পঞ্চাশটি গল্প - কৃষ্ণেন্দু মুখোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, January 15, 2023

পঞ্চাশটি গল্প - কৃষ্ণেন্দু মুখোপাধ্যায় পিডিএফ


 পঞ্চাশটি গল্প - কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়, ছোটগল্প সংগ্রহ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'পঞ্চাশটি গল্প'
লেখক - কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়
বইয়ের ধরন- ছোটগল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৬২২
ডিজিটাল বইয়ের সাইজ- ২৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

পঞ্চাশটি গল্প - কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়

কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়ের জন্ম ১৯৬৪, ব্যারাকপুরে। প্রথম জীবন কেটেছে শ্যামনগরে। ইছাপুর নর্থল্যান্ড বয়েজ হাইস্কুলে প্রাথমিক শিক্ষা। স্কুলজীবন থেকেই লেখালেখির সূত্রপাত। প্রথমে অনিয়মিতভাবে কিছু লিটল ম্যাগাজিনে লিখতেন। ২০০৫ থেকে নিয়মিতভাবে আনন্দবাজার পত্রিকার বিভিন্ন প্রকাশনায় ছোটগল্প লিখছেন। ‘খেজুর কাঁটা' গল্পটি নিয়ে হয়েছে শ্রুতিনাটক। ছোটগল্প ‘ছবির মুখ’ আকাশবাণীতে বেতারনাটক হয়ে সম্প্রচারিত হয়েছে। লেখকের 'ব্রহ্মকমল' গল্পটি ২০০৬-এ 'দেশ রহস্যগল্প প্রতিযোগিতা'য় প্রথম পুরস্কার লাভ করেছে। ২০০৭-এ 'পূর্বা' শীর্ষক একটি কল্পবিজ্ঞান গল্পের জন্য 'দেশ গল্প প্রতিযোগিতা'য় দ্বিতীয় স্থান পেয়েছেন। ‘রাধিকা' লেখকের প্রথম উপন্যাস। পেশাদারি জীবনে ইঞ্জিনিয়ার, বেসরকারি বিদ্যুৎ সংস্থায় তথ্যপ্রযুক্তি বিষয়ে কর্মরত। সাহিত্য ছাড়াও অন্যান্য বিষয়ে প্রবন্ধ লেখেন। ভারতীয় মার্গ সংগীতের প্রতি বিশেষভাবে অনুরক্ত।

সার্থক ছোটগল্পের সার্থকতা সেখানেই, যেখানে মানব জীবনের প্রতিফলন এই চরিত্রগুলি এক লহমায় পাঠককে বাস্তব সত্যের সামনাসামনি দাঁড় করিয়ে দেয়।
২০০৫ থেকে ২০১৫ সালর মধ্যে কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়ের লেখা এই পঞ্চাশখানি গল্প ইতিমধ্যে প্রকাশিত হয়েছে দেশ, সানন্দা, উনিশ কুড়ি, রবিবাসরীয় আনন্দবাজার, এবেলা প্রভৃতি বিভিন্ন পত্রিকায়। বিভিন্ন রূপ ও স্বাদের এই গল্পগুলি বহুমাত্রিক। কিশোরবয়সিদের প্রেমের গল্প থেকে শুরু করে দাম্পত্যের টানাপোড়েন, বৃদ্ধ বয়সের নিঃসঙ্গতা সহ বিভিন্ন বিষয়ের পটভুমিতে একেকটি গল্পে। প্রত্যক্ষ জীবন থেকে আগত চরিত্রগুলি এক লহমায় পাঠককে বাস্তব সত্যের মুখোমুখি করে দেয়।  এই সংকলনে রয়েছে দেশ পত্রিকার সাহিত্য প্রতিযোগিতায় পুরস্কার প্রাপ্ত দু’টি গল্প ।

সূচিপত্র –

চোট
জারুল
দিঠির ফ্যান
আয় বৃষ্টি ঝেঁপে
সেই চোখ
জনম কা কাট্টি
উপার্জন
তেইশ ঘণ্টা
অনাহূত
মরা গাছ
র‍্যাগিং
অসম্পূর্ণ বৃত্ত
থ্রি শিলিং ব্যাঙ্কো
চিলেকোঠার ট্রাঙ্ক
অপেক্ষা
অনুভব
নাচ
ছিটকিনি
ঢেউ
শীলা
ভয়
তৃষা
নিখোঁজ
মাকড়শা
সুখ অসুখ
পলাশের রং
কলিং বেল
ব্যামো
ভাইরাস
চাঁদের মালকিন
চুনির আংটি
পাঁচ মিনিট
স্কোর
রিথ
পনেরোই সেপ্টেম্বর
উপাখ্যান
বাজি
শোধ
খেজুরকাঁটা
বহ্মকমল
বড়সাহেব
উপহার
পূর্বা
ছবির মুখ
খেলনা
স্ক্র্যাপ
রূপকথা
পিয়ানো
জানা-অজানা
বাজুবন্ধ


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ছোটগল্প সংগ্রহ বই- 'পঞ্চাশটি গল্প - কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment