গল্পলোক-সুবোধ ঘোষ বাংলা গল্পসংগ্রহ বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, March 28, 2019

গল্পলোক-সুবোধ ঘোষ বাংলা গল্পসংগ্রহ বই


গল্পলোক-সুবোধ ঘোষ বাংলা গল্পসংগ্রহ বই
ডিজিটাল বইয়ের নাম- গল্পলোক
লেখক- সুবোধ ঘোষ
বইয়ের ধরন- গল্প সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২২১
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ভূমিকা-
বাংলা সাহিত্যে সুবোধ ঘোষ একজন ঔপন্যাসিক ও ছোটগল্পকার হিসাবে উজ্জল নক্ষত্রের মতো জ্বলজ্বল করছেন। সাহিত্যের আঙ্গিনায় তিনি কল্পনার একটা ভাবলোককে বাস্তবে অবতীর্ণ করিয়েছেন। অবশ্য সে-কল্পনা মানব-বৃত্ত ছেড়ে কখনো শুন্যাকাশে উড্ডীন নয়। মানবহৃদয়ের সঙ্গে তার বসবাস, অথবা অন্তৰ্জীবনের সঙ্গে। যেমন 'তার পরশুরামের কুঠার’ বা ‘অমিয় গরল ভেল'। 'কাবলীওয়ালা' আমাদের হৃদয়ের যে-স্থানকে স্পর্শ করে, 'পরশুরামের কুঠার’ সে-স্থানকেই হঠাৎ সচকিত করে তোলে। হঠাৎ জাগরিত হই আমরা ‘অমিয় গরল ভেল’র নায়িকার অস্তজীবনের ট্রাজিডিতে। এমন ট্রাজিডিই স্বচ্ছতর ‘গল্পলোকে’র ‘একতীর্থা’-গল্পে।
ভাবের জীবনাভিসার গল্প-শিল্পী শ্রী সুবোধ ঘোষকে মুগ্ধ করেছে। জীবন-কামনার কাছে যে নৈতিকতাও মূল্যহীন হয়ে পড়ে, এই দর্শনমনস্তত্ত্ব নয়—তাঁর গল্প-গঠনের পেছনে সজাগ। তাই তিনি লক্ষ্য করেন, জীবন কোথায় জৈব-বৃত্তির বশে এসে জীবনের স্থিত মুল্যের সঙ্গে বিয়োগান্ত পালা অভিনয় করছে। এই বাস্তবতাকেই তার ‘গল্পলোকে’র ‘কতটুকু ক্ষতি’-গল্পের শিল্পী-চরিত্ৰ শ্ৰীমন্ত অভিনন্দন জানায়। এ-অভিনন্দন সুবোধবাবুর শিল্পী-সত্তার। তেম্নি ‘শিবালয়' গল্পে আমরা দেখতে পাব ধর্মাদর্শ রাষ্ট্রনৈতিক আদর্শে এবং সামাজিক আদর্শে এসে মুক্তিস্নান করল।
‘গল্পলোকে’র গল্পগুলোর বা গল্প-শিল্পী শ্রী সুবোধ ঘোষের সমালোচনা করবার যোগ্যতা আমার নেই, শুধু এ-কথাই বলতে পারি, মনস্তত্বের সূক্ষ্মতায় যখন ক্লান্তি বোধ করেছি তখন তার গল্পের জীবন-সংঘাত আমাকে মুগ্ধ করেছে। বাঙালী-জীবনের জল-রং ছবি নয় বলে যে-রস-পিপাসুরা সেদিন তার গল্পে পূর্ণ তৃপ্তি পান নি, তাদের রস-পিপাসায় কততটুকু জল সুবোধবাবু দিতে পেরেছেন তা আমি জানি নে, আমি অনাবিষ্কৃতের আলো-ছায়া দেখেই তৃপ্ত হতে পেরেছি। তাই আমি জানাতে পারি, তার বেশি আর কিছু নয়।
আজকের পাঠক গল্প-শিল্পী শ্রী সুবোধ ঘোষে কবি ও নাট্যকারের সমাবেশ কতোটুকু লক্ষ্য করবেন, তা আমি জানি নে। কিন্তু এটুকু জানি যে, এ-লক্ষ্য থেকে ভ্রষ্ট হলে তারা লেখকের সঙ্গে সম্পূর্ণ পরিচিত হতে পারবেন না। তাঁর কবি-স্বভাব যে ভাষাকেই স্মরণীয় করেছে তা নয়, ভাব-দৃষ্টিতে একটি ঘটনাকে অবলোকন করবারও শক্তি দিয়েছে। আর গল্প-শরীরের ঔৎকর্ষ দান করেছে তার নাট্য-প্রতিভা।

যে গল্গগুলি এই সংগ্রহে রয়েছে, সেগুলো হল-
তিন অধ্যায়
নির্বন্ধ
কতটুকু ক্ষতি
একতীর্থা
শিবালয়
গ্রামযমুনা
রিতা
তমসাবুতা
হৃদঘনশ্যাম
শুক্লাভিসার
কালাগুরু

গল্পলোক-সুবোধ ঘোষ

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা বিশিষ্ট লেখক সুবোধ ঘোষ -এর গল্পসংকলন বই - 'গল্পলোক' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment