আলবার্তো মোরাভিয়ার সেরা প্রেমের গল্প - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Monday, February 15, 2021

আলবার্তো মোরাভিয়ার সেরা প্রেমের গল্প


 আলবার্তো মোরাভিয়ার সেরা প্রেমের গল্প
ডিজিটাল বইয়ের নাম- 'মোরাভিয়ার সেরা প্রেমের গল্প'
লেখক- আলবার্তো মোরাভিয়া
বইয়ের ধরন- অনুবাদিত / প্রেমের গল্প
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ১৫৭
ডিজিটাল বইয়ের সাইজ- ১০এমবি
প্রিন্ট বেশ ভালো, জলছাপ মুক্ত

মোরাভিয়ার সেরা প্রেমের গল্প

এই গ্রন্থে প্রখ্যাত ইতালীয় কথা সাহিত্যিক আলবার্তো মোরাভিয়ার কুড়িটি গল্প বেছে নেওয়া হয়েছে। গল্পগুলি ইংরেজি অনুবাদের বাংলা ভাষান্তর। ইংরেজি অনুবাদ গ্রন্থটির নাম ‘রোমান টেলস' ( Roman Tales)।
লেখক মোরাভিয়া'র জীবন ও সাহিত্যকর্ম:
 আলবার্তো মোরাভিয়া ১৯০৭ সনে রোমে জন্মগ্রহণ করেন এবং এটি তাঁর ছদ্মনাম। আসল নাম আলবার্তো পিনচেনার্ল। যৌবনে স্বাস্থ্যহীনতায় যথেষ্ট কষ্ট পেয়েছেন। তবে এই সময়েই প্রচুর পড়াশোনা করেছেন। ঔপন্যাসিক নবোকভের মতই বিভিন্ন ভাষায় তিনি পারঙ্গম ছিলেন। মোরাভিয়া সাংবাদিক হিসেবেও এক সময় কাজ করেছেন।
‘উদাসীন যারা' (১৯২৯) প্রকাশের সঙ্গে সঙ্গে সারা ইউরোপ জুড়ে মোরাভিয়া লেখক হিসাবে স্বীকৃতি পান। এরপর তিনি রাজনীতির কাজে জড়িয়ে পড়েন। ফ্যাসিস্টরা তার বই নিষিদ্ধ ঘোষণা করে। ১৯৪৪ সনে ব্রিটিশদের বিজয়ের পর্ব পর্যন্ত তাঁকে আত্মগোপন করেই থাকতে হয়। 'রোমের রমণী' (১৯৪৭) তাঁর সর্বশ্রেষ্ঠ গ্রন্থ। এখানে এক বারাঙ্গনার কাহিনী নিষ্ঠুর বাস্তবতার সঙ্গে বর্ণিত হয়েছে। মোরাভিয়ার রচনায় নির্মোহ মনের পরিচয় থাকলেও একটি সিনিকের মনও উকিঝুকি দেয়।

মোরাভিয়ার গল্প গ্রন্থ (১৯৫৪) তাঁর সাহিত্যসৃষ্টির ক্ষেত্রে একটি বিশিষ্ট স্থান নিয়ে আছে। তাঁর গল্পগুলিতে পাঠক আবিষ্কার করবেন এক নতুন মোরাভিয়াকে, যিনি অনাড়ম্বর আয়োজনে ফুটিয়ে তুলেছেন অতি সাধারণ সব মানুষের ছোট ছোট সুখ-দুঃখ, হাসি-কান্নার কথা। যেখানে অন্তঃসলিলারূপে কাজ করে যায় প্রেম। রোমনগর কেন্দ্রিক এই গল্পগুলির কুশীলব রোমরই নগণ্য সব মানুষ (একটি বিরল ব্যতিক্রম বাদে)—সমাজে যাদের স্থান খুব উচুতে নয়। সেই সাধারণ মানুষগুলির কথা খুব সাদামাটা ভঙ্গিইে তিনি প্রকাশ করেছেন। তাদের গল্প তাদেরই মুখের ভাষায় লেখা হয়েছে। ছোট ছোট গল্প। কিন্তু এই স্বল্প পরিসরেই বিচিত্র চরিত্রের মিছিল। বিচিত্র সব পরিস্থিতিতে প্রেমের বিচিত্র রূপ ফুটে উঠেছে।

সূচিপত্র
ইতালিয়া
বৃষ্টিঝরা সেই সকালে
তপ্ত দিনের তামাশা
মিলোনে
আইডা
রাজকুমারী
মানিকজোড়
কেয়ারটেকার
বেশী তলিয়ে দেখতে যেও না
বাড়াবাড়ি
কোলের শিশু
ভগ্নিপতি
অলংকার
সিয়োসিয়ারিয়ার মেয়ে
রক্ষাকবচ
বন্ধুত্ব
বুড়ো হাবড়া
চশমা
নার্স
মারিও


এই বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন

প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা একটি অনুবাদিত  প্রেমের গল্পের বই 'আলবার্তো মোরাভিয়ার সেরা প্রেমের গল্প' -এর বাংলা পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment