সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব : লিসেনকো অধ্যায় - অনন্ত বিজয় দাশ পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, March 6, 2022

সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব : লিসেনকো অধ্যায় - অনন্ত বিজয় দাশ পিডিএফ


সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব : লিসেনকো অধ্যায় - অনন্ত বিজয় দাশ, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব : লিসেনকো অধ্যায়'
লেখক- অনন্ত বিজয় দাশ
বইয়ের ধরন- প্রবন্ধ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৯৬
ডিজিটাল বইয়ের সাইজ- ১৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব : লিসেনকো অধ্যায় - অনন্ত বিজয় দাশ

‘সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব: লিসেঙ্কো অধ্যায়’ বইটি মূলত সোভিয়েত বিজ্ঞানের ইতিহাসভিত্তিক রচনা। মার্কসীয় দর্শন কিংবা মাকর্সবাদী-লেলিনবাদী সমাজতান্ত্রিক রাজনীতি সম্পর্কিত বিষয়াবলী এখানের মূল আলোচ্য নয়। সোভিয়েত ইউনিয়নে স্তালিন- যুগে জীববিজ্ঞান ও বংশগতিবিদ্যার জগতে ঘটে যাওয়া ঘটনাবলী এই বইয়ের প্রধান বিষয়। এবং নবপদার্থবিজ্ঞানের কোয়ান্টাম বলবিদ্যা ও আইনস্টাইনের আপেক্ষিকতার ইতিহাস কিছুটা আলোকপাত করা হয়েছে।
আধুনিককালে বৃহৎপরিসরে বিজ্ঞানচর্চা ও বিজ্ঞান- নীতিমালা রাজনীতি- বিছিন্ন নয়। রাজনৈতিক মতাদর্শ, দর্শন, দৃষ্টিভঙ্গি অনেক ক্ষেত্রে বিজ্ঞানের জগতে হস্তক্ষেপ করে থাকে, কর্তৃত্ব স্থাপন করতে চায়। তাছাড়া আজকের যুগে রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার- অপব্যবহার বহুল প্রচারিত। তাই এই বইয়ে স্বাভাবিকভাবে স্তালিন সরকারের রাজনৈতিক প্রেক্ষাপটও সীমিত পরিসরে উঠে এসেছে। আধুনিক বিজ্ঞানের ইতিহাস থেকে বিজ্ঞানের রাজনীতিকরণ কিংবা রাজনৈতিক উদ্দেশ্যে বিজ্ঞানকে প্রভাবিতকরণ বিষয়ে এ গ্রন্থটি লেখকের প্রথম উদ্যোগ। 


*এছাড়া সংগ্রহ করুন- সভিয়েত দেশের ইতিহাস - ঋষি দাশ



এই প্রবন্ধ বইটির রচয়িতা অনন্ত বিজয় দাশ ছিলেন একজন বিজ্ঞানমনস্ক-যুক্তিবাদী লেখক ও ব্লগার । জন্ম- ৬ই অক্টোবর ১৯৮২, বাংলাদেশ, মৃত্যু- ১২ইমে ১৯১৫ । তার লেখা প্রকাশিত প্রবন্ধগুলি হল: পার্থিব, ডারউইন : একুশ শতকে প্রাসঙ্গিকতা এবং ভাবনা, সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব : লিসেঙ্কো অধ্যায়, জীববিবর্তন সাধারণ পাঠ ।
তাকে মানবতা এবং যুক্তিবাদ প্রতিষ্ঠায় অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ 'মুক্তমনা র‌্যাশনালিস্ট অ্যাওয়ার্ড' সন্মানে ভূষিত করা হয়েছে  ২০০৬ সালে।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে একটি প্রবন্ধ বই 'সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব : লিসেনকো অধ্যায় - অনন্ত বিজয় দাশ' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment