প্রেমেন্দ্র গ্রন্থাবলী বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, June 16, 2019

প্রেমেন্দ্র গ্রন্থাবলী বাংলা বই পিডিএফ


প্রেমেন্দ্র গ্রন্থাবলী বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- প্রেমেন্দ্র গ্রন্থাবলী
লেখক- প্রেমেন্দ্র মিত্র
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২০৫
ডিজিটাল বইয়ের সাইজ- ১৯এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বুদ্ধি ও আবেগের নিখুঁত সমতা যা সাহিত্যে, বিশেষ করে গল্প-উপন্যাস সাহিত্যে রম্যতা সৃষ্টি করে, প্রেমেন্দ্র মিত্র তার নিখুঁত শিল্পী। অতিশয়োক্তি-বর্জ্জিত বর্ণনা, নিরাড়ম্বর শব্দবিন্যাস, চরিত্রগুলির সম্বন্ধে গভীর সহানুভূতি ও অর্ন্তদৃষ্টি এবং ঘটনা ও সংলাপের মধ্যে আশ্চৰ্য! অন্তরঙ্গতাই তাঁর গল্পকে জীবন্ত ও বিচিত্র করে তোলে। দৃষ্টি তাঁর ওস্তাদ তীরন্দাজের দৃষ্টি, সে দৃষ্টিতে ব্যক্তি ও বস্তুর খুটিনাটিও লক্ষ্যভ্রষ্ট নয়। একদেশদর্শিতা কোথাও তাঁকে স্পর্শ করেনি। তাঁর রচিত গল্প উপন্যাসের মধ্যে বিষবস্তুর নতুনত্ব গঠনধারার স্বকীয়তা ও সূক্ষ্ম মানসিক অবলোকন বিশেষভাবে নজরে পড়ে। "কল্লোল” নামক পত্রিকাকে কেন্দ্র করে বঙ্গসাহিত্যে যে এক নব্যুগের সূচনা হয়েছিল, শিল্পীপ্রবর প্রেমেন্দ্র মিত্র ছিলেন সেই যুগেরই অগ্রদূত, সেই 'কল্লোল' গোষ্ঠীরই অন্যতম শক্তিশালী লেখক। তাঁর প্রাথমিক রচনা ‘পাঁক’এর মধ্য দিয়েই এই শক্তির সূত্রপাত দেখা দেয়। উক্তরূপ অন্যান্য আরও কয়েকখানি গ্রন্থের প্রকৃতি-পরিচয় এই গ্রন্থাবলীর মধ্যে নিবন্ধ আছে, বিদগ্ধ পাঠক তার রসোপলব্ধি করতে সক্ষম হবেন।
এদেশের বহু খ্যাতনামা সাহিত্যিকদের মত প্রেমেন্দ্র মিত্রকেও দীর্ঘদিন সাংবাদিক জীবনযাপন করতে হয়। সম্পাদক সহঃ সম্পাদক প্রভৃতি কাৰ্যে নানাভাবে সংবাদপত্রিকাদির সঙ্গে তিনি যুক্ত ছিলেন। 'বাংলার কথা', 'নবশক্তি’, ‘বঙ্গবাণ’ সংবাদ, 'কালিকলম’, ‘নিরুক্ত' , 'রংমশাল' (ছেলেমেয়েদের মাসিক) প্রভৃতিগুলি উল্লেখযোগ্য। কবি হিসাবেও প্রেমেন্দ্র মিত্রের খ্যাতি সুপ্রতিষ্ঠিত। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথমা’, 'সম্রাট' ও 'ফেরারী ফৌজ' বাংলা কাব্য সাহিত্যে বিশেষ আলোড়ন সৃষ্টি করে। এ ছাড়া ছেলেমেয়েদের রচনাতেও তিনি সিদ্ধহস্ত।
১৯০৫ সালে বারাণসীতে প্রেমেন্দ্র মিত্র জন্মগ্রহণ করেন এবং শিক্ষালাভ করেন ঢাকা ও কলিকাতায়। বর্তমানে সাহিত্য অপেক্ষা ছায়াচিত্রের প্রতি তাকে বেশ অনুরাগ বলে মনে হলেও, এবং কয়েকখানি গ্রন্থের পরিচালক হিসাবে কাজ করলেও, মূলতঃ তিনি সাহিত্যিক এবং সাহিত্যের প্রতি তার দৃষ্টি সৰ্ব্বদাই সজাগ আছে। তাঁর প্রকাশিত বিবিধ গ্রন্থগুলির মধ্যে পুতুল ও প্রতিমা, ধূলিধূসর, নিশীথ নগরী, ভাবীকাল, বেনামী বন্দর, প্রথমা, সম্রাট, ফেরারী ফৌজ, মৃত্তিকা, আগামী কাল প্রভৃতি বিশেষ উল্লেখযোগ্য।

প্রেমেন্দ্র গ্রন্থাবলী

এই বইতে যেসব বিষয়বস্তু রয়েছে, সেগুলি হল-
*উপন্যাস-
মিছিল
প্রতিশোধ
*ছোটগল্প-
মহানগর
অরণ্য পথ
দুর্লঙ্ঘ্য
নতুন বাসা
বৃষ্টি
পরোপকার
একটি কড়া টোষ্ট
নিরুদ্দেশ
পান্থশাল
*প্রবন্ধ-
ছোট গল্পে রবীন্দ্রনাথ
নির্জ্জনবাস
জর্জ্জিয়ান কবিতা


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা - 'প্রেমেন্দ্র গ্রন্থাবলী' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment