প্লেব্যাক - অতনু চক্রবর্তী পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, December 2, 2021

প্লেব্যাক - অতনু চক্রবর্তী পিডিএফ


 প্লেব্যাক - অতনু চক্রবর্তী, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'প্লেব্যাক'
লেখক - অতনু চক্রবর্তী
বইয়ের ধরন- সঙ্গীত সম্পর্কিত বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৪০৮
ডিজিটাল বইয়ের সাইজ- ৬৫এমবি
অরিজিনাল আপলোডার- অভিষেক ব্যানার্জি
প্রিন্ট ভালো তবে মোবাইল স্ক্যান, জলছাপ মুক্ত,

প্লেব্যাক - অতনু চক্রবর্তী

ঊনিশশো একত্রিশে এ ভারতীয় সিনেমা কথা বলতে শুরু করার সঙ্গে সঙ্গেই গেয়ে উঠেছিল গান। তার আগে এবং পরে সিনেমার সঙ্গে গানের গাঁটছড়া বাঁধা নিয়ে ঘটেছে বিচিত্র সব কান্ড-কারখানা। পঁয়ত্রিশে প্লে-ব্যাক প্রথার উদ্ভাবনের সিনেমার গান ক্রমশ উৎকর্ষের পথে পা বাড়ায়। প্লেব্যাকের হাত ধরেই লতা-রফির-হেমন্ত-সন্ধ্যা-কিশোর-আশা-তালাত-গীতা দত্তের মতো নক্ষত্ররা উঁকি দিয়েছেন সিনেমার গানে।
রাইচাঁদ বড়াল থেকে রহমানের যুগ ৮০ বছর ধরে সিনেমার গানের শিল্পী এবং গানের নির্মাণ এবং বিবর্তনের নানা পর্যায়ে জুড়ে ছড়িয়ে আছে রূপকথার মতো অজস্র কথা ও কাহিনী। এই বইয়ের দুই মলাটের ভিতর তারই প্রতিফলন। প্লাটিনাম জয়ন্তী কে কেন্দ্র করে সিনেমার গানের স্মৃতির সরণি ধরে এক ফালি ভ্রমণের হাতছানি, তথ্যসমৃদ্ধ এই গ্রন্থটি, চিত্রগীতি রসিকদের অন্তরঙ্গ সঙ্গী হতে উন্মুখ।

লেখক সমন্ধে কিছু কথা-
সংগীত বিষয়ক অনুসন্ধানী লেখালিখির ক্ষেত্রে প্রায় পঁচিশ বছর ধরে নিরন্তর সক্রিয়, 'সিনেমা সঙ্গীত ও সত্যজিৎ', 'মাইফেল বাহার', 'স্বরসম্রাট’, 'মিউজিক অ্যালমানাক’, 'সুর সংবাদ’-এর মতো, উল্লেখযোগ্য গ্রন্থের লেখক, গীতরচয়িতা এবং সুরস্রষ্টা, বি.এফ.জে.এ. পুরস্কারে সম্মানিত অতনু চক্রবর্তী, রাগসংগীতের দিকপালদের নিয়ে ধারাবাহিক রচনার পাশাপাশি অন্যান্য গীতধারা নিয়েও তথ্যসমৃদ্ধ বিশ্লেষণী-রচনায় সক্রিয়।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে সঙ্গীত সম্পর্কিত বই - 'প্লেব্যাক - অতনু চক্রবর্তী'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment