উপন্যাস সমগ্র - জীবনানন্দ দাশ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, March 15, 2022

উপন্যাস সমগ্র - জীবনানন্দ দাশ পিডিএফ


 উপন্যাস সমগ্র - জীবনানন্দ দাশ, বাংলা উপন্যাস সংগ্রহ পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'উপন্যাস সমগ্র'
লেখক- জীবনানন্দ দাশ
বইয়ের ধরন- উপন্যাস সংগ্রহ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১০৮৩
ডিজিটাল বইয়ের সাইজ- ১০৫এমবি
প্রিন্ট মন্দ নয় (ক্লিকেবল সূচীপত্র), জলছাপ মুক্ত

উপন্যাস সমগ্র - জীবনানন্দ দাশ

জীবনানন্দ দাশ (১৮৯৯-১৯৫৪) আজো প্রধান আধুনিক কবি হিসেবে পরিচিত। তিনি বাংলাভাষার অন্যতম পাঠকপ্রিয় কবি। তাঁর আধুনিক কাব্যভাষা আজো আধুনিকতম। তাঁর কবিতার প্রতি পাঠকের এমন নিবিড় সম্পর্ক যে তাঁকে কবি ছাড়া অন্যকিছু ভাবনায় আনা সম্ভব ছিল না।
একজন কবি যে বলিষ্ঠ গদ্যলেখকও হতে পারেন তার প্রমাণ দিয়ে গেছেন জীবনানন্দ। এখনো তিনি সম্পূর্ণরূপে অনাবিষ্কৃত গদ্যলেখক। তাঁর গল্প উপন্যাস অনেককাল পরে একে একে প্রকাশিত হচ্ছে।
জীবনানন্দ যখন সশরীরে জীবিত ছিলেন তখন তাঁর গল্প উপন্যাস প্রকাশিত হয়নি বললেই চলে। তিনি আমৃত্যু তাঁর গদ্য লেখা সম্ভবত লুকিয়ে রেখেছিলেন। তিনি কি ভেবেছিলেন তাঁর গদ্য প্রকাশযোগ্য নয়, নাকি তাঁর গদ্যে এমনকিছু বাস্তববোধ ব্যক্তিগত জীবন ছিল যা তিনি প্রকাশে অপারগ ছিলেন। এসব এখন দীর্ঘ গবেষণার বিষয়।
জীবনানন্দ দাশের গদ্য কবিতা থেকে অনেক দূরের নয়, কবিতার অন্তর্নির্যাস তার গদ্যেও বর্তমান। ব্যক্তিক প্রেম-উপলব্ধি, লৌকিক সমাজচেতনা, এবং সর্বোপরি প্রকৃতিআশ্রয় তিনি গদ্যেও নিয়েছেন।

জীবনানন্দের এগারোটি উপন্যাস রচনার ক্রমানুসারে সংকলিত হয়েছে এই গ্রন্থে। বড়ো গল্প আখ্যাত দুটি লেখাও অন্তর্গত হল এখানেই। গবেষকদের বিচারে মোট তেরোটি লেখার রচনাকাল এরকম:

পূর্ণিমা; নভেম্বর ১৯৩১
কল্যাণী; জুলাই ১৯৩২
বিভা; ফেব্রুয়ারি ১৯৩৩
মৃণাল; ফেব্রুয়ারি ১৯৩৩
নিরুপম যাত্রা; মার্চ ১৯৩৩
কারুবাসনা; আগস্ট ১৯৩৩
জীবন প্রণালী; মার্চ ১৯৩৩
বিরাজ; আগস্ট ১৯৩৩
প্রেতিনীর রূপকথা; আগস্ট-পেস্টেম্বর ১৯৩৩
জলপাইহাটি; এপ্রিল-মে ১৯৪৮
সুতীর্থ; মে-জুন ১৯৪৮
মাল্যবান; জুন ১৯৪৮
বাসমতির উপাখ্যান; ১৯৪৮


একজন গদ্যলেখক জীবনানন্দ একটু নিরালা পরিবেশের জন্য, লেখার উপযুক্ত পরিবেশের জন্য হাহাকার করেছেন। তিনি প্রায়ই আক্ষেপ করতেন লেখার জন্য নিবিড় কোনো স্থান পাচ্ছেন না। বোঝা যায় তাঁর বাড়িতে লেখার পরিবেশ ছিল না, কিন্তু মনে মনে তিনি অনেকগুলোর লেখার পরিকল্পনা এঁটেছিলেন, এ-কথা তাঁর কাছের মানুষের কাছে বহুবার বলেছেন। এ আজ কেবল আক্ষেপের বিষয়। অনেক প্রতিকূলতা উপেক্ষা করে তবু তিনি যে-কটি উপন্যাস লিখেছেন তা বাংলাসাহিত্যের অনন্য সম্পদ।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে - আধুনিক কবি জীবনানন্দ দাশ উপন্যাস সংগ্রহ বই 'উপন্যাস সমগ্র' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment