দশটি কিশোর উপন্যাস- বিমল কর বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, July 6, 2019

দশটি কিশোর উপন্যাস- বিমল কর বাংলা বই পিডিএফ


দশটি কিশোর উপন্যাস- বিমল কর বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- দশটি কিশোর উপন্যাস
লেখক- বিমল কর
বইয়ের ধরন- কিশোর সাহিত্য
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৮০১
ডিজিটাল বইয়ের সাইজ- ২২এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

বইয়ের ভূমিকা-
গল্পের শুরুতেই কিশোর-মনকে আকর্ষণ করেন বিমল কর। বৈঠকিচালে, খানিকটা মন্থরভঙ্গিতে যে-গল্প শুরু হয়, তার মধ্যে ছোটরা ঢুকে পড়ে অনায়াসে, অবলীলায়। কাহিনীবিন্যাসের চমকে, অনাবিল হাস্যরসের ধারায়, নিখুঁত চরিত্রচিত্রণে লেখকের কিশোর-কাহিনীগুলি ছোটদের হৃদয় জয় করেছে। অথচ বিমল কর ছোটদের জন্য লেখা আখ্যানে কখনও অকারণ রোমাঞ্চের অবতারণা করেন না। শিশুমনে কুপ্রভাব ফেলতে পারে এমন ঘটনা বর্জন করেন। একই সঙ্গে অবাস্তব বিষয়কে আনেন না গল্পের ত্রিসীমানায়।
তাঁর গল্পগুলি ভরপুর বিষয়বৈচিত্রে। হাসির ঘটনা কিংবা অলৌকিক কাহিনী যেমন আছে, তেমনই কল্পবিজ্ঞান বা গোয়েন্দরহস্য। এর পাশাপাশি কিশোর-পাঠকদের প্রিয় ডাকাতদের গল্প। সব ধরনের গল্পেই তিনি সার্থক। কিশোরদের জন্য লেখা তাঁর নানা স্বাদের উপন্যাসগুলি এবার এক মলাটে এনে প্রকাশিত হল দশটি কিশোর উপন্যাস। এখানে আছে, ওয়াল্ডার মামা, গজপতি ভেজিটেবল শু কোম্পানি, অলৌকিক, সিসের আংটি, হারানো জীপের রহস্য, কিশোর ফিরে এসেছিল, মন্দারগড়ের রহস্যময় জ্যোৎস্না, কালবৈশাখীর রাত্রে, হারানো ডায়েরির খোঁজে ও রাবণের মুখোশ।


লেখক সম্পর্কে কিছু কথা-
বিমল করের জন্ম ৩ আশ্বিন ১৩২৮। ইংরেজি ১৯২১।
শৈশব কেটেছে নানা জায়গায়। জব্ববলপুর, হাজারিবাগ, গোমো, ধানবাদ, আসানসোল। কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক।
কর্মজীবন : ১৯৪২ সালে এ.আর.পি.-তে ও ১৯৪৩ সালে আসানসোলে মিনিশান প্রোডাকশন ডিপোয়। ১৯৪৪ এ রেলওয়ের চাকরি নিয়ে কাশী। মণিলাল বন্দ্যোপাধ্যায় সম্পাদিত ‘পরাগ' পত্রিকার সহ-সম্পাদক, পরে 'পশ্চিমবঙ্গ' পত্রিকা ও ‘সত্যযুগ’-এর সাব-এডিটর। এ-সবই ১৯৪৬ থেকে '৫২ সালের মধ্যে ।
১৯৫৪-১৯৮২ সাপ্তাহিক 'দেশ' পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন |
১৯৮২-১৯৮৪ ‘শিলাদিত্য' মাসিক পত্রিকার সম্পাদক।
বহু পুরুস্কার। আনন্দ পুরস্কার ১৯৬৭ এবং ১৯৯২। আকাদেমি পুরস্কার ১৯৭৫। কলকাতা বিশ্ববিদ্যালয়ের শরৎচন্দ্র চট্টোপাধ্যায় পুরস্কার ১৯৮১। দিল্লি বিশ্ববিদ্যালয়ের নরসিংহদাস পুরস্কার ১৯৮২। 'ছোটগল্প- নতুন রীতি’ আন্দোলনের প্রবক্তা।

**আপনারা এই লেখকের আরো বই সংগ্রহ করতে পারবেন- বিমল কর-এর বাছাই গল্প


লেখকের নিবেদন-
ছোটদের জন্যে আমার প্রথম লেখা ওয়ান্ডারমামা। অবশ্য ছোট বলতে কিশোর বয়স্ক পাঠকদের কথা বলছি। বছর পঁচিশ আগে এই হালকা এবং হাসির লেখাটি ছাপা হয়। তার পর থেকে অনেক লেখাই লিখেছি। হাসির লেখা, অলৌকিক কাহিনী, কল্পবিজ্ঞান কাহিনী, গোয়েন্দা বা রহস্য কাহিনী, ডাকাতের গল্প—এই রকম আরও কিছু। 'কিকিরা'কে নিয়ে লেখা কাহিনীর সঙ্গে এর কোনও যোগ নেই। এই বইয়ের দশটি লেখা ভিন্ন ভিন্ন ধরনের। কোনওটা হাসির, কোনওটা অলৌকিক, কোনওটা বা রহস্য কাহিনী। কল্পবিজ্ঞানও আছে। পড়ার সুবিধের জন্যে এক এক ধরনের কাহিনী একসঙ্গে পরপর দেওয়া হল। কখন কোনটা লেখা হয়েছে কালানুক্রমিক ভাবে তা সাজানো হয়নি; আমার কাছে তা জরুরিও মনে হয় না। যাদের জন্যে লেখা তারা যদি এই দশটি লেখা পড়ে আনন্দ পায় লেখক হিসেবে আমি খুশি হব।
এই বইতে যেসকল কিশোর উপন্যাসগুলি রয়েছে-
হাসির উপন্যাস-
ওয়াল্ডারমামা
গজপতি ভেজিটেবল শু কোম্পানি

অলৌকিক কাহিনী-
অলৌকিক
সিসের আংটি 

কল্পবিজ্ঞান কাহিনী-
হারানো জীপের রহস্য
কিশোর ফিরে এসেছিল
মন্দারগড়ের রহস্যময় জ্যোৎস্না

গোয়েন্দা -রহস্য কাহিনী-
হারানো ডায়েরির খোঁজে কালবৈশাখীর রাত্রে

ডাকাত -কাহিনী-
রাবণের মুখোশ

দশটি কিশোর উপন্যাস- বিমল কর
 
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় কিশোর/কিশোরী পাঠকগণ, তোমরা এই পোষ্ট হইতে অসাধারণ একটি বই- 'দশটি কিশোর উপন্যাস- বিমল কর'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment