জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ - ফারসীম মান্নান মোহাম্মদী পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, July 17, 2022

জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ - ফারসীম মান্নান মোহাম্মদী পিডিএফ


 জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ - ফারসীম মান্নান মোহাম্মদী, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ'
লেখক- ফারসীম মান্নান মোহাম্মদী
বইয়ের ধরন- মহাকাশ বিজ্ঞান অভিধান
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৪৭
ডিজিটাল বইয়ের সাইজ- ৪৮এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত, 

জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ - ফারসীম মান্নান মোহাম্মদী পিডিএফ

‘জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ’ জ্যোতির্বিজ্ঞান বিষয়ে একটি মূল্যবান সহায়ক গ্রন্থ হিসেবে কাজ করবে। মানব সভ্যতার সম্ভবত সবচেয়ে প্রাচীন বিজ্ঞান হলো এই জ্যোতির্বিজ্ঞান। সম্প্রতি মহাকাশ বিষয়ে তত্ত্বে এবং পর্যবেক্ষণে ঘটেছে অভূতপূর্ব আবিষ্কার। কসমোলজিতে যেমন স্টিফেন হকিঙে র মতো বিজ্ঞানীরা চমকপ্রদ তত্ত্ব দিয়ে চমকে দিচ্ছেন । তেমনি ন্যাসার পাঠানো মহাকাশযান মঙ্গলের বুকে চরে বেড়াচ্ছে, হাল দূরবীনের সাহায্যে দুরাকাশের ছবি পাওয়া যাচ্ছে এবং কয়েকটি তারায় গ্রহ পর্যন্ত আবিস্কৃত হয়েছে। তাই আধুনিক বিশ্বের নাগরিক হিসেবে যারা মহাকাশ বিষয়ে কিছু জানতে চান তাঁদের জন্য এ গ্রন্থ। ব্ল্যাক-হোল, নিউট্রন তারা, পাথফাইন্ডার, ডার্ক ম্যাটার, সৌরজগতের গ্রহসমূহের বিবরণ, ধূমকেতু, বিভিন্ন নক্ষত্রমণ্ডলীর বর্ণনা, আকাশের অনন্ত ছায়াপথরাজি—এসব বিষয় সম্পর্কে তথ্যবহুল আলোচনা এ গ্রন্থে পাওয়া যাবে। এছাড়া জ্যোতির্বিজ্ঞানের অন্যান্য প্রয়োজনীয় শব্দ ও তত্ত্ব নিয়ে এ গ্রন্থে সংক্ষিপ্ত ও সহজভাবে আলোচনা করা হয়েছে।
জ্যোতির্বিজ্ঞানে আগ্রহী এবং সৌখিন জ্যোতির্বিদদের জন্য, পাশাপাশি বিজ্ঞান বিষয়ে আগ্রহী ও বিজ্ঞানের ছাত্র-ছাত্রীদের জন্য একটি মূল্যবান সহায়ক, গ্রন্থ হিসেবে কাজে লাগবে। এ গ্রন্থে চার শতাধিক শব্দের সংজ্ঞা দেয়া হয়েছে।

‘জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ’ এর ব্যবহার বিধি এবং এর ভুক্তিসমূহের (entry) দিক-নির্দেশিকা এই প্রবেশিকা। প্রতিটি ভুক্তিতে আলোচ্য শব্দের সংজ্ঞা দেয়া হয়েছে, কোথাও প্রকারভেদও আলোচিত হয়েছে, সচিত্র বিশ্বকোষ প্রকৃতির আলোচনা সাধারণত পরিহার করা হয়েছে। নক্ষত্রের বর্ণনায় এর বাংলা নাম, বগীয় নাম, উজ্জ্বলতার শ্রেণি, বিষুবাংশ (R.A), বিষুবলম্ব (dec.) এবং দূরত্ব দেয়া হয়েছে। তারামণ্ডলীর বর্ণনায় মণ্ডলীর সবচেয়ে উজ্জ্বল তিনটি (কখনো দুটি) তারা নিয়ে তালিকা দেয়া হয়েছে। সাথে সাথে মণ্ডলীর অন্তর্গত জোড়াতারা (binary star), বিষমতারা (variable star), তারাস্তবক (cluster), নীহারিকার নাম ও সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হয়েছে। সংশ্লিষ্ট পুরাণ কাহিনীও দেয়া হয়েছে।


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি মহাকাশ বিজ্ঞান অভিধান সম্পর্কিত বই 'জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ - ফারসীম মান্নান মোহাম্মদী' এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment