রহস্যে ঘেরা পুরীর জগন্নাথ - সুশীল মুখোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, March 26, 2023

রহস্যে ঘেরা পুরীর জগন্নাথ - সুশীল মুখোপাধ্যায় পিডিএফ


 রহস্যে ঘেরা পুরীর জগন্নাথ - সুশীল মুখোপাধ্যায় পিডিএফ, ধর্মসমন্ধীয় রহস্যময় বাংলা বই
ডিজিটাল বইয়ের নাম- 'রহস্যে ঘেরা পুরীর জগন্নাথ'
লেখক - সুশীল মুখোপাধ্যায়
বইয়ের ধরন- ধর্মসমন্ধীয়
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১০০
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

রহস্যে ঘেরা পুরীর জগন্নাথ - সুশীল মুখোপাধ্যায়
বহুকাল থেকেই আপামর জনতার কাছে জগন্নাথ বিগ্রহ এক রহস্যময় দেবতারূপে প্রতিভাত। একটি দারুমূর্তি—স্কন্ধবিহীন প্রকান্ড চৌকোণাকার মাথা, বড় বড় গোলাকার চোখে অদ্ভুত দৃষ্টি, হাত-পা নেই, কোমর পর্যন্ত দেহ, গায়ের রঙটি কুচকুচে কালো, দেবতার এরূপ একটি মূর্তি স্বাভাবিক ভাবেই সকলের মনে বিস্ময়ের সৃষ্টি করে। এজন্য জাগে—জগন্নাথের কেন এরূপ মূর্তি ?

জগন্নাথ-বলরাম সুভদ্রাই নয়, রত্নবেদীতে এই ত্রি-মূর্তির সঙ্গে সমানভাবে পূজিত হয় চতুর্থা বিগ্রহ শ্রীসুদর্শন—একটি দারুখণ্ড। এই শ্রীসুদর্শনই বা কোন্ দেবতার প্রতীক ? এবং দেবী হিসাবে স্বীকৃত না হয়েও সুভদ্রার মূর্তি কেন পূজা পায় ?
চিরাচরিত প্রথার বিরুদ্ধে গিয়ে আদিবাসী শবররাই বা কেন জগন্নাথের দয়িতা এবং ব্ৰাহ্মণ পূজারীদের সঙ্গে তারাই বা কেন পূজা-অর্চনার অধিকারী ?
প্রচলিত বিশ্বাস যে জগন্নাথের বক্ষমধ্যে যে “ব্রহ্মমণি” সংস্থাপিত, আসলে তা শ্রীকৃষ্ণের দেহাস্থি। স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসে— বিষ্ণু বিশ্বাসে বা হিন্দুধর্মে কী মানুষের দেহাস্থি হিন্দু বিগ্রহের শরীরে সংরক্ষণ বিধিসঙ্গত ? এরূপ বহু প্রশ্নই সাধারণ ভক্ত এবং গবেষকদের দীর্ঘকাল যাবৎ আলোড়িত করেছে এবং এখনও করছে।
“রহস্যে ঘেরা পুরীর শ্রীজগন্নাথ” গ্রন্থের রচয়িতা শ্রীসুশীল মুখোপাধ্যায় এইসব প্রশ্নের উত্তর সন্ধানে গভীর চিন্তা-ভাবনা করে নিরাসক্তভাবে তাঁর অভিমত ব্যক্ত করেছেন। মূলত তথ্যনির্ভর গ্রন্থটি এই বিষয়ে নতুন আলোকপাত করবে।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ধর্মসমন্ধীয় রহস্যময় বই- 'রহস্যে ঘেরা পুরীর জগন্নাথ - সুশীল মুখোপাধ্যায়' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment