধরন- উপন্যাস
ফাইলের ধরন- পিডিএফ
প্রিন্ট খুব ভালো

এই নরদেহ- এই উপন্যাসটি সমন্ধে কিছু কথা


প্রবীণ সাহিত্যিক বিমল মিত্র সম্পর্কে একটি কথাই বোধহয় খাটে। তাঁর সাহিত্য সৃষ্টিতে থাকে না ফাঁক ও ফাঁকি। তার সৃষ্ট চরিত্রেরা কখনও যন্ত্রণাদায়ক, কখনও আনন্দময়, কিন্তু সর্বোপরি তারা তাদের অকৃত্রিম স্রষ্টার মতোই জীবন্ত। স্বয়ং বিমল মিত্রের মতে তাঁর 'কড়ি দিয়ে কিনলাম', 'সাহেব বিবি গোলাম' কিংবা 'এক দশক শতক' ও 'বেগম মেরী বিশ্বস" ইত্যাদি জনপ্রিয়তম উপন্যাসগুলির ভিতরে যে মনস্তাত্ত্বিক ধারাবাহিকতা তারই চরম পরিণতি 'এই নরদেহ' উপন্যাসে। কথাটিকে আপাতগ্রাহ্য ভাবলেও এই ভাবনাটির মধ্যেই থেকে যায় এক ধরনের প্রাপ্তি-প্রত্যাশা। এবং ফলতত সেই প্রত্যাশানিষ্ঠ পাঠশেষে একথা বলতেই হয়, লেখকের স্বয়ং সমীক্ষাটি একান্তই যুক্তিযুক্ত। বিশ্বস্রষ্টা বোধ হয় পৃথিবীর যাবতীয় জীবকে সম্পূর্ণ করে সৃষ্টি করলেও মানুষকে তা করেননি। মানুষকে তিনি বলেছিলেন : যাও, তোমাকেই একমাত্র অসম্পূর্ণ করে সৃষ্টি করলাম। তুমি নিজের চেষ্টায়, শ্রম, ত্যাগ, বৈরাগ্য, সাধনা দিয়ে সম্পূর্ণ হও। সম্পূর্ণ হওয়া তোমাই কর্তব্য। বিশ্বস্রষ্টার এই দূজ্ঞেয় সঙ্কেতের বশেই হয়তো এক অজ পাড়াগাঁর ছেলে সন্দীপ লাহিড়ি এসেছিল শহর কাকাতায়। কিন্তু তার দরিদ্র গ্রাম থেকে বহুদূরের এই শহরে এসে সে ক্রমেই বুঝল, অর্থ ও প্রাচুর্যের অপ্রতিহত জোয়ারের মধ্যেও এক চরম ক্লীবতা, এক হিংস্র দ্বন্দ্ব এখানকার আকাশে বাতাসে ছড়িয়ে রয়েছে।


শারীরিক লক্ষণগুলোর মিল থাকলেও এখানকার বেশিরভাগ মানুষের সঙ্গেই নেই তার কোনও আত্মিক মিল। বিমূঢ় সন্দীপ ভাবতে লাগল, এ-অবস্থায় কী তার করণীয়, কি করলে সে 'মানুষ' পদবাচ্য হতে পারে? আর তারপর এই প্রশ্নের উত্তরই সে খুঁজতে লাগল সারাজীবন ধরে। খুঁজতে লাগল কোথায় তার আদি, কোথায় তার অন্ত? আদি-অন্তহীন যে অনন্ত, তার সন্ধান সে পাবে কোথায়? কার কাছে? আর সম্পূর্ণতা! সম্পূর্ণই বা সে হবে কোন পথে? নাকি এই পৃণিবী ছেড়ে যাওয়ার সময়ে জগৎ সংসারকে সেও অন্যদের মতোই বঞ্চনা করে যাবে? মানুষের জন্য এতটুকু সত্য, এককণা মঙ্গলও ব্লেখে যেতে পারবে না? যে নম্বর নৱদেহের পরিচর্যা করে জীবন বয়ে যায়- সেই অর্থহীন জীবনবোধেরই বিপক্ষে দাঁড়ানো এক একক মানুষের এ এক অনন্য পরিক্রমা কাহিনী!

এই নরদেহ- বিমল মিত্র


অসাধারন এই উপন্যাসটির সমস্ত খন্ডের পিডিএফ ডাউনলোড করুন।

১। এই নরদেহ- প্রথম খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৯৫
ডিজিটাল বইয়ের সাইজ- ১০এমবি
প্রিন্ট ভালো তবে হালকা জলছাপ আছে
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

২। এই নরদেহ- দ্বিতীয় ও তৃতীয় খন্ড
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৪৪
ডিজিটাল বইয়ের সাইজ- ৪৫এমবি
প্রিন্ট খুব ভালো এবং জলছাপমুক্ত
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে অসাধারণ একটি উপন্যাস- 'এই নরদেহ- বিমল মিত্র'-এর তিনটি খন্ডের পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment