আপন খেয়ালে চলেন রাজা-চিত্রা দেব বাংলা বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, November 27, 2018

আপন খেয়ালে চলেন রাজা-চিত্রা দেব বাংলা বই


আপন খেয়ালে চলেন রাজা-চিত্রা দেব বাংলা বই পিডিএফ

ডিজিটাল বইয়ের নাম- আপন খেয়ালে চলেন রাজা
লেখক- চিত্রা দেব
বইয়ের ধরন- ঐতিহাসিক কাহিনী
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৯১
ডিজিটাল বইয়ের সাইজ- ৮ এমবি
প্রিন্ট ভালো, অবশ্যই জলছাপমুক্ত

রাজারাজড়াদের শাসনের যুগ বিগত হয়েছে, কিন্তু তাঁদের সম্পর্কে মানুষের অপরিসীম কৌতুহল সীমার অন্ত নেই এবং আজও জাগ্রত। বিশেষকরে তাঁদের রাজকীয় মেজাজ, চালচলন, আমোদপ্রমোদ, শখ বাতিক, সাধ-আহ্লাদ কি খামখেয়ালিপনার গল্প এখনো সবার মনে তাঁদের সম্পর্কে জানার আগ্রহ জাগায়। ভারতীয় রাজাদের, বিশেষ করে দেশীয় রাজন্যবর্গদের নিয়ে এই ধরনের অল্পসংখ্যক বই লেখা হলেও ভিন ভাষার সেসব বই এখন দুষ্প্রাপ্য হয়ে গেছে। আর বাংলা ভাষায় এ-জাতীয় বই প্রায় নেই বললেই চলে। বহু-অনুভূত সেই অভাব মেটাবে চিত্রা দেবের এই বই-'আপন খেয়ালে চলেন রাজা'। এই বইতে শুধু দেশীয় রাজন্যবর্গের কথা রলা হয়েছে তা নয়। এ-গ্রন্থে রয়েছে মুঘল সম্রাটদের, হিন্দু রাজাদের এবং নবাব ও সেইসময়ের রাজা খেতাবপ্রাপ্ত ধনীদের কথাও। তাঁদের জীবনী নয়, জীবন-উপভোগের নানান পদ্ধতি ও বৈচিত্র্যই এ-গ্রন্থের প্রধান বিষয়। গবেষণার ধাঁচে একেবারেই লেখা হয়নি এই বই। বিভিন্ন গ্রন্থে ও পত্র-পত্রিকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা উপাদানের ভিত্তিতে সম্পূর্ণ গল্পের ভঙ্গিতে শোনানো হয়েছে কাহিনী। বর্ণনার গুণে প্রতিটি কাহিনীই যেন হয়ে উঠেছে জীবন্ত। তাকে আরও জীবন্ত করে তুলেছে সুব্রত চৌধুরীর আঁকা চোখ-জুড়োনো অসংখ্য ছবি।

বইটি সম্পর্কে লেখিকার কথা-
রাজাদের যুগ চলে গিয়েছে, তাঁদের সম্বন্ধে কৌতুহল যায়নি। বিশেষ করে তাঁদের রাজকীয় মেজাজ, আমোদ-প্রমোদ, সাধ-আহ্লাদ, শখ ও বাতিক বিষয়ক খামখেয়ালের গল্প আমাদের টানে। ভারতীয় রাজাদের বিশেষ করে দেশীয় রাজাদের উত্থান-পতন, প্রবণতা, আমোদ-প্রমোদ নিয়ে বেশ কিছু বই লেখা হলেও সহজে সে-সব বই হাতের কাছে বিশেষ পাওয়া যায় না। বাংলায় এ ধরনের বইয়ের সংখ্যা কম। দেওয়ান জারমানিদাসের মহারাজা ও মহারানির অনুবাদ ছাড়া প্রায় কিছুই চোখে পড়ে না। সেজন্যই এই সামান্য প্রয়াস। এখানে শুধুমাত্র দেশীয় রাজন্যবর্গ নয়, আছেন মুঘল সম্রাটেরা, হিন্দু রাজারা, নবাব ও রাজা খেতাব পাওয়া ধনী ব্যক্তিরাও। তাঁদের জীবনকথা নয়, জীবনোপভোগের বৈচিত্র্যই এখানে প্রাধান্য লাভ করেছে। কারও মনে আঘাত করাও আমার উদ্দেশ্য নয়। বিভিন্ন গ্রন্থ ও পত্র-পত্রিকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা কাহিনী থেকেই ঘটনাগুলি আহরণ করা হয়েছে। গবেষণা করে সত্যাসত্য অনুসন্ধান করা হয়নি। তবে কোনটাই মনগড়া নয়, যদিও আজ এসবই শুধু গল্প। পুরনো গল্প । মুজতবা আলী সাহেব বলতেন, ‘পুরনো গল্পের পুনরাবৃত্তি না করলে সেটি বেঁচে থাকবে কি করে?' সেকথা ভেবেই রাজারাজড়াদের গল্প সংগ্রহে মন দিয়েছিলাম। যদিও অনেক সময় মনে হয়েছে, সবই স্মরণযোগ্য কাহিনী নয়, উত্তরপুরুষদের মনে হতে পারে কোন কোন গল্প হারিয়ে গেলেই ভাল। কিন্তু সৌভাগ্যক্রমে পরবর্তী ব্যক্তিরা এসব রাজকাহিনীকে মুছে ফেলার চেষ্টা করেননি, তাঁদের সাহায্যেই বিদেশীয় এবং এদেশীয় লেখকেরা জানাতে পেরেছেন বহু অকথিত-অবিস্মরণীয় কাহিনী। তাঁরা সকলেই ধন্যবাদার্হ ।
রচনাটি প্রথমে শারদীয় আনন্দবাজার পত্রিকায় (১৯৮৯) সংক্ষেপে প্রকাশিত হয়। সেসময় অনেকের আগ্রহ, অভিনন্দন ও গ্রন্থাদি দিয়ে সাহায্য করার প্রতিশ্রুতি পেয়ে বিষয়টিকে আরও পূর্ণাঙ্গ করার ইচ্ছে হয়েছিল। বর্তমান বইটি তারই ফসল। কিন্তু যত রাজা তত গল্প, কাজেই সব রাজার কথা নিশ্চয় বলা গেল না। হয়ত বাদ পড়লেন অনেকে। যদি সুযোগ পাই, পরবর্তীকালে সেই অসম্পূর্ণতা দূর করার চেষ্টা করব। যাঁরা নানাভাবে সাহায্য করেছেন তাঁদের সকলকেই আন্তরিক কৃতজ্ঞতা জানাই।- চিত্রা দেব

আপন খেয়ালে চলেন রাজা-চিত্রা দেব
উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে 'আপন খেয়ালে চলেন রাজা-চিত্রা দেব' এই বইটির পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment