নজরুল গল্প-সমগ্র - কাজী নজরুল ইসলাম পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Sunday, November 28, 2021

নজরুল গল্প-সমগ্র - কাজী নজরুল ইসলাম পিডিএফ


 নজরুল গল্প-সমগ্র - কাজী নজরুল ইসলাম, বাংলা বই পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'নজরুল গল্প-সমগ্র'
সম্পাদনা - কাজী নজরুল ইসলাম
বইয়ের ধরন- ছোটগল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৬৩
ডিজিটাল বইয়ের সাইজ- ৯এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত,

নজরুল গল্প-সমগ্র - কাজী নজরুল ইসলাম

নজরুল ইসলামের জীবন যেমন বিচিত্র, তার প্রতিজাও তেমনি বহুমূখী। আধুনিক বাংলা কাব্য ও সংগীতের ইতিহাসে নজরুল নিঃসন্দেহে একটি বিশেষ অধ্যায়ের যোজনা করেছেন। বিংশ শতাব্দীর তৃতীয় দশকের সবচেয়ে নির্ভীক ও বলিষ্ঠ কবিকণ্ঠ তারই। একমাত্র রবীন্দ্রনাথকে বাদ দিলে বর্তমান শতাব্দীতে জনপ্রিয়তার মাপকাঠিতে নজরুল সর্বপ্রধান কবি। প্রথম যুদ্ধোত্তর যুগে অজিআধুনিক বাংলা কাব্যকে রবীন্দ্রকাব্য থেকে স্বতন্ত্র একটি নিজস্ব গতিপথ খুঁজে নিতে সাহায্য করার প্রতিজ্ঞা নিয়ে যারা এগিয়ে এসেছিলেন তাদের মধ্যে নজরুল অন্যতম। এই যুগে পরাধীন, সমস্যপীড়িত ও দ্বন্দ্বজর্জরিত বাংলা দেশের স্বাধীনতাস্পৃহা, বিদ্রোহ, নৈরাশ্য ইত্যাদি নানাবিধ ভাবতরঙ্গ সবচেয়ে সার্থক ভাবে রূপায়িত হয়েছে তাঁর কাব্যে। নজরুল বাংলার অন্যতম শ্রেষ্ঠ চারণকবি। শুধু তাই নয়। বর্তমান যুগে গীতিকার ও সুরকার হিসেবেও তিনি একটি অতিমহৎ আসনের অধিকারী। এ ক্ষেত্রেও জনপ্রিয়তার বিচারে রবীন্দ্রনাথের পরেই তার স্থান। এ ছাড়াও নজরুল-প্রতিভার বিকাশ ঘটেছে উপন্যাসে, ছোটগল্পে, নাটকে, প্রবন্ধে, বিদেশী কাব্যের অনুবাদে ও সাংবাদিকতায়। এমন কি গায়ক হিসেবে তার খ্যাতি ও অভিনেতারূপে তার পরিচিতি অনেকেরই অজানা নয়। বর্তমানযুগে এই ধরনের বহুমুখী প্রতিভা একমাত্র রবীন্দ্রনাথ ছাড়া আর কোন সাহিত্যিক ও সংগীতকর্মীর মধ্যে পরিলক্ষিত হয় নি।

কবি কাজী নজরুল ইসলাম তার কুড়ি বছরের সাহিত্যিক জীবনে মাত্র তিনখানি গল্প-গ্রন্থে (ব্যথার দান-১৯২২, রিক্তের বেদন-১৯২৫, শিউলি মালা-১৯৩১) আঠারোটি ছোট গল্প রচনা করেছিলেন। পৃথক পৃথক গ্রন্থে গল্পগুলি গ্রথিত হলেও তাঁর প্রতিটি গল্পের সুর যেন এক। সব গল্পের মূলেই রয়েছে অকথিত এক ব্যথার কাহিনী, প্রত্যেকটি গল্পই যেন আন্তরিক বেদনার রঙে রঙিন। তাই, তাঁর সেই একসুরের আঠারোটি গল্পকে একত্রে গেঁথে রাখার উদ্দেশ্যে প্রকাশ করা হলো এই নজরুল গল্প-সমগ্র।

সূচীপত্র:
ব্যথার দান
হেনা
বাদল-বরিষণে
এ ঘুমের ঘোরে
পরীর কথা
অতৃপ্ত কামনা
রাজবন্দীর চিঠি
রিক্তের বেদন
বাউণ্ডুলের আত্মকাহিনী
মেহের নেগার
সাঁজের তারা
রাক্ষুসী
সালেক
স্বামীহারা
দুরন্ত পথিক
পদ্ম-গোখরো
জিনের বাদশা
অগ্নি-গিরি
শিউলিমালা


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি ছোটগল্প সংগ্রহ বই- 'নজরুল গল্প-সমগ্র - কাজী নজরুল ইসলাম'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment