বারো ভূতের গপ্পো - সত্যজিৎ রায় PDF - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, June 4, 2024

বারো ভূতের গপ্পো - সত্যজিৎ রায় PDF


 বারো ভূতের গপ্পো - সত্যজিৎ রায়, বাংলা ভূতের গল্প PDF
ডিজিটাল বইয়ের নাম- 'বারো ভূতের গপ্পো'
লেখক- সত্যজিৎ রায়
বইয়ের ধরন- ভূতের গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৪৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১৩এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

বারো ভূতের গপ্পো - সত্যজিৎ রায়

নিবেদন-
ভূত থাকুক বা নাই থাকুক, ভূতের গল্প ছিল, আছে, থাকবে। অন্ধকার ঘরে একা থাকতে হলে ভূতের ভয় লাগতেই পারে। নির্জন সিড়ি ভেঙ্গে ছাদে যাবার সময় মনে হতেই পারে ঘাড়ের কাছে অদৃশ্য কেউ যেন বরফ শীতল নিঃশ্বাস ফেলছে। ফাঁকা মাঠের মধ্যে দিয়ে রাতের বেলা আসতে গিয়ে মনে হতেই পারে দূরের অন্ধকারে খানিকটা জায়গা যেন একটু বেশি জমাট বেধে রয়েছে। এতসব ভয়ভীতি থাকলেও ভূতের গল্প পড়ার নেশা কি কমবে? কখনো না। আমার নিজেরও ছেলেবেলায় বেজায় ভূতের ভয় ছিল। বাবা ব্যাপারটা জানতে পেরে রাতের বেলা নির্জন আলো-আধারে ঘেরা বাগানের মধ্যে দিয়ে ফিট-তিরিশেক দূরের গেটটা ঠিকভাবে বন্ধ করা আছে-কিনা দেখে আসতে বলেছিলেন। দুরু- দুরু বক্ষে আধবোজা চোখে গেট অবধি পৌঁছে নিরাপদে ফিরে আসার পরেই ভূতের ভয় কেটে গেয়েছিল (শেষ কথাটা অবশ্য বুক ফুলিয়ে বলছিনা), কিন্তু ভূতের গল্প পড়ার নেশা তখনো ছিল, এখনো আছে।
সেই মান্ধাতার আমল থেকেই ভূতের গল্প জনপ্রিয়। কিন্তু সত্যজিৎ রায় বাংলা ভূতের গল্পে একটা নতুন ধারার সৃষ্টি করেছেন। আরো আগে লীলা মজুমদার অবশ্য ভূতেদের একদম অন্য চেহারায় হাজির করেছিলেন। ওঁদের আগে (উপেন্দ্রকিশোরকে হিসেবে ধরছি না) ভূত মানেই ছিল ভয়ংকর, ভূত মানেই বিভৎস ইত্যাদি। কিন্তু সত্যজিৎ ভূতেদের অন্য চেহারা দিলেন। গা ছমছমানি, শরীর শিরশিরানি পুরো মাত্রায় বহাল, কিন্তু বিভৎস রস বেমালুম উধাও। ‘অনাথবাবুর ভয়' সত্যজিৎ রায়ের লেখা প্রথম ভূতের গল্প। আর 'অভিরাম' তাঁর জীবনের শেষ ভূতের গল্প। এই দুটি গল্প এবং আরোও দশটি জমজমাট ভূতের গল্প নিয়েই আমাদের এই সংকলন—“বারো ভূতের গপপো।”
বিভিন্ন চেহারায় ভূতেরা এসেছে এই সংকলনের বিভিন্ন গল্পে। মানুষ, জন্তু জানোয়ারের ভূত-তো আছেই, বেশ কিছু জড় পদার্থও অশরীরীরূপে হাজির
হয়েছে এখানে।
প্রচুর ভূতের গল্প লিখেছেন সত্যজিৎ রায়। তাঁর লেখা অসাধারণ ভৌতিক সাহিত্যের সামান্য ইশারা দেবার জন্য বর্তমান এই সংকলন। সবকটি গল্পই প্রথম প্রকাশিত হয়েছিল সন্দেশের পাতায়। সন্দেশে প্রকাশের সময় লেখক গল্পগুলির (গগন চৌধুরীর স্টুডিও এবং অভিরাম বাদে) অলংকরণের সঙ্গে হেডপিসও এঁকেছিলেন। গ্রন্থাকারে প্রকাশের সময় সেই হেডপিসগুলি সংযোজিত হয়নি। বর্তমান সংকলনের অন্যতম আকর্ষণ ঐ হেডপিসগুলি ।...দেবাশিস সেন

বারো ভূতের গপপো – সূচিপত্র:
অনাথবাবুর ভয়
নীল আতঙ্ক
ফ্রিৎস
ব্রাউন সাহেবের বাড়ি
রতনবাবু আর সেই লোকটা
মিঃ শাসমলের শেষ রাত্রি
ভূতো গগন চৌধুরীর স্টুডিও
আমি ভূত
কাগতাড়ুয়া
অভিরাম
তারিণীখুড়ো ও লখনৌর ডুয়েল


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ভূতের গল্প সংগ্রহ- 'বারো ভূতের গপ্পো - সত্যজিৎ রায়' এর বাংলা বই পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment