প্রথম গল্প সংকলন - তাপস গুপ্ত পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, May 8, 2022

প্রথম গল্প সংকলন - তাপস গুপ্ত পিডিএফ


 প্রথম গল্প সংকলন - তাপস গুপ্ত, ছোটগল্প সংগ্রহ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'প্রথম গল্প সংকলন'
লেখক- তাপস গুপ্ত
বইয়ের ধরন- ছোটগল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৩২১
ডিজিটাল বইয়ের সাইজ- ৩১এমবি
আপলোডার- বিনিতা চ্যাটার্জি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

প্রথম গল্প সংকলন - তাপস গুপ্ত


বিশিষ্ট গল্পকার তাপস গুপ্ত তবে এটি তাঁর কলমনাম। আসল নাম সাধন দাস। বহরমপুরে 'রৌরব’ (১৯৭৫-২০০৪) পত্রিকার পরিবারের অন্যতম হিতৈষী এবং লেখক।
এই গল্পগুলির রচনাকাল ১৯৮০ থেকে ২০১০। তিরিশ বছর। কম সময় নয়। গল্পগুলিতে নানান সময়, নানান মানুষ, নানান বিষয়ের ঘোরাফেরা আছে। সবশেষে দুটি বিদেশী গল্পের অনুবাদ রয়েছে। প্রথমটি আলবেনিয়ান গল্পকার নউম প্রিফতির লেখা গল্প ‘মৃত্যু থেকে ফিরে'। দ্বিতীয়টির গল্পকারও আলবেনিয়ান। ড্রিত্রিয়া এ্যাগাল্লি-র গল্পটির নাম ‘এ্যাপাসোনেটা’। তাপসবাবু অনুবাদ করেছেন ইংরেজি থেকে। এত প্রাঞ্জল ভাষায় অনুবাদ করেছেন, পড়তে গিয়ে কোথাও হোঁচট খেতে হয় না। মনে হয় বাংলাভাষায় লেখা অরিজিনাল কোনো লেখা পড়ছি। অবশ্য গল্প দুটি পড়তে গিয়ে আলবেনিয়ার সমাজ, সংস্কৃতি, পরিবেশ সবটাই এত সুস্পষ্টভাবে উঠে এসেছে যে বোঝা যায় অনুবাদ দুটি সর্বদিক দিয়েই সার্থক। মূল ভাষা থেকে 'সরাসরি’ অনূদিত না হয়েও সার্থক।
তাপস বাবুর ৩২টি গল্পের প্রতিটি গল্পই সুবিন্যস্ত, চরিত্রদের নির্দিষ্ট মাপে গড়ে তোলা ছাড়াও পৃথক পৃথক পরিস্থিতি ও পরিবেশের খুটিনাটি বিবরণও রয়েছে। খুঁটিনাটি বিবরণ মানে তা যে বিস্তারিত হবে তা নয়, খুঁটিনাটি মানে এখানে অল্পকথার মাধ্যমে যথাযথ চিত্রণ। গল্পগুলি পড়তে পড়তে মনে হয়, জীবন ও সমাজের নানান দিক ও পরিসর তিনি খুব ভালোভাবেই পর্যবেক্ষণ করেছেন যখনই সুযোগ মিলেছে তখনই। শুধুই জীবনকে তুলে ধরা, তা নিশ্চয়ই নয়, গল্পকার হিসেবে শিল্পবোধ ও কলানৈপুণ্য প্রতিটি গল্পের চমৎকার বাঁধুনির মধ্যে সুন্দরভাবে ধরা পড়েছে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে ছোট গল্প সংগ্রহ বই 'প্রথম গল্প সংকলন - তাপস গুপ্ত' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment