সরস গল্প - সম্পাদনা প্রদ্যোত সেনগুপ্ত পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, June 28, 2022

সরস গল্প - সম্পাদনা প্রদ্যোত সেনগুপ্ত পিডিএফ


 সরস গল্প - সম্পাদনা ডঃপ্রদ্যোত সেনগুপ্ত পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'সরস গল্প'
লেখক- বিভিন্ন
সম্পাদনা - প্রদ্যোত সেনগুপ্ত
বইয়ের ধরন- সরস গল্প সংগ্রহ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৮৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

সরস গল্প - সম্পাদনা প্রদ্যোত সেনগুপ্ত

অলঙ্কারতত্ত্বে বিভিন্ন রসের ক্ষেত্রে হাস্যরসকেও যথাযথ মূল্য দেওয়া হয়েছে। কিন্তু এই বিশিষ্ট রস মানুষের মানসিক লীলার সংগে এমনভাবে অঙ্গাঙ্গী হয়ে আছে যে, তার তাত্ত্বিক ব্যাখ্যার চেয়েও অনুভূতির সংগে জড়িত রসগত দিকটিই বড় কথা। হাস্যরসের আলোচনা করতে গিয়ে গবেষকের দৃষ্টি মন ও মননের আশ্রয়ে হাসির শরীর ও মানসতত্ত্ব, হাসির উৎস, প্রকাশ-বৈচিত্র্য হাসির বিশিষ্ট সমাজ-পরিবেশ, হাসির উৎস ইত্যাদি নানা প্রসংগকে ঘিরে বিচারশীল হয়ে ওঠে। ভাবনার ফসলকেও হাস্যরসের কলা-নিপুণতার নানা শ্রেণীরুপের পরিপ্রেক্ষিতে উপস্থাপিত করেন। শিশুর হাসি, বিভিন্ন বয়স ও রুচির হাসির স্বরুপ ও কারণ নির্ণয় করে গবেষণালব্ধ রীতিতে হাস্যরস সম্পর্কে নানা পথ ও মতের ব্যাখ্যাও করা হয়ে থাকে। বাংলা সাহিত্যের আদি পর্ব থেকে একাল পর্যন্ত মানুষের ও সমাজজীবনের পরিমান মল্যবোধের পরিপ্রেক্ষিতে হাস্যরসের ধারা নিয়ে রচিত সার্থক গবেষণাগ্রন্থেরও অভাব নেই। রসের শাস্ত্রীয় বিচারের দিকটিকে গুরুত্ব না দিয়েও আমরা জীবনে হাস্যরসের গুরত্বকে স্বীকৃতি দিতে বাধ্য। কারণ, কান্নার মতো হাসিও মানুষের সহজাত বৃত্তি। জীবনে হাসি আর কান্না বিচিত্র টানাপোড়েনে সমসূত্রে জড়িয়ে আছে। 

বাহ্যিক ঘটনা বা মানসিক ভাবান্তরের স্বাভাবিক লীলা রূপে 'হাসি’ মানুষের সমাজে ও জীবনে মুখর হয়ে আছে। সাহিত্য-সৃষ্টির বহু পূর্ব থেকেই অকারণে হেসে মানুষ তার প্রসন্নতা-প্রসূত মানসিকতার পরিচয় দিয়েছে-‘কেউ জানে না হাসছি কেন, পাচ্ছে হাসি-হাসছি তাই'। আবার কান্নার মধ্য দিয়ে আপনার অন্তরের ক্লেশের ভারকে মুক্তি দিতেও চেয়েছে। তবে পার্থক্য এই যে, সূচনা-মুখে এই সহজাত স্বতঃস্ফুর্ত মানসবৃত্তিটির পরিচয় নিতান্ত শারীরিক ক্রিয়ামাত্র। মানব সভ্যতার অগ্রগতির সংগে সংগে, মানুষের সমাজ-সামাজিকতার নানা জটিলতা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এই নিতান্ত জৈব-ব্যাপারটির উত্তরণ ঘটেছে মানসিক রসের রাজ্যে। হাস্যরসের সাম্রাজ্যে হাস্যরস বিতরণের ক্ষেত্রে একান্ত স্বৈরতন্ত্রবাদী মানুষও পরম বন্ধু। সেই একান্ত আত্মকেন্দ্রিক হাসি যখন স্বতোৎসারে ছড়িয়ে-গড়িয়ে পড়ে, মানুষের মনকে নির্ভার ও স্বচ্ছ করে দেয়—তখন তা আর আত্মকেন্দ্রিক থাকে না। অপরের উপভোগ্য হয়ে ওঠে।

 হাস্যরসের স্র্রষ্টা নানা মানুষের বিচিত্র মন ও হৃদয়কে নির্বিশেষে অধিকার করেন। হাস্যরসস্রষ্টার তাই মানুষের হৃদয়ের সাম্রাজ্যে অবাধ বিস্তৃত অধিকার। এ ক্ষেত্রে স্র্রষ্টা ও পাঠক-পাঠিকা একান্তরূপেই পরস্পর আত্মিক সূত্রে বাঁধা পড়ে যান। হৃদয়ের বন্ধন বলেই তা অটুট। পাঠক-পাঠিকার মনের সাম্রাজ্যে এই যে দিগ্বিজয়তা অপরপক্ষকে কোন প্রতিহিংসায় টানে না। প্রতিপক্ষের মন হাস্যরস স্রষ্টার মনের সংগে নিজের অজ্ঞাতেই কখন নিবিড় গাঁটছড়া বেধে দেয়। সরস গল্পের লেখকের তাই পাঠক-পাঠিকার বুদ্ধিগ্রাহ্য এবং অনুভতি-তীব্র মনের সাম্রাজ্য জয়ের অনন্য ক্ষমতা থাকে। এই দিক দিয়ে সরস-গল্পের লেখককে যদি সাম্রাজ্যবাদী বলি—সেখানেও কিন্তু তিনি বিপুল শক্তিতেই গণতান্ত্রিক, অত্যাশ্চর্য রপে সার্বভৌম। এ কথা সকল দেশের সকল হাস্যরসিক ও রসাদের ক্ষেত্রে সমভাবেই প্রযোজ্য।

এই সরস গল্প সংকলন বইটিতে বিশিষ্ট লেখকগণের লেখা ৬২টি গল্প সংকলন করা হয়েছে।
 

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি সরস গল্প সংগ্রহ বই 'সরস গল্প - সম্পাদনা প্রদ্যোত সেনগুপ্ত' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment