না-মানুষী 'বিশ্বকোষ' - নারায়ণ সান্যাল পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Tuesday, September 21, 2021

না-মানুষী 'বিশ্বকোষ' - নারায়ণ সান্যাল পিডিএফ


 না-মানুষী 'বিশ্বকোষ' - নারায়ণ সান্যাল, বাংলা পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'না-মানুষী 'বিশ্বকোষ' খন্ড-১ ও ২'
লেখক- নারায়ণ সান্যাল
বইয়ের ধরন- বিজ্ঞান ভিত্তিক
ফাইলের ধরন- পিডিএফ
স্ক্যান- অভিষেক ব্যানার্জি
প্রিন্ট ভালো কিন্তু মোবাইল স্ক্যান, জলছাপ মুক্ত

না-মানুষী 'বিশ্বকোষ' - নারায়ণ সান্যাল

জীবজগতে মানুষ আজ বড়দা। অন্তত নৈতিক দিক থেকে ছোটভাইদের দেখভাল করার দায়িত্ব তার অনস্বীকার্য। কিন্তু তার আগে ওদের ভালবাসতে হবে, এবং তারও আগে প্রয়োজন তাদের নিবিড়ভাবে চেনা। ইংরেজিতে এ-বিষয়ে প্রতিবছরই অনবদ্য সব গ্রন্থ প্রকাশিত হচ্ছে। আর আমরা কিশোর-বয়স্কদের জন্য ক্রমাগত লিখে চলেছি শিকারের বই। বড়দা’র দায়িত্ব সম্বন্ধে কিন্তু একজাতের মানুষ চিরকালই সজাগ। গত শতাব্দীতেই রাজেন্দ্রলাল মিত্রের মতো মনীষীও চেষ্টা করেছিলেন পশু পাখি জীবজন্তুর সঙ্গে বাঙালী পাঠকের ঘনিষ্ঠ পরিচয় করিয়ে দিতে। যোগীন্দ্রনাথ এ বিষয়ে পথিকৃৎ। তাঁর ‘পশুপক্ষী’র সমালোচনায় প্রবাসী’ সম্পাদক 1911 সালে লিখেছিলেন, “বঙ্গভাষায় প্রাণিবিদ্যাবিষয়ক পুস্তক খুবই অল্প। এই পুস্তকখানি আমাদের সাহিত্যের ঐ বিভাগকে
পুষ্ট করিবে। আমরা অনেক পশুপক্ষী দেখি। অথচ তাহাদের প্রকৃতি সম্বন্ধে একেবারেই কিছু জানি না।” গোপালচন্দ্র ভট্টাচার্যের
'বাংলার কীটপতঙ্গ’ আর একটি দিকচিহ্ন। পাখির বিষয়ে সালেম আলি এবং অজয় হোমের কৃতিত্বও স্মর্তব্য। কিন্তু সমগ্র প্রাণীজগত নিয়ে বৈজ্ঞানিক তথ্য ও তত্ত্বের একটা সমাবেশের অভাব আমরা বোধ করে এসেছি চিরকাল। আলোচ্য গ্রন্থে যাবতীয় জীবজন্তু পশুপাখিকীট-পতঙ্গের মৌল তথ্য পরিবেশিত হলেও সার্বিক আলোচনা সীমিত হয়েছে অমেরুদণ্ডী রাজ্যে। দ্বিতীয়-খণ্ডটি মেরুদণ্ডী জীবের বিষয়ে এ-গ্রন্থের পরিপূরক।

আলোচ্য দ্বিতীয় খণ্ডে মেরুদণ্ডী প্রাণীর চারটি শ্রেণীর সম্বন্ধে আলোচনা করা হয়েছে : মৎস্য, উভচর, সরীসৃপ ও পাখি। ভারতে প্রাপ্তব্যদের প্রাধান্য দিলেও সারা বিশ্বের উল্লেখযোগ্য সকলকেই সম্মান জানানো হয়েছে। অসংখ্য শাদা-কালো ও রঙিন ছবি। শুধু জীববিজ্ঞানের ছাত্র নয়, গ্রন্থটি সর্বসাধারণের অবশ্যপাঠ্য।

১। না-মানুষী 'বিশ্বকোষ' খন্ড-১, অমেরুদন্ডী
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৭১
ডিজিটাল বইয়ের সাইজ- ৬৯এমবি
বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

২। না-মানুষী 'বিশ্বকোষ' খন্ড-১, মেরুদন্ডী
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৫০
ডিজিটাল বইয়ের সাইজ- ৭৩এমবি
বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পঠকগণ, এই পোষ্ট হইতে একটি বিজ্ঞান ভিত্তিক এনসাইক্লোপিডিয়া- 'না-মানুষী 'বিশ্বকোষ' খন্ড-১ ও ২' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment