গল্পময় ভারত - সুশীল জানা, পিডিএফ - বাংলা বই এর pdf ডাউনলোড-Bangla Digital Boi Pdf

Latest

Thursday, February 4, 2021

গল্পময় ভারত - সুশীল জানা, পিডিএফ


 গল্পময় ভারত - সুশীল জানা, পিডিএফ
ডিজিটাল বইয়ের নাম- 'গল্পময় ভারত'
লেখক- সুশীল জানা
বইয়ের ধরন- ছোটদের পুরাতন গল্প সংগ্রহ
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২৭০
ডিজিটাল বইয়ের সাইজ- ১৭এমবি
প্রিন্ট খুব ভালো, জলছাপ মুক্ত

গল্পময় ভারত - সুশীল জানা

বইটি সমন্ধে লেখকের কয়েকটি কথা

এ গল্প সংকলনের শুরু সাহিত্যের প্রাচীনতম নিদর্শন ঋগ্বেদে এবং শেষ হয়েছে বৃটিশ আধিপত্য শুরু হওয়ার আগে—বাঙলার নিজস্ব কথা-কাহিনীর রাজ্যে। এই সুদীর্ঘ কালের সাহিত্য প্রায় সবটাই ছন্দে পাঁচালীতে রচিত—কিছু বা নাটকে, কিছু বা সংস্কৃত গদ্যে। সব বৈচিত্র্য নিয়ে এই বিরাট কালের সৃষ্টি যেমন স্বতন্ত্র তেমনি বিস্ময়কর।
পরম লজ্জার সঙ্গে এ-ও স্বীকার করে নিতে হয় যে, জাতির এত বড় একটা বিস্ময়কর ঐতিহ্যের ঐশ্বর্যকে আমাদের ছেলেমেয়েদের সঙ্গে পরিচিত করে দেওয়ার কোনও আয়োজন নেই। অথচ প্রত্যেকটি সভ্য জাতিই তার প্রাচীন সাহিত্য-কীতিগুলিকে শ্রদ্ধা ও গর্বের বস্তু বলে মনে করে এবং তাই সেগুলিকে বহু মূল্য উত্তরাধিকার হিসাবে এক যুগ আর এক যুগের হাতে তুলে দিয়ে যায়। জাতীয় ঐতিহ্যের ধারা এই ভাবেই কাল থেকে কালে প্রবাহিত হয়ে চলে, এই ভাবেই একটি জাতির উন্নত চিন্তার ধারা ও সৃষ্টির নৈপুণ্য নিরবচ্ছিন্ন ধারায় অগ্রসর হয়ে চলে। জাতীয় বৈশিষ্ট্যের এই মহামান্য রাজ্যটি রক্ষা করে রাখবার জন্য সমস্ত সভ্য জাতির মধ্যেই দেখা যায় তাই চলে নানা আয়োজন—নানা বয়সের উপযোগী করে তারা ওই চিরায়ত বস্তুগুলিকে পরিবেশন করে, আস্বাদন করে। দুঃখের বিষয়, সেদিক দিয়ে আমরা দরিদ্র, আত্মবিস্মৃত।
অথচ এই দারিদ্র্য ও আত্মবিস্মৃতির পেছনে আমাদের ঐশ্বর্যপূর্ণ কত বড় একটা রাজ্য পড়ে আছে, বিশেষ করে ভারতবর্যেব গল্পকথার রাজ্য! দুখানি মহাকাব্যতেই শুধু এই সৃষ্টি-ধাবার উৎপত্তি নয়--তারও অনেক আগে, সুদূর কালের ঋগ্বেদে এই কল্পনা ও সৃষ্টির নিদর্শন পাওয়া যায়। সেকালের জীবনবিশ্বাস অনুযায়ী সেগুলি রচিত, নাটকীয় কথোপকথনে সমৃদ্ধ, বাস্তব জীবনের সঙ্গে আদর্শের সংঘাতও লক্ষ্যনীয়।
এই বইটির মাধ্যমে লেখক আমাদের ছেলেমেয়েদের কাছে সেই ক্রমপরিণত ও বিশ্বত গল্পরাজ্যটিকে তুলে ধরার প্রচেষ্টা করেছেন।

উপরোক্ত বাংলা বইটির পিডিএফ ফাইল সংগ্রহ করুন অথবা অনলাইনে পড়ুন
প্রিয় পঠকগণ, আপনারা ছোটদের পুরাতন গল্প সংগ্রহ একটি বই- 'গল্পময় ভারত - সুশীল জানা'-এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment