কল্পকুহেলী-শরদিন্দু বন্দ্যোপাধ্যায় বাংলা অলৌকিক গল্পের বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

কল্পকুহেলী-শরদিন্দু বন্দ্যোপাধ্যায় বাংলা অলৌকিক গল্পের বই পিডিএফ


কল্পকুহেলী-শরদিন্দু বন্দ্যোপাধ্যায় বাংলা অলৌকিক গল্পের বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- কল্পকুহেলী
লেখক- শরদিন্দু বন্দ্যোপাধ্যায়
ধরন- অতিলৌকিক রহস্য/ভূতের গল্প
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩০৮
ডিজিটাল বইয়ের সাইজ- ১৮এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট

অলৌকিক বা অতিলৌকিক রহস্যের প্রতি মানুষের দুর্বলতা বা কৌতূহল, যাই বলুন সেটা সহজাত এবং গভীর। বিশ্বাস-অবিশ্বাসের প্রশ্ন না তুলেও একথা বলা যেতে পারে যে চেনা-জানার জগতের বাইরে একটি ভিন্ন ধরনের রহস্যময় অস্তিত্বের জগৎ-কল্পনায় মানুষের মন অনুরক্ত। এই অনুরাগের ফসলের একদিকে Apollo-Luna অভিযান এবং অন্যদিকে Rime of the Ancient Mariner KR 'নিশীথে'।
সাহিত্যে অলৌকিক অতিলৌকিকের প্রসার-বিস্তার সুদীর্ঘ ; এর উৎস সন্ধানও দুরূহ বা অসাধ্য নয়। প্রাচীন ও মধ্যযুগের সাহিত্যে মধ্যে মধ্যে গুপ্ত ধারাবাহিকতায় প্রবাহিত হয়ে এসে বিংশ শতকেও এর অভিব্যক্তি বেশ সতেজ । অবশ্য এ কথাও স্বীকার করতে হবে যে dialectics-এর কার্যকারিতার ফলে এ যুগে অর্থাৎ বিংশ শতকের দ্বিতীয়ার্ধে অলৌকিক অতিলৌকিকের রূপ (form) এবং ভাবের (content) কিছু বদল হয়েছে। অর্থাৎ প্রাচীন এবং মধ্যযুগের এমনকি প্ৰাক-বিংশ শতকের সমগ্ৰ সাহিত্যজগতে অলৌকিক অতিলৌকিকের যে রূপ ও ভাব ছিল, এখন অর্থাৎ বিংশ শতকে তার রকমফের হয়েছে। এই পরিবর্তন স্বাভাবিক নিয়মেই ঘটেছে এবং এই পরিবর্তনের কারণ বিশ্লেষণ খুব শক্ত নয়। সাহিত্যে অলৌকিক ও অতিলৌকিকের প্রতিফলন বর্তমান নিবন্ধের অভিপ্রেত নয়। সুতরাং বাগবিস্তার নিম্প্রয়োজন। পরিবর্তে বর্তমান সংকলন প্রসঙ্গে দু-চার কথা বলা বোধকরি অধিকতর সঙ্গত এবং প্ৰত্যাশিত। মাতৃভাষায় রচিত অলৌকিক-অতিলৌকিক কাহিনী সমন্ধে শিক্ষিত পরিশীলিত বাঙ্গালী পাঠকসমাজে একটু অবজ্ঞামিশ্ৰিত অনুকম্পার ভাব লক্ষ্য করা যায়। ব্যাপারটি গুরুতর না হলেও সত্য সত্যই দুঃখের। ইংরেজী ভাষায় রচিত অলৌকিক-অতিলৌকিক কাহিনী সম্বন্ধে আমাদের যত উৎসাহ তার কণামাত্রও যদি বাংলা ভাষায় রচিত অলৌকিক কাহিনী বিষয়ে থাকত তা হলে বাংলা সাহিত্যের অলৌকিক কাহিনীর ধারাটি আরো অনেক বেশী সতেজ ও সমৃদ্ধ হতে পারত।
অলৌকিক বা অতিলৌকিক কাহিনীর শিল্পকৌশল কাব্য করে বলতে গেলে বলতে হয় কলা-বৌয়ের মতো। তার সৌন্দৰ্য, সুষমা সবই লুকিয়ে থাকে ঐ ঘোমটাটিতে। অর্থাৎ অল্প কিছু আভাসে দেখা এবং অনেকটাই একেবারে না দেখা । কলা-বৌয়ের ঘোমটার আবরণ সরাতে চাওয়াটা যেমন অযৌক্তিক এবং অশোভন, তেমনি অলৌকিক অতিলৌকিক কাহিনীর সম্পূর্ণ বুদ্ধিগ্ৰাহ ব্যাখ্যা চাওয়াটা অযৌক্তিক ও অপরিণত মননের পরিচায়ক।
আধুনিক বাংলা সাহিত্যে যে স্বল্প কয়েকজন সাহিত্যিক সার্থক অলৌকিক-অতিলৌকিক কাহিনী রচনা করেছেন শ্ৰীযুক্ত শরদিন্দু বন্দ্যোপাধ্যায় মহাশয় তাদের মধ্যে অন্যতম এবং বিশিষ্ট। অলৌকিক ও অতিলৌকিক কাহিনীর কল্পনায় ও রচনায় তার প্রাচুর্য ও বৈচিত্ৰ্য আশ্চৰ্যরকম। বর্তমান ভূমিকা বন্দ্যোপাধ্যায় মহাশয়ের রচনার মূল্য নিরূপণ প্রচেষ্টা নয়। কেননা সে যোগ্যতা আমার নেই। আমার অধিকার ভালো লাগার অধিকার। বন্দ্যোপাধ্যায় মহাশয়ের রচনা আমার ভালো লাগে। আমার ভালো লাগার স্বাদটুকু সাধারণ পাঠকের কাছে সহজে পৌছে দেবার জন্যেই এই সংকলনটির আয়োজন। - শ্রীসুভদ্রকুমার সেন
'কল্পকুহেলী-শরদিন্দু বন্দ্যোপাধ্যায়' এই অসাধারণ সুন্দর বইটিতে যে গল্পগুলি রয়েছে, তাহার সূচী নিন্মে উল্লখিত হইল।
অশরীরী
কামিনী
কালো
মোরগ
চিরঞ্জীব
ছোটকর্তা
টিকটিকির ডিম
দেখা হবে
দেহাস্তর
নিরুত্তর
নীলকর
পিছু পিছু চলে
প্রতিধ্বনি
ফকির বাবা
বহুরূপী
মধু-মালতী
মরণ ভোমরা
মায়া কুরঙ্গী
রক্ত খদ্যোত
শূন্য শুধু শূন্য নয়
সতী
সবুজ চশমা

কল্পকুহেলী-শরদিন্দু বন্দ্যোপাধ্যায়

বাংলা অলৌকিক/ভূতের গল্পের বই 'কল্পকুহেলী-শরদিন্দু বন্দ্যোপাধ্যায়'-এর পিডিএফ সংগ্রহ করুন

No comments:

Post a Comment