ভৌতিক মজার মজার গল্প - ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় বাংলা ডিজিটাল বই - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

ভৌতিক মজার মজার গল্প - ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় বাংলা ডিজিটাল বই


ভৌতিক মজার মজার গল্প - ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় বাংলা ডিজিটাল বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- ভৌতিক মজার মজার গল্প
লেখক- ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়
ধরন- ভূতের গল্প
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৫০
ডিজিটাল বইয়ের সাইজ- ২৩এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে প্রিন্ট

আজকের সংগৃহত বইটি হল 'ভৌতিক মজার মজার গল্প' যেটি লিখেছেন ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়
জন্ম : ১৮৪৭ খ্ৰীষ্টাব্দে ( ১২৫৪ বঙ্গাব্দের ৬ শ্রাবণ), ২৪-পরগনা জেলার শ্যামনগরের কাছে রাহুতা গ্রামে। পিতার নাম-বিশ্বম্ভর মুখোপাধ্যায়।
কর্ম-জীবন : ১৮৬৬-৭০ খ্ৰীষ্টাব্দে প্ৰথমে তিন বছর বীরভূমের দুটি স্কুলে এবং পাবনা জেলার ( বর্তমানে বাংলাদেশের অন্তৰ্গত) একটি স্কুলে শিক্ষকতা ; পরে উড়িষ্যার কটক জেলায় পুলিসের দারোগাগিরি। ১৮৭০-৭৫ খ্ৰীষ্টাব্দে ‘বেঙ্গল গেজেটিয়ার’ সংকলন-দপ্তরে সংকলন-কর্মে নিযুক্ত থেকে বিশেষ কর্মদক্ষতার পরিচয় প্ৰদান করেন। ১৮৭৫-৮১ খ্ৰীষ্টাব্দে তখনকার উত্তর-পশ্চিম-প্রদেশে এবং সংযুক্ত-প্রদেশের (এখনকার উত্তর-প্রদেশের) অযোধ্যায় ভারত-সরকারের 'কৃষি ও বাণিজ্য’ বিভাগে কর্মরত ছিলেন। ১৮৮১-৮৭ খ্ৰীষ্টাব্দে ভারত-সরকারের রাজস্ব ও কৃষি দপ্তরের প্রদর্শনী বিভাগের মূখ্য-পরিচালক। এর মধ্যে ১৮৮৪ খ্ৰীষ্টাব্দে মাঝামাঝি সময়ে কলকাতার ‘বেঙ্গল ইকনকিম মিউজিয়াম-এর সহকারী-অধ্যাক্ষের কাজও করেন। এই সময়ের মধ্যে একবার ও পরে ১৮৮৭-৮৮ খ্ৰীষ্টাব্দের মধ্যে আর একবার আন্তর্জাতিক প্ৰদৰ্শনী সংগঠনের ব্যাপারে ইউরোপে গমন করেন। ভারত-সরকারের নির্দেশ মতো সেই সময় তিনি ইতালি, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, অষ্ট্ৰিীয়া প্ৰভৃতি দেশের বিভিন্ন সংগ্রহশালা ও সরকারী দপ্তরে ভারতের উৎপন্ন দ্রব্যাদির ও কারুশিল্পের সংগ্রাহকরূপে কাজ করেন। ১৮৮৭-৯৫ খ্ৰীষ্টাব্দে ‘ভারতীয় যাদুঘর’ (ইণ্ডিয়ান মিউজিয়ম)-এর সঙ্গে যুক্ত ‘বেঙ্গল ইকনমিক অ্যাণ্ড আর্ট মিউজিয়াম’-এর সহকারী কিউরেটার । ১৮৯৬ খ্ৰীষ্টাব্দে অবসর গ্রহণ।
সাহিত্য- জীবন : ১৮১২ খ্ৰীষ্টাব্দ থেকে ১৯১১ খ্ৰীষ্টাব্দ। লেখক বাংলা সাহিত্যের জগতে এক নতুন রকমের উদ্ভট হাস্যরসের স্রষ্ঠা ছিলেন।
গ্রন্থাবলী : (ইংরেজী ) 'এ হাণ্ড বুক অব ইণ্ডিয়ান প্রোডাক্টস অ্যাণ্ড র-মেটিরিয়ালস' (১৮৮৩); আর্ট ম্যানুফ্যাকচার্স অব ইণ্ডিয়া (১৮৮৮); এ ভিজিট টু ইয়োরোপ (১৮৮৯); ব্রাস ব্রোঞ্জ অ্যান্ড কপার ম্যানুফ্যাকচার্স (১৮৯৪); পটারী অ্যান্ড গ্লাসওয়্যার অব বেঙ্গল (১৮৯৪-৯৫); কঙ্কাবতী (১৮৯২); ফোকলা দিগম্বর (১৯০১); মুক্তামালা (১৯০২); মজার গল্প ( ১৯০৬); ভূত ও মানুষ (১৯০৭) ; পাপের পরিণাম (১১০৮) ; ডমরু-চরিত (১৯১৩) ।
মৃত্যুঃ ১৯১৯ খ্ৰীষ্টাব্দের নভেম্বর মাসে, ৭৩ বছর বয়সে।
'ভৌতিক মজার মজার গল্প' বইটিতে যে গল্পগুলি রয়েছে, সেগুলি হল-
লুল্লু
নয়নচাঁদের ব্যবসা
বীরবালা
পাপের পরিনাম
সোনা-বৌ

ভৌতিক মজার মজার গল্প – ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়


বাংলা ভূতের গল্পের বইভৌতিক মজার মজার গল্প‘-এর পিডিএফ সংগ্রহ করুন

No comments:

Post a Comment