শ্রীমেঘনাদবধকাব্য-র গল্প - শুভময় মণ্ডল পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, July 19, 2022

শ্রীমেঘনাদবধকাব্য-র গল্প - শুভময় মণ্ডল পিডিএফ


 শ্রীমেঘনাদবধকাব্য-র গল্প - শুভময় মণ্ডল ইপাব, পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'শ্রীমেঘনাদবধকাব্য-র গল্প'
লেখক- শুভময় মণ্ডল
বইয়ের ধরন- ধর্ম সম্পর্কিত
ফাইলের ধরন- ইপাব, পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৫২
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

শ্রীমেঘনাদবধকাব্য-র গল্প

মেঘনাদবধ কাব্য হল মাইকেল মধুসূদন দত্তের অমিত্রাক্ষর ছন্দে লেখা একটি মহাকাব্য। যদিও এটি হিন্দু মহাকাব্য 'রামায়ণ' অবলম্বনে রচনা এছাড়াও নানা বিদেশী মহাকাব্যের ছাপ রয়েছে এতে।

প্রায় দেড়শো বছর আগে ইংরেজি ১৮৬১ সাল—ওই দুর্লভ বছরটি বাঙালির কাছে বেজায় দামি। দুটো কারণে দামি। একটা কারণ তো সকলেরই জানা, ওই বছর জন্মেছিলেন আমাদের সেরা মানুষ রবীন্দ্রনাথ। আর একটা? এই বছরেই ছাপাই-বাঁধাই হয়ে বাঙালির হাতে এসেছিল তার কবিতার সংসারের অন্যতম সেরা রতন মেঘনাদবধকাব্য । কবি শ্রীমদুসূদন দত্ত ওই মহামাণিক্যের মতো কাব্যটি লিখতে শুরু করেছিলেন তার আগের বছর ১৮৬০ সালের ফেব্রুয়ারি মাসে। ১৮৬১ সনের ফেব্রুয়ারি মাসে আলো দেখেছিল মেঘনাদবধকাব্য-র প্রথম খন্ড। প্রথম পাঁচটি সর্গ নিয়ে। কয়েক মাস গড়াতেই মে-জুন মাসে তিনি শেষ করলেন পুরো বইখানা। মোট ৯টা সর্গ। বাংলা ভাষা পড়তে হলে সমগ্র মেঘনাদবধকাব্য অথবা তার খানিকটা কোথাও না কোথাও তো পড়তেই হবে। একাধিকবার। তার আগে যদি গল্পে পুরো মেঘনাদবধ পড়ে ফেলা যায় তো কেমন হয়! কত ছোটোবেলা থেকেই তো বিলাত দেশে কিংবা এদেশেও আমরা শেকসপিয়রের নাটকগুলি পড়ে নিই গল্পে গল্পে। তাহলে কেন এখনই জেনে নেব না কী আছে মেঘনাদবধকাব্য-তে!
তো চলুন শুভময় মণ্ডলের লেখা - 'শ্রীমেঘনাদবধকাব্যর গল্প' পড়ে নেওয়া যাক।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
এবং
ইপাব সংগ্রহ করুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি ধর্ম সম্পর্কিত বই 'শ্রীমেঘনাদবধকাব্য-র গল্প - শুভময় মণ্ডল' এর বাংলা ইপাব, পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment