স্বপ্নের পৃথিবী রৌদ্রের জীবন পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, September 9, 2021

স্বপ্নের পৃথিবী রৌদ্রের জীবন পিডিএফ


 স্বপ্নের পৃথিবী রৌদ্রের জীবন, বাংলা অনুবাদ পিডিএফ
জুলিয়াস ফুচিকের রচনাসংকলন
ডিজিটাল বইয়ের নাম- 'স্বপ্নের পৃথিবী রৌদ্রের জীবন'
লেখক- জুলিয়াস ফুচিক
সম্পাঃ- সমীর গঙ্গোপাধ্যায়
বইয়ের ধরন- অনুবাদ বই
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৩৫
ডিজিটাল বইয়ের সাইজ- ৮এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত, ক্লিকেবল সূচীপত্র

স্বপ্নের পৃথিবী রৌদ্রের জীবন

চেক্ জনগণের মহান সন্তান জুলিয়াস ফুচিকের পরিচয় নতুন করে দেবার মত কিছু নেই। চল্লিশের দশকের গোড়ায় নাৎসী কারাগার থেকে তিনি যে-মহান রচনা 'নোটস ফ্রম দি গ্যালোস' লিখেছিলেন পরবর্তীকালে তাকেই বাংলা ভাষার পাঠকদের কাছে এক মহান সাহিত্য-দলিল হিসাবে পৌঁছে দিয়েছিলেন শ্রীযুক্ত অশোক গুহ, 'ফাসির মঞ্চ থেকে' এই শিরোনামে। কিন্তু বাংলা অনুবাদ-সাহিত্যে আলোড়ন সৃষ্টিকারী সেই গ্রন্থটি প্রকাশিত হওয়া এবং একাধিকবার তা পুনর্মুদ্রিত হওয়া সত্ত্বেও, ফুচিকের আর অন্য কোন লেখা বাংলা ভাষায় অনূদিত হয়নি। এই অভাবটুকু থেকেই গিয়েছিল। চেক্ জনগণের মহান সন্তান, ফুচিকের বিপ্লবী সংগ্রামী জীবনের পাশাপাশি সমান্তরালে অবস্থিত ছিল তাঁর সাহিত্য-জীবন। তাঁর রচনাবলী চেক্ সাহিত্যের এক মূল্যবান সম্পদ। ছড়িয়ে-ছিটিয়ে থাকা সেই সম্পদের কয়েকটি টুকরোকে এই অনুবাদ-সংকলনে সাজিয়ে দেবার চেষ্টা করা হয়েছে মাত্র, যাতে বাংলা ভাষার পাঠকদের কাছে ফুচিকের সাহিত্যকর্মকে কিছুটা সংযোজিত মাত্রায় পৌঁছে দেওয়া যায়।

রচনাগুলোর সবক'টিই সংকলিত হয়েছে, ১৯৫৩ সালে চেকোশ্লোভাকিয়ার প্রকাশন-সংস্থা ‘আর্তিয়া’ কতৃক প্রাগ থেকে প্রকাশিত গ্রন্থ ‘পিপল বি অন ইওর গার্ড!' নামের ইংরাজী গ্রন্থটি থেকে। ঐ গ্রন্থে সংকলিত রচনাগুলি মূলতঃ সংগৃহীত হয়েছিল ‘ভোর্বা’, ‘রুদে প্রাভো’, ‘স্তেভ প্রেস’ ইত্যাদিতে প্রকাশিত ফুচিকের লেখাগুলোর মধ্য থেকে।' ফুচিক ওগুলি লিখেছিলেন ১৯৩৩ সালের অক্টোবর এবং ১৯৩৮ সালের এপ্রিলের মধ্যবর্তী সময়ে। ব্যতিক্রম হিসাবে উল্লেখ করা যেতে পারে ‘ইয়াউ-ডি-কোলনের বোতল’ শীর্ষক রচনাটি, যেটি সংগৃহীত হয়েছে 'দি কান্ট্রি হোয়্যার টুমরো ইজ ইয়েস্টারডে' নামের গ্রন্থ থেকে এবং ‘ডক্টর গোয়েবলস-এর উদ্দেশ্যে খোলা চিঠি’ শীর্ষক রচনাটি, যেটি ১৯৪০ সালের শরৎকালে প্রকাশিত ফুচিকের একটি বেআইনী পুস্তিকা থেকে নেওয়া হয়েছে। প্রসঙ্গতঃ এই সংকলনের অন্তর্গত অন্যতম রচনা, 'চিলড হারলড়স পিলগ্রিমেজ-এর মুখবন্ধে বায়রণ’ শীর্ষক রচনাটিকে ফুচিক লিখেছিলেন, কারেল ভোজান ছদ্মনামে।

সূচীপত্র
প্রথম অংশ-
ছ'জন বালকের গল্প
যে লোকটি ইলেকট্রিক বাল্ব দিয়ে নৈশভোজ সেরেছিল
খনিগর্ভের মানুষ ও মাটির ওপরের ডনগণ


দ্বিতীয় অংশ-
ইয়াউ-ডি-কোলনের বোতল
ভোদকা, ঝড়, বাসমাচ, ও নতুন জীবন
প্যারী কমিউনের জনগণ
কর্ণেল বোবুনাভ ও চন্দ্রগ্রহণ
যখন ঘুমন্ত মানুষের ঘুম ভাঙ্গে


তৃতীয় অংশ-
বীর ও বীরত্ব
কয়লা কাটা মজুরের প্রত্যয়
মানুষের অন্তর্জগতের ডারউইন
ম্যাকসিম গোর্কী
"চিলড হ্যারলডস পালগ্রিমেজ" -এর মুখবন্ধে বায়রণ
ডক্টর গোয়েবলস-এর উদ্দেশ্যে খোলা চিঠি


পরিশিষ্ট-
জুলিয়াস ফুচিক

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পাঠকগণ, আপনারা এই পোষ্ট হইতে একটি বিশিষ্ট অনুবাদ বই- 'স্বপ্নের পৃথিবী রৌদ্রের জীবন- জুলিয়াস ফুচিকের রচনাসংকলন'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment