ছোটদের পদ্মাপুরাণ বাংলা পৌরাণিক গল্পের বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, February 4, 2019

ছোটদের পদ্মাপুরাণ বাংলা পৌরাণিক গল্পের বই


ছোটদের পদ্মাপুরাণ বাংলা পৌরাণিক গল্পের বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- ছোটদের পদ্মাপুরাণ
বইয়ের ধরন- পৌরাণিক কাহিনী
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৪৫
ডিজিটাল বইয়ের সাইজ- ৯এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

প্রকাশকের কথা-
মানুষের কল্পনায় দেবতার স্থান অতি ঊর্ধ্বে। দেবতা স্বর্গে বাস করেন; অনন্ত ক্ষমতার অধিকারী তিনি, সুখ-দুঃখ জন্ম-মৃত্যু তাঁরই ইচ্ছায় মানষকে বরণ করে নিতে হয়।
কিন্তু ক্ষদ্র মানুষের কাছে দেবতারও কি কোনো প্রার্থনার জিনিস নেই ? মানুষ কি তাঁর কাছে চিরদিনই উপেক্ষা ও অবহেলার বস্তু? সে কি কৃপার পাত্রই রয়ে গেলো চিরকাল ?—এই প্রশ্নেরই যেন একটা জবাব দিতে পদ্মপুরাণ রচিত হোলো, আর তাতে দেখান হোলো মাটির মানুষের সাথে স্বর্গের দেবতার দ্বন্দ্ব। দেবতা আর দুরে রইলেন না, সুখে-দুঃখে গড়া মানুষের সাংসারিক দৈনন্দিন জীবনের প্রীতি-স্নেহ-বিরোধ-কলহের সঙ্গে জড়িয়ে ফেললেন নিজেকে। এই জন্যই পদ্মপুরাণের কাহিনী এত জনপ্রিয় হয়েছে, এই জন্যই এর এত মর্যাদা!
কাজেই ছোটদেরও তা জানা প্রয়োজন, আর সেই জন্যই এ গ্রন্থের আবির্ভাব।
অসীম ক্ষমতাশালিনী দেবী মনসা! তাঁর প্রসাদে হীরা-মুক্তাখচিত প্রাসাদ গড়ে ওঠে, আর তাঁর ক্রুদ্ধ ভ্রুকুটিতে ও তাঁর উগ্রচণ্ডা মুর্তিতে স্বর্গের অমৃত শুকিয়ে যায়, বিশ্বের মাটিতে তখন জ্বলে ওঠে এক বিষের দাবানল! অনন্ত সৌন্দর্যময়ী দেবী মনসার নাম তাই তাঁর মুগ্ধ ভক্তবৃন্দের কাছে কখনো পদ্মাবতী, আর তাঁর বিষভীত ত্রাসিত ও শিহরিত জগতের কাছে কখনো বা বিষহরী।
কিন্তু ভুল শুধু মানুষই করে না, দেবতারও ভুল হয়। মনসাদেবীও বুঝি ভুল করলেন!
আশ্রিত নিরীহ পক্ষিশাবক ভক্ষণ করে নিষ্ঠুর সর্পকুল যে পাপ করেছিল, তারই প্রতিহিংসা-উদ্ভূত চন্দ্রধর বা চাঁদ-সওদাগর যখন প্রতিশোধপরায়ণ হয়ে পথিবীর সর্পবংশ ধংস করতে সুরু করে দিয়েছিলেন, দেবী মনসা তখন তাঁর নিষ্ঠুর প্রজাদেরই পক্ষ নিয়ে রুখে দাঁড়ালেন তাঁর রুদ্রমূর্তিতে! হিংসার জন্য যে শাস্তি বা অনুশোচনা প্রয়োজন, মনসাদেবী তা একবারও ভাবলেন না, তিনিও তাঁর উগ্র বিষ-জর্জর হিংসার দ্বারাই তার প্রতিবিধানে উদ্যত হলেন--অর্থাৎ, স্বর্গের দেবী তখন ঘৃণ্য হিংসার ঐশ্বর্যে পথিবীর মানুষকে পরাজিত করে অমর হতে চাইলেন!
কিন্তু তার ফলে দেবতারই হোলো পরাজয় আর স্বর্গের দৈবীশক্তি হোলো নশ্বর মানবের উপেক্ষার বস্তু। শুধু তাই নয়, চাঁদ-সওদাগরের দৃঢ়-মনোবল, দৃপ্ত-পৌরুষ ও একাগ্র-সাধনার কাছে কালকূট-গরলের অধীশ্বরী পদ্মাবতী বা মনসাদেবীও ভক্তির কাঙাল হয়ে তাঁর বিষ-জর্জর শুষ্ককণ্ঠে হাহাকার করে উঠলেন!
সঙ্গে সঙ্গে প্রমাণ হয়ে গেলো যে, মানুষ নশ্বর হলেও কখনো তুচ্ছ নয়, সে উপেক্ষা বা অবহেলার বস্তু নয়।
প্রমাণ হয়ে গেলো যে, মানুষই দেবতাকে দেবত্ব প্রদান করে; মানুষের ভক্তি ও পুজার উপচারেই স্বর্গের তৃপ্তি ও সার্থকতা মানুষ যদি ভক্তি-বিমুখ হয়, তাহলে স্বর্গের দেবতা মুহুর্তে ধুলোয় মিশে যান, তার উচ্চ-সিংহাসন ও ক্ষমতার ঐশ্বর্য এই নশ্বর পৃথিবীর প্রাণশক্তিকে কেন্দ্র করেই শুধু অব্যাহত রইতে পারে। পদ্মাপুরাণের এই হোলো মুলকথা।

ছোটদের পদ্মাপুরাণ

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
আমার প্রিয় খুদে পাঠকগণ, তোমরা এই পৌরাণিক কাহিনী সংগ্রহ বই 'ছোটদের পদ্মাপুরাণ' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment