পরবাস-আলোলিকা মুখোপাধ্যায় বাংলা গল্প সংগ্রহ বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, February 8, 2019

পরবাস-আলোলিকা মুখোপাধ্যায় বাংলা গল্প সংগ্রহ বই


পরবাস-আলোলিকা মুখোপাধ্যায় বাংলা গল্প সংগ্রহ বই
ডিজিটাল বইয়ের নাম- পরবাস
লেখক- আলোলিকা মুখোপাধ্যায়
বইয়ের ধরণ- গল্প সকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬৯
ডিজিটাল বইয়ের সাইজ- ৯এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

পশ্চিমবাংলা আর বাংলাদেশের মানুষ সাহিত্য মনস্কতায় সমশ্রেণীভুক্ত—এমন এক মর্যাদা দানের পরে, এই ক্ষেত্রে আন্তর্জাতিক বাঙ্গালীর কোনো পর্যায় ভুক্তি আছে কিনা, সেই সংশয় নিয়ে আমার গল্প সংকলনের ভূমিকা লেখার তাগিদ অনুভব করেছি। প্রবাসী অথবা অভিবাসী যে নামেই চিহ্নিত থাকি, আমরা যারা সামান্য কিছু লেখালেখির প্রয়াস নিয়েছি, স্বীকৃতি আর মুল্যায়নের আশায় শুধুমাত্র এই প্রবাসী সমাজের ওপর নির্ভর করতে পারি না। আমাদের মল লক্ষ্য দেশের পাঠক সমাজ। তাদের দৃষ্টিদানের অপেক্ষায় থাকি। ভাষার ভিত্তিতে বাঙ্গালী, ভৌগোলিক ভিত্তি অনুযায়ী আন্তজাতিক—এরকমই আমাদের পরিচয় হোতে পারে। অথবা পর্যায় ভুক্তি| এই গল্পগুলির পটভূমি মূলতঃ মার্কিন দেশ। ঘটনা, চরিত্র সবই অভিবাসী জীবনের অভিজ্ঞতা আর অনুভব থেকে জন্ম নিয়েছে। আমেরিকার বাঙ্গালীকে যদি অন্য ধরণের বাঙ্গালী বলে চিহ্নিত করা হয়, তবে এ সেই অন্য বাঙ্গালীদের গল্প। শৈশব থেকে কৈশোরে, যৌবন থেকে প্রৌঢ়ত্বে পৌছে যাচ্ছে যে মাকিন বাঙ্গালী, গত বাইশ বছরে তাদের কথা বিভিন্ন পত্রিকায় লিখেছি। অধিকাংশ গল্প “দেশ” ও “শারদীয়া বর্তমানে" প্রকাশিত হোয়েছে। এবং অধুনালুপ্ত “সুকন্যায়”। ছোটদের নিয়ে লেখাগুলি “কিশোর মন,” আর আমেরিকার স্থানীয় পত্রিকা “আন্তরিকে” ছাপা হয়েছিল।
এই সংকলনে ছোটদের গল্প আর বড়োদের গল্প বলে কোনো শ্রেণীবিভাগ করিনি। শুধ, ধারাবাহিকতা বজায় রাখতে অন্য ধরণের বাঙ্গালীর শৈশবের গল্প থেকে শুরু করেছি। একাধিক বিচ্ছিন্ন ঘটনা হিসেবে নয়, এই সমাজের প্রতিচ্ছবি আঁকার চেষ্টায় কিছু ঘটনা ও চরিত্রকে মাধ্যম হিসেবে গ্রহণ করেছি।
গল্পগুলিকে বই-এর আকারে প্রকাশ করতে চেয়ে সর্বতোভাবে সাহায্য ও উপদেশ পেয়েছি শ্রীসুনীল গঙ্গোপাধ্যায়ের কাছে। এ জন্যে আমি তার কাছে কৃতজ্ঞ। কৃতজ্ঞতা জানাই শ্রীশীর্ষেন্দু মুখোপাধ্যায়কে, যিনি প্রথম আমাকে “দেশ” পত্রিকায় লেখার জন্যে উৎসাহ ও সুযোগ দিয়েছিলেন। ধন্যবাদ শ্রীআনন্দ বাগচী ও শ্রীবরণ সেনগুপ্তকে। এই সংকলন প্রকাশের ভার নিয়েছেন। প্রকাশক "মিত্র ও ঘোষ পাবলিশার্স”। এ জন্যে এদের বিশেষ কৃতজ্ঞতা জানাই। - আলোলিকা মুখোপাধ্যায়
পরবাস-আলোলিকা মুখোপাধ্যায়

ছোটদের আর বড়োদের জন্য যে গল্পগুলি এই সংকলনে রয়েছে সেগুলি হল- 
আবিষ্কার
সুখ দুঃখের ভাগ
কালীধনের দিদি
কালো বুদ্ধের চোখ
পরবাস
সমন
যামিনীর কথা
রিনির ভাবনায় একটি সোমবার
সানকারলোসের স্বপ্ন
অজাতক
ভুল স্বর্গ
রাজা সলোমনের দরবারে
আবরণ
অনিকেত

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা প্রবাসী বাঙ্গালী লেখিকা আলোলিকা মুখোপাধ্যায়-এর গল্প সংকলন বই  বিশেষ তথ্যমুলক বই 'পরবাস' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

2 comments:

  1. Why, I cheeked the every link which are working fine. I upload all pdf in google drive. Simply click on the text- 'পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন'.

    ReplyDelete