বাংলা পুথি পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, January 6, 2022

বাংলা পুথি পিডিএফ


বাংলা পুথি, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'বাংলা পুথি'
সম্পাদনা-রবিরঞ্জন চট্টোপাধ্যায় ও স্বাতী দাস
বইয়ের ধরন- দুষ্প্রাপ্য বই সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৬২
ডিজিটাল বইয়ের সাইজ- ১৫এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

বাংলা পুথি

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ প্রতিষ্ঠার (১৯৬০) সঙ্গে সঙ্গেই বাংলা পুথি সংগ্রহের চেষ্টা চলে। সেই চেষ্টার ফলে আজ পর্যন্ত প্রায় তিনশ’ পুথি সংগহীত হয়েছে। প্রথম দিকে একটি পুথির তালিকাও প্রস্তুত হয়েছিল। নিতান্ত সংক্ষিপ্ত তালিকা। পুথিও তখন বেশি ছিল না। পরে বেশ কিছু পুথি সংগ্রহের পর বাংলা পুথিশাল গঠন করা হয়েছে।

বাংলা বিভাগ ইউ. জি. সি.-র ডি. এস. এ. প্রকল্প অনুসারে প্রকাশনার জন্যে অনুদান পেয়েছে। সেই অনুদান থেকে 'বাংলা পুথি’ নামে এই গ্রন্থটি প্রকাশিত হোল। এটি প্রথম খণ্ড। এই খণ্ডে ১০০টি পুথির বর্ণনাত্মক তালিকা দেওয়া হয়েছে।
পুথিগুলি প্রধানত বাকুড়া, বীরভূম ও বর্ধমান জেলার বিভিন্ন গ্রাম থেকে সংগৃহীত। তবে বেশির ভাগ পুথি বাঁকুড়া জেলা থেকে সংগহীত। পুথিশালায় যতগুলি পুথি আছে তার মধ্যে সব প্রাচীন পুথি যদুনন্দন দাসের শ্রীকৃষ্ণচৈতন্যচন্দ্রায়নম। লিপিকাল-১৬ শ্রাবণ, ১০৬১ সাল। এর পর বংশীদাসের পদাবলী। পুথির লিপিকাল-৮ কাতিক ১০৭১ সাল। আরও দু একটি প্রাচীন পুথি হোল-কৃত্তিবাসের ইন্দ্রজিৎ পালা (১০৭৯ সাল), যদুনন্দনের গোবিন্দচরিত (১০৮০ সাল)। সব পুথিতেই যে সাল তারিখ আছে তা নয়। তবে সপ্তদশ শতাব্দীর আগের পুথি নেই।

এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি দুষ্প্রাপ্য বই 'বাংলা পুথি' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন

No comments:

Post a Comment