ভারতের আদিবাসী - ডঃ হিমাংশুমোহন রায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, March 8, 2022

ভারতের আদিবাসী - ডঃ হিমাংশুমোহন রায় পিডিএফ


 ভারতের আদিবাসী - ডঃ হিমাংশুমোহন রায়, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'ভারতের আদিবাসী'
লেখক- ডঃ হিমাংশুমোহন রায়
বইয়ের ধরন- গবেষণামুলক বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৭৪
ডিজিটাল বইয়ের সাইজ- ১১এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ভারতের আদিবাসী - ডঃ হিমাংশুমোহন রায়

আমাদের দেশে প্রায় সওয়া চার কোটির মত আদিবাসীর বাস। এই আদিবাসী বলতে আমরা ভারতের তথাকথিত আদিম বাসিন্দাদের উত্তরসূরীদের বুঝি। হাজার হাজার বছর আগে ভারতের নানাস্থানে এরা বসতি স্থাপন করেছিল। তাদের ব্যবহৃত পাথরের তৈরী নানা অস্ত্রশস্ত্রে এ সবের পরিচয় মিলে। যদিও আদিবাসী অর্থে আমরা সমগ্রভাবে সমাজের এক দুর্বলতর প্রাচীন বাসিন্দাদের মনে করি ; কিন্তু তারা এক গোষ্ঠীভুক্ত নয়। অবয়বের ধরনে, ভাষা ও সংস্কৃতির রূপ-রেণুতে তাদের এই ব্যবধান অতি সহজে অনুমান করা যায়। জীবনযাত্রার বৈচিত্র্যে, সামাজিক গঠনে অথবা অনুশাসনে রীতি-নীতি পূজা-পদ্ধতি কখনও বা অশরীরী শক্তিকে তুষ্ট করার নানা চেষ্টার এই বৈষম্য অনুরণিত। ইতিহাসের দিকচক্রবালে অথবা প্রাগ ইতিহাসের আলোছায়ায়, বিভিন্ন গোষ্ঠীর আনাগোনায়, সম্পর্ক ও সংশ্লেষের বেগময়তায় অথবা মন্থরতায় তাদের জীবনে যে পরিবর্তন ঘটেছিল নানাভাবে তার প্রতিধ্বনি পাওয়া যায়। সেই পরিপ্রেক্ষিতে তাদের জীবন পরিধি কখনও সংকুচিত হয়েছে আর কখনও বা হয়েছে প্রসারিত। ভিন্নমুখী এই পরিবর্তনের স্রোত।

প্রত্ন প্রস্তর যুগের শিকার-নির্ভর আরণ্যক জীবনের কোথাও কোথাও ছন্দপতন ঘটল- উদ্ভূত হল ভূমি-লগ্ন কৃষক জীবন যার স্থায়ী বসবাসের সুচনায় নতুন জীবনের ভিত্তি স্থাপন করেছিল। তারপর, ইতিহাসের টানাপাড়েনে এই অর্থনৈতিক জীবনের মোড় নানাভাবে পাল্টাতে শুরু করল ; কিন্তু লক্ষ্য করার বিষয় এই যে, এই পরিবর্তন সর্বত্র সমান নয়। স্বাধীনতা লাভের পর আমাদের দেশে যে নতুন সংবিধান রচিত হয় তাতে ভারতের পিছিয়ে পড়া দুর্বলতার গোষ্ঠীগুলিকে তফশিলভুক্ত (Scheduled) করা হয়েছে
যার মাধ্যমে এরা সংবিধানের সুযোগ সুবিধা পায়। এটা সকলের বিশ্বাস যে সাংবিধানিক সুযোগ সুবিধায় ও নানারকম উন্নয়ন পরিকল্পনার মাধ্যমে এই আদিবাসী গোষ্ঠী নতুনভাবে বাঁচার পথ পাবে এবং দীর্ঘদিনের অসমসমাজও অর্থনৈতিক ব্যবস্থার সঙ্গে মোকাবিলা করতে সমর্থ হবে।.

ডঃ হিমাংশুমোহন রায় একজন কৃতী ছাত্রপ্রিয় অধ্যাপক। তিনি দীর্ঘদিন ধরে আদিবাসী সম্পর্কে যে কেবল গবেষণা করেছেন তা নয় নানাভাবে সরকারী ও বেসরকারী উন্নয়নমূলক কাজের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত। তাঁর গবেষণার কৃতিত্বের জন্য কলিকাতা বিশ্ববিদ্যালয় তাকে ডক্টর অফ ফিলজফি উপাধিতে ভূষিত করেছেন। তাঁর লেখার মধ্যে কেবল যে তথ্য রয়েছে তা নয় এক সহৃদয় আন্তরিকতা ব্যক্ত হয়েছে। ডাঃ রায়ের এই পুস্তিকাটি জনসমাজে আদৃত হবে।

এই পুস্তকখানিতে ভারতের আদিবাসীদের জীবনচরিত, বর্তমানের কল্যাণমূলক কাজের প্রতিফলন একই সংগে সংক্ষেপে দেবার চেষ্টা করা হয়েছে। সুতরাং এই পুস্তকখানি নৃ-বিজ্ঞানের ছাত্র-ছাত্রী ও নৃবিজ্ঞান অনুরাগী ও উপজাতি জীবন সন্ধানী পাঠক-পাঠিকাদের নিকট অতি মূল্যবান ।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে গবেষণা সংক্রান্ত বই 'ভারতের আদিবাসী - ডঃ হিমাংশুমোহন রায়' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment