পৃথিবীর বাইরে কি বুদ্ধিমান জীব আছে? অরূপরতন ভট্টাচার্য - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, March 14, 2019

পৃথিবীর বাইরে কি বুদ্ধিমান জীব আছে? অরূপরতন ভট্টাচার্য


পৃথিবীর বাইরে কি বুদ্ধিমান জীব আছে? অরূপরতন ভট্টাচার্য বিজ্ঞান বই
ডিজিটাল বইয়ের নাম- পৃথিবীর বাইরে কি বুদ্ধিমান জীব আছে?
লেখক- অরূপরতন ভট্টাচার্য
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১০৬
ডিজিটাল বইয়ের সাইজ- ৬এমবি
বইয়ের ধরন- বিজ্ঞান সংক্রান্ত
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত
লেখকের কথা-
মর্ত্যের বুকে জড়িয়ে তারকাখচিত রাত্রির আকাশে একবার আমাদের দৃষ্টিকে মেলে ধরি। পৃথিবীর বাইরে, পৃথিবীর মাটি ছাড়িয়ে সীমাহীন, অনন্ত মহাশূন্যে উন্নত, সভ্য বুদ্ধিমান জীব কোথায় আছে? কোথায় আছে এমন এক সভ্যতা, তুলনায় হয়তো আমাদের সমতুল, আমাদের প্রতিদ্বন্দ্বী, কিম্বা তুলনায় নগণ্য, আমরা তাদের কাছে অকিঞ্চিৎকর, যাদের কথা অসীম কৌতুহলে আলোচিত হয়েছে যুগে যুগে, কালে কালে, সকল সম্প্রদায়ের ছোট বড় সকল মানুষের কল্পনায়।
রূপকথায় আমাদের নিকটতম প্রতিবেশী চাঁদেই বোধহয় আমরা জীবন এবং জীবের অস্তিত্বের কথা কল্পনা করেছি সকলের আগে। পৃর্ণিমার আলো ভরা অন্ধকারে যে অপরূপ পূর্ণচন্দ্রকে আমরা পূর্ব আকাশে উদিত হতে দেখি, মানবমন কোন অনাদি কাল থেকে কল্পনা করে এসেছে, সে প্রাণহীন বা জীবনশূন্য নয়।
কিন্তু এ জাতীয় কল্পনার কোনো বৈজ্ঞানিক ভিত্তি ছিল না। বৈজ্ঞানিক ভিত্তি আশা করা সঙ্গত নয়। কিন্তু মানব কৌতুহল নিবৃত্ত করবে কে? এই পৃথিবীতে যদি জীবন থাকে, এই পৃথিবী যদি উন্নত জীবের বসবাসে সুন্দর, শোভন হয়ে ওঠে, তবে যে সব গ্রহ-উপগ্রহ রাত্রির অন্ধকারে মহাকাশে আবর্তনরত লক্ষ্য করা যায়, কেন সে সব গ্রহ-উপগ্ৰহ জীব অধু্যষিত নয়? অন্ততপক্ষে পৃথিবীর উপগ্রহ চন্দ্র?
মানুষের কল্পনায় বহিবিশ্বে বুদ্ধিমান জীবের অস্তিত্ব সংক্রান্ত ধারণার এক ধাপ অগ্রগতি ঘটে টেলিস্কোপ আবিষ্কার হওয়ার পরে। যা ছিল একেবারে কল্পনানির্ভর, সেটি বৈজ্ঞানিক নিরীক্ষায় যাচাই হওয়ার সম্ভাবনা এতোদিন পাওয়া গেল। অপ্রত্যক্ষ দূরের বস্তু টেলিস্কোপের মাধ্যমে অনেক সুস্পষ্ট হল মানবদৃষ্টির সাথে। কিন্তু বহিবিশ্বে বুদ্ধিমান জীবের অনুসন্ধানে দূরবীক্ষণ অকিঞ্চিৎকর। কৌতূহল এবং নিষ্ঠায় বিজ্ঞানের পরিমণ্ডল যখন আরও পরিব্যাপ্ত হল, জীববিজ্ঞান, পদার্থবিদ্যা, রসায়নশাস্ত্র, পরিসংখ্যান-তত্বের যখন প্রভূত উন্নতি ঘটল, মহাজাগতিক রহস্য তখন উন্মোচিত হতে শুরু করল ক্রমে ক্রমে। আজ সকল রহস্যের অবসান হয়েছে এমন নয়, আদি অন্তহীন ব্রহ্মাণ্ডের পরম রহস্য আজও অনুদঘাটিত, তবু বিজ্ঞান আর স্থির লক্ষ্যে মহাবিশ্বের যত রহস্যকে অনবগুষ্ঠিত করতে সমর্থ হয়েছে, তাতে বুদ্ধিমান জীবের অস্তিত্বের বিষয়ে সকলেই আজ প্রত্যয়সম্পন্ন। ফলে সেই প্রশ্নটিকে সামনে রেখে আজ সকলেই দ্বিধাহীন চিত্তে, বিজ্ঞাননির্ভর দৃষ্টিভঙ্গীতে জবাব দেবেন। বলবেন হ্যাঁ, আছে, সৌরমণ্ডলের বাইরে, অর্থাৎ বহির্বিশ্বে বুদ্ধিমান জীব আছে।
পৃথিবীর বাইরে কি বুদ্ধিমান জীব আছে?
এই অসাধারণ বইটি হইতে সেই সকল রহস্যের কিছুটা জানা সম্ভব হয়ত হবে।
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা বিজ্ঞান সংক্রান্ত - 'পৃথিবীর বাইরে কি বুদ্ধিমান জীব আছে?' বইটির পিডিএফ সংগ্রহ করিবেন।

No comments:

Post a Comment