সাহিত্যের সেরা গল্প - বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, March 1, 2022

সাহিত্যের সেরা গল্প - বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় পিডিএফ


 সাহিত্যের সেরা গল্প - বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, বাংলা গল্প সংগ্রহ বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'সাহিত্যের সেরা গল্প'
লেখক- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
প্রকাশক- দ্বীপ প্রকাশনী
বইয়ের ধরন- গল্প সংগ্রহ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬০
ডিজিটাল বইয়ের সাইজ- ১এমবি
প্রিন্ট ভালো (ক্লিকেবল সূচীপত্র), জলছাপ মুক্ত

সাহিত্যের সেরা গল্প - বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় পিডিএফ

বিভূতিভূষণের এই গল্পসংকলনে আমরা তাঁর গল্পের কথাই বলি। বিভূতিভূষণ তাঁর গল্পে এক অর্থে বাস্তববাদী। মানবিক আচরণ, ভাষা, ঘরদোর—সব কিছুর ক্ষেত্রেই তিনি বাস্তবকে অনুসরণ করেন। কিন্তু ওই বাস্তবের দারিদ্র্য, যন্ত্রণা, অচরিতার্থতাকে অর্থাৎ বহির্বাস্তবকে তিনি চূড়ান্ত ভাবেন না, তাকে এক অন্তর্বাস্তবে দাঁড় করান। উপনিবেশিক বাস্তবে সাধারণ মানুষের বাঁচা তো এ অনাদরে বেড়ে ওঠা প্রকৃতির লতা-গুল্মর মতো, এটাই তো এক জাদু বাস্তব বিভূতিভূষণ এই সামাজিক ও রাজনৈতিক সত্যটিকে সামনে আনেন যে দৈনন্দিন জীবনে, নিষ্পেষণ ও দারিদ্র্যের মধ্যেও মানুষ তার প্র্যাকটিকাল অ্যাকটিভিটি বজায় রেখেছে। প্রত্যক্ষত সমাজ রাজনীতি এর অনুকূল নয়। বিভূতিভূষণ এই বাঁচার গল্প বলেন—মৃত্যুও তাঁর গল্পে জীবনের নামান্তর। প্রকৃতির মতোই জীবন মৃত্যুকে উত্তীর্ণ করে জেগে থাকে। ওই জীবনের গল্প বলেন বলেই তিনি বর্তমানকে ভবিষ্যতের দিকে নিয়ে যান, তিনি কালোত্তরের শিল্পী।
আর এই কারণেই শিল্পী হিসাবে তিনি যেমন অকপট, তেমনি নৈর্ব্যক্তিক। এক অবৈকল্যে বিভূতিভূষণ নির্মাণ করেন আমাদের আধুনিককে—রবীন্দ্রনাথের উত্তরাধিকার এভাবেই তাঁর মধ্যে প্রবহমান। উপন্যাসে এ আধুনিক অলৌকিককে তথাকথিত জাদুবাস্তবকেও ভয় পায় না—ওই অলৌকিক তাঁর গল্পে লৌকিক, লৌকিক অলৌকিক। গল্পে, অনেক গল্পে "আমি" বড় চরিত্র—'আমিই গল্প বলে। ওই আমির সূত্রেই পাই "intersubjectivity of mind" -এর ভিত্তি তাঁর বর্গীয় অভিজ্ঞতা। অভিজ্ঞতার পাথরকে নিজ বিষয়ীর চৈতন্যে এমনভাবে শিল্পের তাপে গলিয়ে নেয় যে গল্পগুলি তার প্রাথমিক জেসচারের হাত ছাড়িয়ে আজও ধাক্কা দেয়। বিভূতিভূষণ গল্পে দেখিয়েছেন, একটা মানুষের মধ্যে মানুষ যাকে অনেকগুলো, এক আত্মসচেতনতার নৈর্ব্যক্তিক রসায়নে তাঁর গল্প যেমন আমাদের বাস্তবের ছবি, তেমনি তা পেরিয়ে আর এক বাস্তবের। আপাত ভাবে তাঁর গল্প সহজ কিন্তু এর খাঁজে খাঁজে সামাজিক রাজনৈতিক বিদ্যুৎদ্যুতি। 'রাজনীতি' এখানে জনসমাজের প্রচলিত উপচৈতন্যের আন্দোলন নয়। উপরিস্তরের অন্তরালে তিনি আবিষ্কার করেন এক অন্তঃস্তলের গ্রামের বদ্ধ মানুষের মধ্যেই তার পরিপার্শ্বের দীনতা-কুশ্রীতা নিয়েই যে মুক্তিপিপাসা, সৌন্দর্য অভিঘাত জেগে ওঠা নতুন অভিজ্ঞান থাকে, বিভূতিভূষণ তাঁর গল্পে এটাই পাঠকের কাছে নিয়ে আসেন। পাঠক নিজেকে আবিষ্কার করে।

এই সংকলনের মোট ষোলোটি কালজয়ী গল্প রয়েছে, সেগুলি হল-

ভণ্ডুলমামার বাড়ি
অরন্ধনের নিমন্ত্রণ
একটি দিনের কথা
তালনবমী
আইনস্টাইন ও ইন্দুবালা
পুঁই মাচা
দ্রবময়ীর কাশীবাস
ক্যানভাসার কৃষ্ণলাল
অসাধারণ
রাসু হাড়ি
নীলগঞ্জের ফালমন সাহেব
হিঙের কচুরি
বে-নিয়ম
ডালুর বিপদ


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে - বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা অনন্য গল্প সংগ্রহ বই 'সাহিত্যের সেরা গল্প' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment