কিন্নর দেশে- রাহুল সাংকৃত্যায়ন বাংলা ভ্রমণ কাহিনী - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, November 5, 2018

কিন্নর দেশে- রাহুল সাংকৃত্যায়ন বাংলা ভ্রমণ কাহিনী


কিন্নর দেশে- রাহুল সাংকৃত্যায়ন বাংলা ভ্রমণ কাহিনী পিডিএফ

ডিজিটাল বইয়ের নাম- কিন্নর দেশে
লেখক- রাহুল সাংকৃত্যায়ন
বইয়ের ধরন- ভ্রমণ কাহিনী
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৭০
ডিজিটাল বইয়ের সাইজ-  ১৪ এমবি
প্রিন্ট ভালো, অবশ্যই জলছাপমুক্ত

'কিন্নর দেশে’ (মে—আগস্ট, ১৯৪৮) ভ্রমণকাহিনী হলেও হিমালয়ের এই উপেক্ষিত অঞ্চলের একটা পরিচিত গ্রন্থও বটে। আমি এখানে নতুন ভারত গড়ার দৃষ্টিকোণ থেকে সমস্ত কিছুকে দেখেছি এবং তারই বর্ণনা দিয়েছি। যখন এ পথে গিয়েছিলাম তখন বই লেখার কোনো বাসনা মনে ছিল না, তাই যা কিছু দেখেছিলাম সে সব ডায়েরীতে লিপিবদ্ধ হয়েছিল এবং পরে সেটিই আজ গ্রন্থাকারে প্রকাশিত হচ্ছে। কোথাও কোথাও পুনরুক্তির ক্রটি চোখে পড়তে পারে। তাছাড়া কাহিনীর মধ্যে কোথাও কোথাও হয়ত পারম্পর্যের অভাবও অনুভূত হবে। এ সব মনে রেখেও আমার ধারণা, অবহেলিত হিমালয় অঞ্চলকে জানতে গ্রন্থটি কিছুটা সাহায্য করতে পারবে। সব ত্রুটির জন্য দায়িত্ব সম্পূর্ণত আমার কিন্তু বইটির যদি ইতিবাচক কোনো ভূমিকা থাকে তাহলে তার কৃতিত্ব সবটাই আমার সেইসব বন্ধুদের প্রাপ্য যাদের নাম এই বইয়ে বিভিন্ন প্রসঙ্গে উল্লেখ করেছি।...রাহুল সাংকৃত্যায়ন

কিন্নর বা কিম্পুরুষদের সম্বন্ধে জনমত এই যে, তারা দেবযোনিসম্ভূত। তাদের দেশে যাওয়াও যা আর সশরীরে স্বর্গে যাওয়াও তাই -একই কথা। কাজেই যদি বলি, আমি স্বর্গের পথে পা বাড়িয়েছি লোকে স্বভাবতই আমায় সন্দেহের চোখে দেখবে। তবে স্বর্গ বা দেবলোক বলতে প্রচলিত অর্থে আমরা যা বুঝি, তা ছাড়াও আমার একটা নিজস্ব ব্যাখ্যা আছে। আপনাদের অনুমতি নিয়ে, এখানে আমার ব্যাখ্যাটি শোনাতে চাই। 
দেবভূমি আমরা তাকেই বলি, কোনো সময়ে যেখানে দেবতারা বাস করে গেছেন। তা ধরুন, একদা দৈব-অধ্যুষিত সেই ভূ-পৃষ্ঠে, এক সময় একদল অনুন্নত মানুষ এসে বসবাস করতে লাগল এই হতে পারে। কিন্তু তাই বলে সেই পিছিয়ে-পড়া জনপদ চিরকালই যে পিছিয়ে থাকবে এমনই বা কি কথা! সেই অনগ্রসর স্বল্পালোকিত লোকালয় একদিন দেববাঞ্ছিত অমরলোক হয়ে উঠবে না কেন ? বরং আমি এই কথাই বলব যে, পিছনের দিকে পা করে হাঁটতে না চাইলে ভারতের ভবিষ্যৎ উজ্জ্বল। পিছিয়ে যাবেই বা কোথায় ?
মৃত্যুর গহীন কুয়াশায় অতীতের পথঘাটের চিহ্ন পর্যন্ত লুপ্ত হয়ে গেছে। এ-দেশ থেকে মরণ-সাধনা যদি লোপ পায় তবে চলতি শতকের শেষাশেষি দেখবেন, এই পিছিয়ে-থাকা কিন্নরভূমিই আবার একদিন বহু ঈপ্সিত সুরলোকের পর্যায়ে উন্নীত হয়ে উঠবেই -এ আমার দৃঢ় বিশ্বাস।...রাহুল সাংকৃত্যায়ন

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে মহাপন্ডিত রাহুল সাংকৃত্যায়নের লেখা 'কিন্নর দেশে' এই বইটির পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment