ঐতিহাসিক কাহিনী সমগ্র-শরদিন্দু বন্দ্যোপাধ্যায় বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Friday, December 28, 2018

ঐতিহাসিক কাহিনী সমগ্র-শরদিন্দু বন্দ্যোপাধ্যায় বাংলা বই


ঐতিহাসিক কাহিনী সমগ্র-শরদিন্দু বন্দ্যোপাধ্যায় বাংলা বই পিডিএফ

 ডিজিটাল বইয়ের নাম- ঐতিহাসিক কাহিনী সমগ্র
লেখক- শরদিন্দু বন্দ্যোপাধ্যায়
বইয়ের ধরন-  ঐতিহাসিক গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৮৩৫
ডিজিটাল বইয়ের সাইজ-  ৩০এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

এই লেখকের পূর্বসূরী বঙ্কিমচন্দ্রের কলমে ইতিহাস হয়ে উঠেছিল বর্ণময়, আর শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের লেখনীতে ইতিহাস হয়েছে গল্পময়। বিশিষ্ঠ লিপিকার শরদিন্দুর নাম বাংলা সাহিত্যের ইতিহাসে বঙ্কিমচন্দ্রের পরেই ধ্বনিত হয় ঐতিহাসিক গল্প-উপন্যাসের লিপিকার হিসেবে।
‘বহুকাল আগেকার অতি সামান্য কয়েকটি ঘটনার কঙ্কালের মধ্যে নিজ প্রতিভার জাদুবলে তাহার প্রাণসঞ্চার করে যে-কালজয়ী আখ্যানমালা সৃষ্টি করেছিলেন তা যেন চিরকালের 'ঐতিহাসিক' ধনসম্পদ। ইতিহাস সম্পর্কে এই ব্যাক্তিত্ত্বের আজন্ম অজানা এক টান ছিল। সে ছিলো ভারতের অতীত ইতিহাসের অনুগত পাঠক। আর সেইজন্য, তিনি প্রায় লেখকজীবনের প্রারম্ভ সময় থেকে ইতিহাসের অভ্যন্তরে গল্পের অন্বেষণ করেছেন। ইতিহাসের সত্য ঘটনাকে তিনি গল্পের ভেতরে বন্দি করেছেন সুনিপুন কৌশলে।
সুকুমার সেন দেখিয়েছেন : ‘প্রাগৈতিহাসিক যুগ থেকে সপ্তদশ শতাব্দী পর্যন্ত বন্দ্যোপাধ্যায়ের ঐতিহাসিক গল্পের কালপ্রসার। এর মধ্যে কোথাও গল্পের পরিবেশ গল্পরসের তীক্ষ্ণতার হানি করেনি। দূরের দৃশ্যপটকে নিকটে এনে দূরের মানুষকে কাছের মানুষ করতে পেরেছেন এই মহান লেখক। এ বিষয়ে তিনি ছিলেন সার্থক ও অতি যত্নবান এক স্রষ্টা। এমনি এক সাক্ষাৎকারে শরদিন্দু বলেছিলেন : 'ইতিহাস থেকে চরিত্রগুলো কেবল বেছে নিয়েছি ; কিন্তু গল্প আমার নিজের। সর্বদা লক্ষ্য রেখেছি কি করে সেই যুগকে গল্পের মাধ্যমে ফুটিয়ে তোলা যায়। যে সময়ের গল্প তখনকার রীতি নীতি, আচার ব্যবহার, অস্ত্র, আহার, বাড়িঘর ইত্যাদি খুঁটিনাটি সব জানা না থাকলে যুগকে গল্পে ফুটিয়ে তোলা যায় না। এরপর আছে ভাষা। ঐতিহাসিক গল্পের ভাষাও হবে যুগোপযোগী।' অমর রহস্যসন্ধানী চরিত্র ব্যোমকেশ বক্সীর অমর স্রষ্টা শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ইতিহাস-আশ্রিত গল্প-উপন্যাসে কাহিনী ও ইতিহাস যুগপৎ ‘জীবন্ত' হয়ে পাঠকের নিকট ধরা দিয়েছে। বৌদ্ধযুগ, গৌড়বঙ্গ, চৈতন্যযুগ, প্রাক-মুঘল কিংবা মুঘল যুগ অথবা অদূর অতীতের পোর্তুগিজ-ইংরেজ অধিকৃত বাংলার সমকাল দুনিৰ্বার হয়ে উঠেছে তাঁর কল্পনা ও বর্ণনার অশেষ গুণে, রচনা ও গল্পরসের অনিবার্য সৃষ্টিতে। তিনি বলতেন : ইতিহাসের গল্প লিখেই বেশি তৃপ্তি পেয়েছি। পরিশ্রমী সম্পাদনায় দুই মলাটের মধ্যে সাজিয়ে দেওয়া শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের সমস্ত ইতিহাস-নির্ভর উপন্যাস (পাঁচটি) এবং গল্প (সতেরোটি) পাঠকদেরও তৃপ্তি দেবে প্রত্যাশার চেয়ে বেশি।
এই বইয়ের সূচীপত্র-
গল্প:
অমিতাভ
রক্ত-সন্ধ্যা
মৃৎপ্রদীপ
বাঘের বাচ্চা
রুমাহরণ
অষ্টম সর্গ
চুয়াচন্দন
বিষকন্যা
চন্দন-মূর্তি
সেতু
মরু ও সঙ্ঘ
প্রাগজ্যোতিষ
তক্ত মোবারক
ইন্দ্রতুলক
আদিম
শঙ্খ-কঙ্কণ
রেবা রোধসি

উপন্যাস:
কালের মন্দিরা
গৌড়মল্লার
তুমি সন্ধ্যার মেঘ
কুমারসম্ভবের কবি
তুঙ্গভদ্রার তীরে
ঐতিহাসিক কাহিনী সমগ্র-শরদিন্দু বন্দ্যোপাধ্যায়


প্রিয় বাংলা পাঠকগণ, এই পোষ্ট হইতে 'ঐতিহাসিক কাহিনী সমগ্র-শরদিন্দু বন্দ্যোপাধ্যায়' এই ঐতিহাসিক গল্প সংগ্রহের অতিসুন্দর বইটির পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

No comments:

Post a Comment