গোয়েন্দা গল্পসমগ্র বাংলা বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Saturday, March 16, 2019

গোয়েন্দা গল্পসমগ্র বাংলা বই পিডিএফ


গোয়েন্দা গল্পসমগ্র বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- গোয়েন্দা গল্পসমগ্র
লেখক- দেশি-বিদেশি ২৬ জন লেখক
বইয়ের ধরন- গোয়েন্দা কাহিনী
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬৫২
ডিজিটাল বইয়ের সাইজ- ৩৬এমবি
বইঘর ডট কম
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

সম্পাদকের কথা (অসম্পুর্ন)-
গোয়েন্দা শব্দের অর্থ গুপ্তচর। এই গুপ্তচরবৃত্তি নিয়ে অসংখ্য গল্প, উপন্যাস ও নাটক সৃষ্টি হয়েছে। এবং এই গোয়েন্দা গল্প ও উপন্যাস সকল বয়েসিদের বিশেষকরে শিশুদের খুব প্রিয়। বিশ্বের সেরা সেরা সাহিত্যিক এই গোয়েন্দাধর্মী সাহিত্য সৃষ্টি করেছেন। বাংলা সাহিত্যেও অনেক নামকরা সাহিত্যিকেরা এই গোয়েন্দাধর্মী সাহিত্য সৃষ্টি করে পাঠকদের মাঝে অমর হয়ে আছেন। এক সময় সাহিত্য জগতে গোয়েন্দা গল্পকাহিনীর স্থান ছিল না বললেই চলে। কিন্তু স্যার আর্থার কোনান ডয়েল সাহিত্য জগতে এসে গোয়েন্দা গল্পকাহিনী লেখালেখির ফলে এই ধরণের গল্প-উপন্যাসের কদর বেড়ে যায়।
ভূত নিয়ে লেখা সাহিত্যে শিশু-কিশোরদের যেমন কৌতুহল থাকে, গোয়েদাধর্মী সাহিত্য নিয়েও ঠিক একই রকমের উৎসাহ ও আগ্রহ থাকে। একটি গোয়েন্দা বই যদি শিশু-কিশোরদের হাতে পড়ে তা হলে সে বইটি শেষ না করে সে ঘুমাবে না। শুধু ঘুম নয়, এই ধরণের বই হাতে পড়লে তাদের নাওয়া খাওয়া, খেলাধূলা এমন কি খাওয়া পর্যন্ত নষ্ট হয়ে যায়। বইটি পড়া শেষ না হওয়া পর্যন্ত তার কোন অবকাশ অথবা বিশ্রাম নেবারও সুযোগ থাকে না।
খুন, চুরি-ডাকাতি কিংবা ছিনতাইয়ের ঘটনাকে কেন্দ্র করে মূলত এই গোয়েন্দা গল্প, উপন্যাস, কিংবা নাটক রচিত হয়ে থাকে। এর কেন্দ্রিয় চরিত্র সমূহ শিশু-কিশোর অথবা যুবক অথবা বৃদ্ধ বয়সের লোকও হতে পারে। গোয়েদা উপন্যাস বা গল্প কিছুটা ভূতের গল্পের মতই রোমাঞ্চকর। এই ধরণের গল্পের মূল উদ্দশ্য হচ্ছে পাঠক হৃদয়ে ভীতি ও কৌতুহল সঞ্চার করা। লেখক এতে বাস্তব থেকে অভিজ্ঞতা নিয়ে মনের ভয়ঙ্কর মাধুরী মিশিয়ে এক অপূর্ব চিত্রপ্রকল্প তৈরি করেন যা বিশেষ করে শিশু-কিশোরদের এমন কি সাবালকত্ব প্রাপ্তদের মধ্যেও এমন গল্প শোনার প্রবণতা লক্ষ্য করা যায়। এর একমাত্র কারণ এ বয়সের ছেলেমেয়েরা অজানাকে জানতে এবং অজানিতের সন্ধান করতে ভালবাসেন। গোয়েন্দা গল্পের ক্ষেত্রে তাদের বিচারবোধ, বুদ্ধি, বিবেক ইত্যাদি সব কিছু থেকেও যা অধিক কার্যকরী তা হচ্ছে কল্পনা শক্তির বিকাশ। গোয়েন্দা গল্পের সব থেকে বড় সহায়ক বাস্তবতার নিরিক্ষে কল্পনার রূপায়ন।
বাংলা সাহিত্যে গোয়েন্দা উপন্যাস যতটা লেখা হয়েছে বা জনপ্রিয়তা পেয়েছে গোয়েন্দা গল্প ততটা নয়। আবার ভূতের গল্প যতটা জনপ্রিয় হয়ে উঠেছে ভূতের উপন্যাস ততটা নয়। ছোট গল্পের ছোট পরিসরে যে গল্প ভয়মিশ্রিত ভৌতিক অনুভূতির শিহরণ জাগাতে সক্ষম হয়, গোয়েন্দা বিষয়টি এমন ছোট পরিসরে নির্মাণ করা সম্ভব নয়। গোয়েন্দার বিষয়টিই দীর্ঘতর তাই এর অবয়ব সংক্ষিপ্ত করা সম্ভব নয়। তাই গোয়েন্দা বলতেই একটু দীর্ঘতর, যাকে গল্প না বলে উপন্যাস বলাই যুক্তিযুক্ত। তবে গল্পও রচিত হয়েছে অনেক।
গোয়েন্দা সাহিত্য মূলত এই অপরাধ এবং অপরাধীদের চিহ্নিত করার প্রেক্ষাপটে রচিত হয়ে থাকে। পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন ভাষা-ভাষি সাহিত্যিকবৃন্দ এই গোয়েন্দা গল্প কিংবা উপন্যাস রচনা করে অমর হয়ে আছেন। এর মধ্যে শার্লক হোমসের নাম গর্বের সঙ্গে উচ্চারণ করা যায়।
বাঙালি গোয়েন্দাধর্মী পাঠকেরা যাতে খুব সহজে দেশি-বিদেশি লেখকদের গোয়েন্দা গল্পসমূহ এক সঙ্গে পেতে পারেন সে জন্য 'সালাউদ্দিন বইঘর' ছাব্বিশজন লেখকের বৈচিত্রধর্মী গল্প নিয়ে সম্পাদন করল ‘দেশি-বিদেশি ২৬ জন লেখকদের গোয়েন্দাগল্প'। গ্রন্থটি পাঠকপ্রিয় হয়ে উঠুক এই আশাবাদ ব্যক্ত করে শেষ করছি। - সাদিকুর রহমান সোহাগ।

গোয়েন্দা গল্পসমগ্র

যে ২৬টি গল্প এই বইতে রয়েছে সেগুলি হল-
দারোগার দপ্তর : রেলে যম
টুপির রহস্য
সবুজ বোলতা
আংটি পাথর
শেষ খেলা
খুনীর ঠিকানা
খুন
লাহিড়ি মশাই
গোয়েন্দা লেখক নিজেই খুন
ঘাটশিলায় দুর্ঘটনা
সেই তিমিরে
অদৃশ্য অট্টালিকা
বারুদের ধোঁয়া
গোয়েন্দা বটে বিল্টু
জাল
হারিয়ে পাওয়া
একটি খুনের জন্যে
লাইসোজোমা
হলদে দাগ
স্বয়ং গোয়েন্দা
ভুত-ভবিষ্যৎ
মুখোশ
পিপাসা
ইনভেস্টিগেট
এ স্টাডি ইন স্কারলেট
দি সাইন অব ফোর
ভ্যালি অব ফিয়ার-বির্লস্টোন ট্রাজেডি
হাউন্ড অব দ্য বাস্কারভিলস
সিলভার ব্লেজ
ইয়োলো ফেস
স্টকব্রোকার্স ক্লার্ক
গ্লোরিয়া স্কট
কুকেড ম্যান
ম্যাসগ্রেভ রিচ্যুয়াল
দ্য রেইগেট স্কোয়ার
রেসিডেন্ট পেসেন্ট
গ্রীক ইনটারপ্রিটার
নেভ্যাল ট্রীট
ডাইং ডিটেকটিভ
ডিসঅ্যাপিয়ারেন্স অব লেডী ফ্রান্সেস কারফাক্স
হিজ লাস্ট বাও
এম্পটি হাউস
প্রায়রি স্কুল
ব্ল্যাক পিটার
সিক্স নেপোলিয়ন

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা দেশি-বিদেশি ২৬ জন লেখকের গোয়েন্দা গল্প সংগ্রহ - 'গোয়েন্দা গল্পসমগ্র' বইটির পিডিএফ সংগ্রহ করিবেন।

No comments:

Post a Comment