শ্রুতি নাটক চিত্র নাটক- অমিতাভ ভট্টাচার্য, পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, March 8, 2021

শ্রুতি নাটক চিত্র নাটক- অমিতাভ ভট্টাচার্য, পিডিএফ


 শ্রুতি নাটক চিত্র নাটক- অমিতাভ ভট্টাচার্য, পিডিএফ
লেখক- ডঃ অমিতাভ ভট্টাচার্য
বইয়ের ধরন- নাটক সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ৯৮
ডিজিটাল বইয়ের সাইজ- ৪এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

শ্রুতি নাটক চিত্র নাটক

 

শ্রুতি নাটক চিত্ৰনাটক। নামটা একটু অভিনব লাগছে হয়তো। শ্রুতিনাটকের সঙ্গে তো বিলক্ষণ পরিচয় আছে। কিন্তু চিত্রনাটক। সে আবার কী বস্তু? চিত্রনাটক না বলে যদি চিত্রনাট্য বলি, ব্যাপারটা কিছুটা বোধগম্য হয়। সিনেমা বা দুরদর্শন ধারাবাহিক যে পাণ্ডু লিপি অনুসরণ করে তৈরি হয়, যাতে চিত্র ভাবনাও থাকে আবার সংলাপনির্ভর নাটকও থাকে, সেটাই হল চিত্রনাট্য ওরফে চিত্রনাটক। যা আলাদাভাবে পাঠ করলে চোখের সামনে একটা ছবিও আস্তে আস্তে যেন তৈরি হতে থাকে।


নট ও নাট্যকার মনোজ মিত্রের কলমে-
কসমেটিক সার্জারি ফিরিয়ে আনতে পারে একজন মানুষের আবয়বিক সৌন্দর্য, আপাত নিরীহ কতো না কারণে শরীরে নিঃশব্দে ঘটে যায় মারন রোগের সংক্রমণ, প্রথম পর্যায়ে ধরা পড়লে ক্যানসার মোটেই দুরারোগ্য নয়—এমনি কয়েকটি গুরুতর জ্ঞাতব্য বিষয় নিয়ে লেখা ডা. অমিতাভ ভট্টাচার্যের ৫টি শ্রুতিনাটক ও ১টি চিত্রনাটক। লেখক এই শহরের অতিব্যস্ত ডাক্তার-নাটকে আছে জরুরি সব ডাক্তারি পরামর্শ-প্রশ্ন উঠতে পারে নাটকগুলি কি সৃজনমূলক রচনা হিসেবে গণ্য হবে? শিল্পতত্ত্বের বহু আলোচিত বিতর্ক:কোনো দার্শনিক বা বৈজ্ঞানিক বা তাত্ত্বিক যখন শাস্ত্রীয় কোনো প্রসঙ্গ ব্যাখ্যা করতে গল্প বা নাটক লিখবেন—অর্থাৎ কাহিনীর মাধ্যমে তার তত্ত্ব বা সিদ্ধান্তকে দাঁড় করবেন তখন তাকে কি দেওয়া যেতে পারে গল্পকার বা নাট্যকারের মর্যাদা? বিতর্কের মীমাংসা যাই হোক, অমিতাভের সবকটি রচনাই যে হৃদয়সঞ্জাত কল্পনার ফসল—তা নিয়ে কোনো সংশয় নেই। কাহিনী বুননে, ঘটনা সঙঘটনে, রসসৃজনে, নাট্যমুহূর্ত এবং মানব চরিত্র নির্মাণে, সর্বোপরি আর্থসামাজিক প্রেক্ষাপট গঠনে নাট্যকার অমিতাভ ভট্টাচার্য যে নৈপুণ্য দেখিয়েছেন, তা কেবল বোধে এবং কল্পনার যথার্থ মেল বন্ধনেই মেলে। দর্শক পাঠককে মুগ্ধ করার সব গুণ আছে তার কলমে। বাড়তি যেটা পাওয়া, জরামৃত্যুব্যাধি বিষয়ে সচেতনতা। একবিংশ শতাব্দীতে তথ্যপ্রযুক্তির জয়যাত্রা। অমিতাভ ভট্টাচার্যের নাটকগুলি বাংলা মঞ্চে অভিনব সংযোজন। নাট্যকারকে অভিনন্দন।

সূচীপত্র-
শেষের সেদিন
লটারি পাবার পরে
নিঃশব্দ বিষ
অসুখ
নতুন আলো
রিক্তাকে নিয়ে চিঠি


উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

**এছাড়াও আপনি যদি পিডিএফ পড়ে এই লেখকের লেখা পছন্দ করেন তবে আপনি অ্যামাজন থেকে প্রচুর হার্ডকপি সংগ্রহ করতে পারেন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা ডঃ অমিতাভ ভট্টাচার্য-এর লেখা চিকিৎসা বিষয়ক বাংলা নাটক সংগ্রহ বই- 'শ্রুতি নাটক চিত্র নাটক'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment