কেয়াবাৎ মেয়ে - শ্রীপান্থ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, January 24, 2023

কেয়াবাৎ মেয়ে - শ্রীপান্থ পিডিএফ


 কেয়াবাৎ মেয়ে - শ্রীপান্থ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'কেয়াবাৎ মেয়ে'
লেখক - শ্রীপান্থ (নিখিল সরকার)
বইয়ের ধরন- প্রবন্ধ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৫০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৯এমবি
প্রিন্ট মন্দ নয়, জলছাপ মুক্ত

কেয়াবাৎ মেয়ে - শ্রীপান্থ

এই পুস্তকের সাতটি নিবন্ধে আসলে সাতটি নারী, মানে সাতটি প্রতীক, সাত রকমের জীবন এবং যন্ত্রণা, একটি সমাজ ও কয়েকটি সময়কে ধরার জন্য সাত-সাতটি প্রেক্ষিত। সমাজ-উত্তরণের সাতটি ছবি শ্রীপান্থর বিশ্লেষণী কলমে।
স্কুল-কলেজে পড়া উনিশ শতকের নতুন বাঙালি মেয়েদের আবির্ভাব এবং সাবেক সমাজের ভারী পশমের পর্দা ভেদ করে তাদের বাইরে বেরিয়ে আসার রোমাঞ্চকর উপাখ্যান যেমন, ধরা যাক, 'কেয়াবাৎ মেয়ে' রচনায়, সমাজের মধ্যে অন্য সমাজের অন্য ধরনের নারীজীবনের রূপালেখাও ধরা আছে অন্যান্য নিবন্ধে। যে-রকম একটি রচনা 'কালাবিবি'। এদেশের মেয়ে যখন ঘর করছেন সফেদ সাহেবের সঙ্গে তখন তাঁর প্রাপ্ত জীবন ও জগৎ।

কিন্তু মেয়েদের নিয়ে এইসব সমাজ-ঐতিহাসিক রচনা শুধু সেকালের নারীকেই বিম্বিত করে না, করে তাদের নিজস্ব পুরুষ, পরপুরুষ এবং পার্শ্বস্থ পুরুষকেও । কিশোরী ভজনার অধিকার নিয়ে যে পুরুষসমাজ এককালে সভা ডেকেছিল ময়দানে মনুমেন্টের তলদেশে। পটের বিবিদের নিয়ে রচনায় পট, পটুয়া ও পটস্থ পটীয়সীদের পাশাপাশি লেখক তুলে ধরেন বিবিদের দ্বারা আমোদিত, আলোড়িত বাবুদের বাড়ি ও বাগানবাড়ির পটভূমিকাও। লেখক লিখেছেন ধবলাঙ্গী, ধূম্রকেশী বিদেশিনীদের জন্য উন্মাদ ভারতীয় যুবসমাজের কথা। প্রশ্ন তুলেছেন অন্যত্র বাঙালি শিল্পীদের মধ্যে সিক্তবসনা - সুন্দরী আঁকার রেওয়াজ প্রচলিত হল কেন ? লেখকের অসংখ্য কৌতূহলের মধ্যে একটি— কালীঘাট পটের ওই সুন্দরীরা কারা ? বাঙালি বাবুদের মধ্যে ইউরোপীয় মর্মর সুন্দরীদের জন্য ওই ব্যাকুলতা, কেন ?
বর্তমান গ্রন্থটি একটি সপ্তপর্ণী শাখালতা। যেখানে সাতটি প্রসঙ্গের আধারে সাত-সতের চিন্তাভাবনা। বহু প্রশ্ন, বহুতর উত্তরের উদ্যোগ। বাঙালির মনোজগতের আলোছায়ার একটি চিত্রপ্রতিবেদন। যে বর্ণাঢ্য রচনাকে রোমাঞ্চকর করেছে দুষ্প্রাপ্য সব ছবি। বাংলা ভাষায় এ-হেন একটি গ্রন্থও অদৃষ্টপূর্ব ।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি নিবন্ধ সংগ্রহ বই- 'কেয়াবাৎ মেয়ে - শ্রীপান্থ' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment