ডাক্তারের কাছে কখন যাবেন কেন যাবেন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, June 21, 2022

ডাক্তারের কাছে কখন যাবেন কেন যাবেন পিডিএফ


 ডাক্তারের কাছে কখন যাবেন কেন যাবেন - দীনেশ চন্দ্র সাহা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ডাক্তারের কাছে কখন যাবেন কেন যাবেন'
লেখক- দীনেশ চন্দ্র সাহা
বইয়ের ধরন- শিক্ষামুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬২
ডিজিটাল বইয়ের সাইজ- ২৪এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ডাক্তারের কাছে কখন যাবেন কেন যাবেন

লেখকের কথা-
স্বাস্থ্য সচেতনতা আজকের যুগে একটি আন্দোলনের রূপ নিয়েছে। শিক্ষা বিস্তার এবং আর্থিক উন্নয়নের ফলেই এই আন্দোলন সমাজের সর্বস্তরে ছড়িয়ে পড়ছে। জনস্বাস্থ্য রক্ষা এবং উন্নতির ক্ষেত্রে এই আন্দোলন গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
তাছাড়া আমাদের পৃথিবীটাও বদলে গেছে। পরাধীনতার বন্দিশালা থেকে পৃথিবীর সব দেশই মুক্ত হয়েছে। মানুষের শিক্ষা, স্বাস্থ্য, আর্থিক উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা এখন প্রতিটি মানুষের জন্মগত অধিকার রূপে গণ্য হচ্ছে।
রাষ্ট্রসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা সারা বিশ্বের সদস্য রাষ্ট্রগুলিতে শিক্ষা ও জনস্বাস্থ্য বিষয়ে গুরুত্বপূর্ণ কাজ করছে। সারা বিশ্বের গবেষণালব্ধ অভিজ্ঞতা বিনিময়, পরামর্শদান এবং সাহায্য সহযোগিতা ও বিভিন্ন রোগ প্রতিরোধমূলক ব্যবস্থার ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।
অভিজ্ঞতায় দেখা গেছে শুধুমাত্র অজ্ঞতার কারণেই বহু দেশে সাধারণ মানুষ অকালে প্রাণ হারায়। স্বাস্থ্য সচেতনতা, পরিচ্ছন্নতা, খাদ্য, পানীয় জল এবং জীবনযাত্রায় সাবধানতা অবলম্বন করলেই মৃত্যুহার অর্ধেক কমানো যায়।

স্বাস্থ্য সচেতনতার আন্দোলনের ফলে পৃথিবীর সব দেশেই মৃত্যু হার অনেক কমেছে। আমাদের দেশেও কমেছে। কয়েক দশক আগেও কলেরা, বসন্ত, ম্যালেরিয়া, যক্ষ্মা, কুষ্ঠ ইত্যাদি সংক্রামক রোগে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হতো। বর্তমানে এসব রোগ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। স্বাস্থ্য সচেতনতা এবং চিকিৎসা বিজ্ঞানের নানা আবিষ্কারের ফলেই এটা সম্ভব হয়েছে।
আধুনিক সমাজে যেসব রোগ মৃত্যুর প্রধান কারণ হিসেবে দেখা দিয়েছে। তার অধিকাংশই মানুষের দোষেই সৃষ্টি হচ্ছে এবং বৃদ্ধি পাচ্ছে। ডায়াবেটিস, ব্লাডপ্রেসার, হার্টের বিভিন্ন অসুখ, কিডনী, লিভার, ফুসফুস, প্যানক্রিয়াস ইত্যাদি অনেক রোগই পরিবেশ দূষণ এবং মানুষের খাদ্য ও জীবনযাত্রা প্রণালীর পরিবর্তনের জন্যই মৃত্যুর কারণ হয়ে উঠেছে। খাদ্য ও জীবনযাত্রা প্রণালীর শৃঙ্খলা রক্ষা করতে পারলেই আধুনিক রোগের নিয়ন্ত্রণ সম্ভব।
কি কি কারণে কি কি ধরনের রোগ হতে পারে এবং তা কিভাবে প্রতিরোধ করা যায় এ বিষয়ে সারা বিশ্বের বিজ্ঞানী ও বিশেষজ্ঞ চিকিৎসকরা বিভিন্ন মিডিয়ায় যেসব মতামত প্রকাশ করছেন এবং জনস্বাস্থ্য উন্নয়নের উদ্দেশ্যে প্রচার করছেন তাদের পরামর্শও তথ্যগুলোকে সাধারণ মানুষের জন্য অত্যন্ত সহজবোধ্য সরল ভাষায় এই গ্রন্থেতুলে ধরা হয়েছে। মূল উদ্দেশ্য স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করা। সাধারণ মানুষ এই গ্রন্থ পাঠ করে যদি কিছু পরিমাণেও উপকৃত হন তবেই লেখকের শ্রম সার্থক হবে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা শিক্ষামুলক বই 'ডাক্তারের কাছে কখন যাবেন কেন যাবেন' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment