বারবনিতাদের গল্প - প্রাপ্তবয়স্কদের বাংলা গল্প সংগ্রহের বই পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 17, 2018

বারবনিতাদের গল্প - প্রাপ্তবয়স্কদের বাংলা গল্প সংগ্রহের বই পিডিএফ


বারবনিতাদের গল্প - প্রাপ্তবয়স্কদের বাংলা গল্প সংগ্রহের বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- বারবনিতাদের গল্প
সম্পদনা-বারিদবরণ ঘোষ
ধরন- সম্পাদিত বই
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩৬৩
ডিজিটাল বইয়ের সাইজ- ২৫ এমবি
জলছাপমুক্ত, ঝকঝকে পৃষ্টা

একটি মেয়ে কেন সমাজের সুস্থ বন্ধন ছেড়ে অসুস্থ বারবনিতার জীবন যাপন করতে যায়, এ প্রশ্নের উত্তর সমাজতত্ত্ববিদরা দিতে পারেন। তার অপরাধী জীবনের অপরাধের পরিমাণ ও কারণ নিয়ে অপরাধ-বিজ্ঞানীরা নানা চিন্তাভাবনা করেছেন এবং করছেন। কিন্তু একটা প্রবল ঘণা, একটা বিমখীনতা সত্ত্বেও এই উপজীবিকা আজকের সভ্য (?) সমাজে এখনও রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। আর্থ-সমাজতত্ত্বের ভিত্তিতে এই ঘৃণা তাদের কতখানি প্রাপ্য-অপ্রাপ্য জানিনা, কিন্তু সভ্যতা বিকাশেব সঙ্গে সঙ্গে লক্ষ্য করেছি। যুগে যুগে এদের জন্যে সমাজ কিছু সহানভূতি, কিছ বেদনা, কিছ, সান্ত্বনা জমা রেখেছে। এই নিবন্ধে সেই সহানভূতি ও সান্ত্বনার কিছু সাহিত্যিক বা লিখিত দলিল আমরা উদ্ধার করে পতিতা সমাজের প্রতি এখনও বর্তমান সমাজের যদি কিছু করণীয় থাকে তার প্রতি দৃষ্টি আকর্ষণ করছি। শুধু অন্ধকারই জীবন নয়, আলোকও প্রার্থিত। পঙ্কে জন্ম হলেও পঙ্কজের তপস্যা সূর্যের জন্য।
উনিশ শতক পেরিয়ে বাংলা সাহিত্য যখন বিশ শতকে সাবালক হয়ে উঠল, তখন একশ্রেণীর আধুনিক লেখক পতিত, অবহেলিত, দলিত শ্রেণীর জন্যে বিশেষ সহানভূতি অন্যভব করছিলেন। ফলে নিপীড়িত দরিদ্র জনসমাজ সাহিত্যে রীতিমতো ঠাই পাচ্ছিল। এর সঙ্গে এসেছিল উগ্ৰ দেহসর্বস্বতা আর এসেছিল প্রখর বাস্তববোধ। এই অনুভবের পথ বেয়েই পতিতারাও সাহিত্যে বিশেষ সহানভূতি পেতে আরম্ভ করেছিল। একে অনুকম্পা ভাবা উচিত হবে না। শরৎচন্দ্রের কথা যদি ধরি তবে তো সাবিত্রি, রাজলক্ষ্মী, কিরণময়ীরা সাহিত্যে চিরস্থায়ী আসন পেয়েছে বলতে পারি। নারীর মুল্য এবং সতীত্বের বিশেষ ব্যাখ্যা তার মধ্যে নবমুল্যায়ন পেয়েছিল।
কালের দিক থেকে আমরা আরও এগিয়ে এসেছি, একবিংশ শতাব্দীর দোরগোড়ায় এসে হয়েছি হাজির। পতিতাদের জীবনযাপন পদ্ধতিতে যেমন বৈচিত্ৰ্য এসেছে, তেমনি সমাজের দৃষ্টিতেও এসেছে অবশ্যম্ভাবী পরিবর্তন। নগরবেশ্যাদের মতো মাঠবেশ্যা (আবদুল বাশারের গল্প) যেমন নতুনতর এক চরিত্র, তেমনি কলগার্ল, আধনিক সভ্যতার এক “অনিবার্য সৃষ্টি। স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা এখন ডেটিং করেন। প্রেমেন্দ্র মিত্রদের আমলে অর্থনৈতিক কারণ এখন আর একমাত্র কারণ নয় গণিকা সৃষ্টির পিছনে। সমরেশ বসুর স্বীকারোক্তিমূলক গল্পটি পড়লে পাঠকের সেকথা অজানা থেকে যাবে না। 'গণিকাতন্ত্ৰ সাহিত্য' বলে এখন আর একে ছুৎমাগে ফেলে দেওয়া অসম্ভব। তাদেরও বাচার আকাঙ্ক্ষা, দাবি আছে। আধুনিক বাংলা সাহিত্য সে কথা শোনাতে লাগল।
'বারবনিতাদের গল্প - প্রাপ্তবয়স্কদের বাংলা গল্প' এই অসাধারন গল্প সংগ্রহ বইটি পিডিএফ হিসাবে এই পোষ্ট হইতে সংগ্রহ করিতে পারবেন। আটাশটি গল্প এই বইতে আছে।

বারবনিতাদের গল্প

বারবনিতাদের গল্প - প্রাপ্তবয়স্কদের বাংলা গল্প সংগ্রহের বই পিডিএফ ডাউনলোড

No comments:

Post a Comment