সমগ্র কিশোর সাহিত্য-নারায়ণ গঙ্গোপাধ্যায় বাংলা ডিজিটাল বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

সমগ্র কিশোর সাহিত্য-নারায়ণ গঙ্গোপাধ্যায় বাংলা ডিজিটাল বই


সমগ্র কিশোর সাহিত্য-নারায়ণ গঙ্গোপাধ্যায় বাংলা ডিজিটাল বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- সমগ্র কিশোর সাহিত্য
 ধরন- কিশোর সাহিত্য
এই বইতে মোট পৃষ্টা আছে- ১০৪০
ডিজিটাল বইয়ের সাইজ- ৬৩ এমবি
অবশ্যই জলছাপমুক্ত
সাহিত্যিক নারায়ণ গঙ্গোপাধ্যায়ের বিপুল সাহিত্যসৃষ্টির একটা বড় অংশ জুড়ে রয়েছে ছোটদের জন্য রচিত তাঁর নানা রঙের রচনাগুলি। সেখানে তিনি চিরযুবা, সেখানে তিনি চিরজীবী । অনন্য এবং অন্যতম অগ্রগণ্য । যেসব ছোটরা ছেলেবেলায় নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখার স্বাদ পেয়েছে, বড় হয়েও তাঁরা ভুলতে পারেন না তার মধুর স্মৃতি । ফিরে ফিরেই এ-সব লেখা তাঁরা পড়তে চান, আর পড়তে-পড়তেই ফিরে যেতে চান নিজেদের সোনালি শৈশবে ; দুষ্টুমি আর দস্যিাপনা, কৌতুক আর কল্পনা, আনন্দ আর আবেগ ভরা কৈশোরের উজ্জ্বল-উচ্ছল দিনগুলিতে।
সমকালে যেমন, আজ উত্তরকালেও তেমনই কিংবা তারও বেশি, নারায়ণ গঙ্গোপাধ্যায়ের কিশোর-রচনাবলির আকর্ষণ অপ্রতিদ্বন্দ্বী, অপ্রতিরোধ্য।
শুধু টেনিদার গল্প-উপন্যাস বলেই নয়, তাঁর যে-কোনও কিশোর-রচনাই বয়স-নির্বিশেষে যে সমান উপভোগ্য, তার প্রধান কারণ সম্ভবত এই যে, ছোটদের জন্যই শুধু লেখেননি এই অমর স্রষ্টা,
ছোটদের হয়েও লিখেছেন । কিশোর-মনের মানচিত্র ছিল তাঁর নখদর্পণে। তাদের দুষ্টুমি আর দুৰ্মতি, কৌতুক আর কৌতুহল, কল্পনা আর প্রেরণা, দুঃসাহস আর রোমাঞ্চ—এমন সমস্ত কিছুকে জীবন্ত আর চিরজীবী করে ফুটিয়ে তুলেছেন নারায়ণ গঙ্গোপাধ্যায়। তাঁর কিশোর সাহিত্যে । সেই সমূহ রচনাকে এক খণ্ডের দুই মলাটের মধ্যে জড়ো করে এবার নতুন চেহারায় প্রকাশ করা হয়েছে। এই ‘সমগ্র কিশোর সাহিত্য-নারায়ণ গঙ্গোপাধ্যায়’। এর আগে চারটি পৃথক খণ্ডে এই গ্রন্থের যে-সংস্করণ ছাপা হয়েছিল তার ভিত্তিতেই এই অখণ্ড সংস্করণ। তবু সর্বাংশে এক বলা যাবে না ।
পুরানো খন্ডগুলিতে যে-সব ভুল-ত্রুটি ছড়িয়ে-ছিটিয়ে ছিল, তা যেমন শুধরে নেওয়ার চেষ্টা করা হয়েছে, তেমনই নানা সূত্র থেকে পরবর্তীকালে সংগৃহীত নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখা কয়েকটি কবিতা, গল্প ও নাটিকাকেও যুক্ত করা হয়েছে এই অখণ্ড সংস্করণে। নতুন পরম্পরায় বিন্যস্ত করা হয়েছে যাবতীয় উপন্যাস, যাবতীয় গল্প, যাবতীয় নাটিকা, যাবতীয় প্রবন্ধ, যাবতীয় কবিতা এবং কিশোর-সাহিত্যে লেখকের আত্নপ্রকাশের ইতিবৃত্ত। পরিশিষ্ঠে অন্তর্ভুক্ত হয়েছে বাল্যরচনা ও স্মৃতিধর্মী একটি রচনা। আশা করা যায়, কালজয়ী লেখকের বয়স-ভোলানো রচনাবলি এক খণ্ডের এই সংগ্ৰহ নতুন চেহারাতেও আগের মতোই পাঠকচিত্ত জয় করবে।

সমগ্র কিশোর সাহিত্য-নারায়ণ গঙ্গোপাধ্যায়


বাংলা ডিজিটাল বই সমগ্র কিশোর সাহিত্য-নারায়ণ গঙ্গোপাধ্যায় ডাউনলোড পিডিএফ

No comments:

Post a Comment